• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুলিশের অন্দরেই চিনা গুপ্তচর! আমেরিকায় তোলপাড় শুরু এক অফিসারকে ঘিরে

  • |

সেদেশে চিনের কনস্যুলেট নিয়ে বহুবার প্রশ্ন তুলেছে আমেরিকা। বিশ্বের সবচেয়ে শক্তিধর এই দেশের অন্যতম অস্ত্র এর গোয়েন্দারা । আর সেই গোয়েন্দাদের নাকের তলা দিয়ে এবার আমেরিকা থেকে গোপন তথ্য সুদূর চিনে পাচার করা শুরু করেছিল তিব্বতি আমেরিকান নাগরিক আংওয়াং। কী ঘটেছে আমেরিকার অন্দরে দেখে নেওয়া যাক।

আমেরিকা থেকে গুপ্তচরবৃত্তি

আমেরিকা থেকে গুপ্তচরবৃত্তি

জানা গিয়েছে, নিউ ইয়র্কের পুলিশ ডিপার্টমেন্ট কমিউনিটি অ্যাফেয়ার ইউনিটে কর্মরত ছিল বাইমাডাজে আংওয়াং নামের ওই ব্যক্তি । আর তার সঙ্গেই আমেরিকার চিনা কনস্যুলেটের ঘনিষ্ঠতা বাড়ছিল। ঘটনায় নজর কড়া করতেই আমেরিকা জানতে পারে, যে ওই তিব্বতি গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত। আপাতত ৫৫ বছরের এই ব্যক্তি আমেরিকার পুলিশের জালে ধৃত ।

কী কী কাজ করত আংওয়াং

কী কী কাজ করত আংওয়াং

জানা গিয়েছে, মার্কিন সেনা রিজার্ভের তরফে আংওয়াংকে নিযুক্ত করা হয়েছে। তারপর থেকে চিনা কনস্যুলেটে মার্কিন নিরা পত্তা নিয়ে গোপন তথ্য সে পাচার করত বলে খবর। এদিকে, নিউইয়র্কে বহু তিব্বতিদের সঙ্গে যোগাযোগ স্থাপনের কাজ আংওয়াং করত। আর তার আড়ালেই চলত গুপ্তচরবৃত্তি

 চিনের প্রাক্তন সেনা অফিসারের সন্তান!

চিনের প্রাক্তন সেনা অফিসারের সন্তান!

জানা গিয়েছে, আংওয়াংয়ের বাবা চিনের সেনার অফিসার ছিলেন এককালে। একাধিক নথিতে দেখা গিয়েছে, আংওয়াং নিউইয়র্ক পুলিশের উচ্চপদে ওঠার জন্য চেষ্টা করছিল , যাতে মার্কিন মুলুকের আরও গোপন খবর চিনকে সে পাঠাতে পারে।

আমেরিকা কোমর কষছে

আমেরিকা কোমর কষছে

ক্রমেই আমেরিকা আংওয়াংকে নিয়ে কোমর কষছে। দেখা গিয়েছে চিনের কমিউনিস্ট পার্টির অন্যতম সদস্য আংওয়ংয়ের মা। অন্যদিকে বাবার সঙ্গে চিন সেনার যোগ থাকায় আংওয়াংকে ঘিরে বহু ধরনের সন্দেহ বাড়ছে আমেরিকায়। এছাড়াও আমেরিকার বুকে ওয়্যার জালিয়াতির দায় রয়েছে এই চিনা গুপ্তচরের বিরুদ্ধে। দেখা গিয়েছে, অন্যায় পথে ওয়্যার সার্ভিসের মাধ্যমে চিনের সেনাকে আমেরিকার বহু গোপন তথ্য পাঠিয়েছে আংওয়াং।

English summary
Newyork Police department Officer charged with spying for China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X