• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্ল্যাকহোল নিয়ে গবেষণা, পদার্থবিজ্ঞানে নোবেল পাবেন পেনরোজ, গেনজেল ও ঘেজ

ঘোষিত হল পদার্থবিদ্যায় নোবেলজয়ীদের নাম। গ্রেট ব্রিটেনের রজার পেনরোজ, জার্মানির রেইনহার্ড গেনজেল ও মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যানড্রেয়া ঘেজ যৌথভাবে পদার্থে নোবেল জিতলেন এই বছর। নোবেল কমিটির প্রধান থমাস পার্লম্যান আজ স্টকহোমে পদার্থবিদ্যায় নোবেলজয়ীদের নাম ঘোষণা করেন।

ব্ল্যাকহোল নিয়ে গবেষণা, পদার্থবিজ্ঞানে নোবেল জয় ৩ বিজ্ঞানীর

ব্ল্যাকহোল নিয়ে গবেষণা করার জন্যে তাঁদেরকে নোবেল দেওয়া হবে বলে জানানো হয় কমিটির তরফ থেকে। কৃষ্ণগহ্বর নিয়ে তাঁর কাজের জন্য পুরস্কৃত হচ্ছেন রজার পেনরোজ। ব্রহ্মাণ্ডের কেন্দ্রে অতিকায় বস্তু আবিষ্কারের জন্য পুস্কৃত হলেন রেনহার্ড গেনজেল ও আন্দ্রেয়া ঘেজ।

নোবেল পুরস্কার হিসেবে একটি সোনার পদক এবং এক কোটি সুইডিশ ক্রোনর দেওয়া হয়। এক কোটি সুইডিশ ক্রোনরের অর্থমূল্য ১১ লক্ষ ১৮ হাজার আমেরিকান ডলারেরও বেশি। সুইডিশ উদ্ভাবক আলফ্রেড নোবেলের স্মৃতিতে এই পুরস্কার দেওযা হয়। পদার্থবিদ্যা ছাড়াও মেডিসিন, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে বিশিষ্ট অবদানের জন্য নোবেল পুরস্কার দেওয়া হয়। মেডিসিন বিভাগের পুরস্কার প্রাপকদের নাম গতকাল ঘোষণা করা হয়। আর এধিন ঘোষিত হয় পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম। বাকি বিভাগগুলির পুরস্কার প্রাপকদের নাম আগামীদিনে জানানো হবে।

Positive Story: পশ্চিম মেদিনীপুরঃ হাতির হামলায় মৃত্যুতে মিলবে চাকরিঃ মুখ্যমন্ত্রী

English summary
Nobel Prize for Physics To Roger Penrose, Reinhard Genzel And Andrea Ghez working on the black hole
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X