• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অর্থনৈতিক সঙ্কট নিয়ে গবেষণা করে অর্থনীতিতে নোবেল ত্রয়ীর! ঘোষণা রয়াল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেসের

অর্থনীতিতে ২০২২-এর নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস। এবার নোবেল পাচ্ছেন বেন এস বার্নাঙ্ক, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডিবভিগ। ব্যাঙ্ক ও আর্থিক সংকটের ওপরে গবেষণার জন্য এ
  • |
Google Oneindia Bengali News

অর্থনীতিতে ২০২২-এর নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস। এবার নোবেল পাচ্ছেন বেন এস বার্নাঙ্ক, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডিবভিগ। ব্যাঙ্ক ও আর্থিক সংকটের ওপরে গবেষণার জন্য এবারের নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে এই তিনজনকে।

অর্থনীতিতে নোবেল প্রাপক ও পুরস্কারের অর্থমূল্য

এদিন স্টকহোমের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পুরস্কারের মধ্যে রয়েছে নগদ ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার। ভারতী অর্থ মূল্যে যার পরিমাণ প্রায় ৭.৫ কোটি টাকা।
২০২১ সালে অর্ধেক পুরস্কার গিয়েছিল বার্কলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ডেভিড কার্ডের কাছে। শিক্ষা অভিবাসন এবং ন্যূনতম মজুরি কীভাবে শ্রমেরবাজারকে প্রভাবিত করে, সেই সম্পর্কে তিনি গবেষণা করেছিলেন। অন্যদিকে বাকি অর্ধেক পুরস্কার গিয়েছিল ম্যাসাচ্যুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির জোশুয়া অ্যাংরেস্ট এবং স্যানফোর্ড ইউনিভার্সিটির গুইডো ইমবেনসের কাছে। তাঁরা প্রথাগত বৈজ্ঞানিক পদ্ধতির সঙ্গে খাপ খায় না এমন বিষয়গুলি নিয়ে অধ্যায়ন করেছিলেন।

বিজয়ীরা কীভাবে বাছাই হন

বিজয়ীরা কীভাবে বাছাই হন

নোবেল পুরস্কারের ওয়েবসাইট অনুসারে, পুরস্কার কমিটি যোগ্য মনে করা ব্যক্তিদের কাছে গোপনে ফর্ম পাঠায়। এব্যাপারে অবশ্য মানদণ্ড রয়েছে। তবে এখানে কোনও অর্থনীতিবিদ পুরস্কারের জন্য নিজেই নিজেকে মনোনীত করতে পারেন না। সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক, নরওয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে নির্দিষ্ট বিষয়ে স্থায়ী অধ্যাপক হওয়া এর অন্যতম বড় মানদণ্ড। অ্যাকাডেমি অন্তত ছটি বিশ্ববিদ্যালয় কিংবা কলেজ থেকে সংশ্লিষ্ট চেয়ারের অধ্যাপকদের কাছ থেকে প্রস্তাব চাইতে পারে।

 বেশ কয়েকটি ধাপে বিজয়ী নির্বাচন

বেশ কয়েকটি ধাপে বিজয়ী নির্বাচন

পুরস্কার কমিটির পাঁচজন সদস্য ছাড়াও একই ভোটের অধিকার-সহ অন্য সহায়কদের অন্তর্ভুক্ত করে মনোনয়ন স্ক্রিনিং করেন। তারপরেই চূড়ান্ত প্রার্থী বাছাই হয়। এরপর ইসব প্রার্থীদের মধ্যে থেকে অ্যাকাডেমির কমিটি বিজয়ীদের নির্বাচন করে।

অর্থনীতিতে নোবেলের ইতিহাস

অর্থনীতিতে নোবেলের ইতিহাস

১৮৯৫ সালে অ্যালফ্রেড নোবেলের উইলে পদার্থবিদ্যা, রয়াসন, সাহিত্য ও শান্তি পুরস্কারের কথা থাকলেও সেখানে অর্থনীতির কথা ছিল না। ১৯৬৯ সাল থেকে সুইডিশ কেন্দ্রীয় ব্যাঙ্ক অ্যালফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কার দেওয়া শুরু করে। পুরস্কারের অর্থ সুইডেনের কেন্দ্রীয় ব্যাঙ্ক Sveriges Riksbank থেকে নোবেল ফাউন্ডেশনের কাছে পাঠানো হয়। তবে অর্থনৈতিক বিজ্ঞানের পুরস্কার ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার মতোই দেওয়া হচ্ছে।

আলফ্রেড নোবেলের স্মৃতিতে অর্থনৈতিক বিজ্ঞানে প্রথম পুরস্কার দেওয়া হয়েছিল রেগনার ফ্রিচস এবং জন টিনবারজেনকে। ২০২১ সালে এই পুরস্কার প্রদানের সময় পর্যন্ত অর্থনৈতিক বিজ্ঞানে ৫৩ টি পুরস্কার দেওয়া হয়েছে ৮৯ জনকে।

ছবি সৌ:The Nobel Prize/twitter

গরুপাচার মামলায় অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে শতাব্দী রায়! CBI চার্জশিটে সাক্ষী হিসেবে ৪৬ নম্বরে নাম তৃণমূল সাংসদেরগরুপাচার মামলায় অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে শতাব্দী রায়! CBI চার্জশিটে সাক্ষী হিসেবে ৪৬ নম্বরে নাম তৃণমূল সাংসদের

English summary
Nobel Prize in Economics for 2022 to Ben S. Bernanke, Douglas W. Diamond and Philip H. Dybvig
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X