• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্লিক কেমেস্ট্রি এবং জৈব-অর্থোগোনাল প্রতিক্রিয়ার জন্য রসায়নে নোবেল পেলেন ত্রয়ী বিজ্ঞানী

Google Oneindia Bengali News

ক্লিক রসায়ন এবং জৈব-অর্থোগোনাল প্রতিক্রিয়ার জন্য ২০২২ সালে রসায়নে নোবেল পুরস্কার পেলেন ক্যারোলিন আর. বার্টোজি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেস। একাদেমির তরফে জানানো হয়েছে, ক্লিক রসায়ন এবং বায়োর্থোগোনাল প্রতিক্রিয়া রসায়নের কার্যকারিতা অনেক বাড়িয়ে দিয়েছে।

ক্লিক কেমেস্ট্রি এবং জৈব-অর্থোগোনাল প্রতিক্রিয়ার জন্য রসায়নে নোবেল পেলেন ত্রয়ী বিজ্ঞানী

নোবেল কমিটির তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, জটিল বিষয়কে অনেক সহজ সরল পদ্ধতিতে তুলে ধরেছেন বিজ্ঞানীরা। নোবেল কমিটির চেয়ারম্যান জোহান অ্যাকভিস্ট বলেন, রসায়নে এই বছর পুরস্কারটি অত্যন্ত জটিল বিষয়গুলোকে নিজে কাজ করার জন্য নয়, বরং জটিল পদ্ধতি সহজ সরল উপায়ে তুলে ধরার জন্য দেওয়া হচ্ছে। বিজ্ঞানীরা দেখিয়েছেন, কার্যকরী অনুগুলোকে নিয়ে একটি সরল পথ তৈরি করা যেতে পারে। নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ফার্মাসিউটিক্যালসে ক্লিক কেমেস্ট্রি বা রসায়ন একটি গুরুত্বপূর্ণ দিক। ডিএনএ ম্যাপ করার জন্য এই উপাদান উপযুক্ত বলে জানা গিয়েছে। বিজ্ঞানীরা গবেষণায় জানিয়েছেন, বায়োর্থোগোনাল প্রতিক্রিয়া ক্যানসার গবেষণার ক্ষেত্রে অনেকটা কার্যকর হবে।

কে ব্যারি শার্পলেস পঞ্চম ব্যক্তি যিনি দুবার নোবেল পুরস্কার জিতেছেন। জন বারডিন, মারি স্কলোডভস্কা কুরি, লিনাস পলিং এবং ফ্রেডেরিক স্যাঙ্গার একমাত্র নোবেল বিজয়ী যিনি দুবার নোবেল পুরস্কার জিতেছেন। শার্পলেস ২০০১ সালে তিনি প্রথমবারের জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন। গত বছর, বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডব্লিউসি ম্যাকমিলানকে অ্যাসিমেট্রিক অর্গানোক্যাটালাইসিস উন্নয়নের জন্য যৌথভাবে পুরস্কার দেওয়া হয়েছিল।

২০২২ সালের নোবেল পুরস্কার সোমবার থেকে ঘোষণা করা শুরু হয়েছে। সুইডিশ বিজ্ঞানী সোভান্তে পাবো নিয়ান্ডারথাল ডিএনএর সিকোয়েন্সের জন্য মেডিসিনের জন্য পুরস্কার পেয়েছেন। মঙ্গলবার পদার্থবিদ্যায় তিনজন পুরস্কার পেয়েছেন। ফরাসি অ্যালেইন অ্যাসপেক্ট, মার্কিন বিজ্ঞানী জন এফ ক্লাজার এবং অস্ট্রিয়ার বিজ্ঞানী অ্যান্টন জেইলিংগার ২০২২ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন। তাঁরা গবেষণায় দেখিয়েছেন, ক্ষুদ্র কনাগুলো আলাদা হয়ে গেলেও একে ওপরের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারে। এই ধরনের ঘটনা কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট নামে পরিচিত, যা বিশেষ কম্পিউটিং এবং তথ্য এনক্রিপ্ট করার জন্য ব্যবহার করা যেতে পারে।

বৃহস্পতিবার সাহিত্যের জন্য নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। শুক্রবার ২০২২ সালে শান্তির জন্য নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। নোবেল পুরস্কারের নগদ মূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার। ১০ ডিসেম্বর পুরস্কার ও নগদ অর্থ পূরণ করা হবে। এই অর্থটি ১৮৯৫ সালে সুইডেনের আলফ্রেড নোবেলের রেখে যাওয়া একটি উইল থেকে আসে।

English summary
Chemistry Nobel Prize goes to trio scientist for development of click chemistry and bioorthogonal chemistry
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X