• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জলবায়ু পরিবর্তন রুখতে নয়া পদক্ষেপ! গরুদের বর্জ্যের ওপরে করের প্রস্তাব নিউজিল্যান্ড সরকারের

গরু থেকে তৈরি হওয়া ফার্ট ও বার্পের জন্য কর আরোপ করতে চায় নিউজিল্যান্ড সরকার। সরকার দেশের কৃষি শিল্প থেকে ক্রমবর্ধমান যে গ্রিনহাউস গ্যাস বের হচ্ছে তার মোকাবিলা করে জলবায়ু পরিবর্তন রুখতে এই পদক্ষেপ। তবে বিশ্বে এই ধরন
  • |
Google Oneindia Bengali News

গরু থেকে তৈরি হওয়া ফার্ট ও বার্পের জন্য কর আরোপ করতে চায় নিউজিল্যান্ড সরকার। সরকার দেশের কৃষি শিল্প থেকে ক্রমবর্ধমান যে গ্রিনহাউস গ্যাস বের হচ্ছে তার মোকাবিলা করে জলবায়ু পরিবর্তন রুখতে এই পদক্ষেপ। তবে বিশ্বে এই ধরনের উদ্যোগ প্রথম বলেই জানা গিয়েছে।

 জলবায়ু পরিবর্তন রুখতে নয়া পদক্ষেপ! গরুদের বর্জ্যের ওপরে করের প্রস্তাব নিউজিল্যান্ড সরকারের

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, তার সরকার জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে গবাদি পশুর জন্য তাদের মালিকদের অর্থ প্রদানের প্রস্তাব নিয়ে এগিয়ে যাবে। আর্ডেন আরও বলেছেন, কম গ্রিন হাউজ নির্গমন ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ২০২৫ থেকে এব্যাপারে মূল্য নির্ধারণের জন্য তাঁদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

নিউজিল্যান্ডের সব থেকে বড় পরিবেশগত সমস্যাগুলির মধ্যে একটি হল গ্রিন হাউজ গ্যাস নির্গমন। এর মধ্যে ৬.২ মিলিয়ন গরু তা প্রাকৃতিকভাবে নির্গত করে। কৃষকদের জন্য পরিকল্পনার অধীনে তাঁদের পশুদের থেকে গ্যাস নির্গমণের জন্য অর্থপ্রদান করতে হবে। এর মধ্যে রয়েছে গবাদি পশুর মূত্রে নাইট্রাস অক্সাইড এবং গরুর খাঁজ ও বার্পে মিথেন গ্যাস।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন বলেছেন, তারা জলবায়ু-বান্ধব পণ্যগুলির জন্য আরও বেশি করে চার্জ করে খরচ পুনরুদ্ধারে সক্ষণ হবেন।

প্রস্তাবিত পরিকল্পনা অনুসারে, ২০২৫ সালের মধ্যে যেসব কৃষক সার ব্যবহারের প্রান্তিকতা পূরণ করবে, তাদের একটি শুল্ক দিতে হবে। জলবায়ু পরিবর্তন এবং কৃষকদের উপদেশে যা সরকার প্রতি এক থেকে তিন বছরে বদল করবে।
লেভির পুরো আয় রিসার্চ, নতুন টেকনোলজি এবং কৃষকদের ভর্তুকি দিতে সাহায্য করবে।

জল নয়, পাম্প করলে বেরোচ্ছে মদ! বিজেপি শাসিত রাজ্যে অভিযান পুলিশেরজল নয়, পাম্প করলে বেরোচ্ছে মদ! বিজেপি শাসিত রাজ্যে অভিযান পুলিশের

English summary
New Zealand Govt proposes tax on cow waste for climate change
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X