• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহেই নববর্ষ-বড়দিনের তোড়জোড় শুরু গোটা ইউরোপেই! ফের সাবধানবাণী বিশেষজ্ঞদের

  • |

করোনা সঙ্কটের মাঝেই দরজায় কড়া নাড়ছে বড়দিন। সঙ্গে মাস ঘুরতেই নববর্ষের উন্মাদনায় মেতে উঠতে চলেছে গোটা পৃথিবীই। যদিও উৎসবের মরশুমে লকডাউনের বিধিনিষেধ লঘু হবে না লাঘু, সে বিষয়ে দ্বিধাবিভক্ত ইউরোপ। যদিও ইতালির মত দেশে মৃত্যুমিছিলে জোয়ার দেখা দেওয়ার দরুণ লকডাউন পুনরায় বলবৎ করার দিকেই ইঙ্গিত দিয়েছেন স্বয়ং ইতালির প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্টে।

ভ্রমণে বিধিনিষেধ লঘু করার পথে ফ্রান্স

ভ্রমণে বিধিনিষেধ লঘু করার পথে ফ্রান্স

এদিকে ইতিমধ্যেঅ গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ কোটি ২০ লক্ষের গণ্ডি পার করেছে। আমেরিকার পাশাপাশি নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে ইউরোপের দেশগুলিও। এদিকে আগামী মাসে আসন্ন একাধিক উৎসব প্রসঙ্গে বলতে গিয়ে ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রন জানিয়েছেন, "২৮শে নভেম্বর থেকে ১৫ই ডিসেম্বর পর্যন্ত লকডাউনের অধিকাংশ বিধিই বজায় থাকবে। যদিও বড়দিন উপলক্ষ্যে সিনেমাহল, দোকানবাজার ও রেস্তোরাঁ চালু করা যাবে। অন্যদিকে সরকারি সূত্রে খবর, ১৫ই ডিসেম্বর থেকে লকডাউন বাতিল হয়ে রাত ৯টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি থাকবে গোটা ফ্রান্সে। শুধুমাত্র বড়দিন ও ১লা জানুয়ারিতে এই কারফিউ থাকবে না। যদিও রিসর্ট হোক বা বার-নাইটক্লাব, ২০শে জানুয়ারির আগে খুলছে না কিছুই, জানিয়েছেন রাষ্ট্রপতি এমানুয়েল।

জার্মানিতে জমায়েতের ফের নিষেধাজ্ঞা

জার্মানিতে জমায়েতের ফের নিষেধাজ্ঞা

এদিকে জার্মানির চ্যান্সেলর মার্কেল জানিয়েছেন, "বিদ্যালয় ও দোকানবাজার ছাড়া সবকিছুই বন্ধ থাকবে আগামী মাসে। ১লা ডিসেম্বর থেকে একসাথে ৫ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞাও জারি থাকবে।" ২৩শে ডিসেম্বর থেকে ১লা জানুয়ারি পর্যন্ত জার্মান সরকার একসাথে ১০ জনের জমায়েতের অনুমতি দিলেও জনসাধারণকে শারীরিক দূরত্ব বজায়ের আর্জি জানিয়েছে সরকার। বড়দিনের বাজার হোক বা নববর্ষে আতশবাজির রোশনাই, প্রত্যহ সংক্রমণের ঘনঘটায় সরকার বাতিল করেছে সবকিছুই!

সর্বোচ্চ ৬ জনকে জমায়েতের ছাড়পত্র স্পেনে

সর্বোচ্চ ৬ জনকে জমায়েতের ছাড়পত্র স্পেনে

করোনা আবহে এইবারে ভিন্নভাবে নাগরিকদের উৎসব উদযাপনের নির্দেশ দিল স্পেন সরকার। রেস্তোরাঁর ছাদ বা অন্যত্র একত্রে সর্বোচ্চ ৬ জনকে পার্টিতে জমায়েতের অনুমতি দিল সরকার। বাতিল হয়েছে ৫ই জানুয়ারির 'ফিস্ট অফ দ্য থ্রি কিংস'। অন্যদিকে পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়ার কথা বলেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইল্লা। যদিও স্পেন সরকারের বিপক্ষে গিয়ে ক্যাটালোনিয়ার প্রাদেশিক সরকার সর্বোচ্চ ১০ জনকে জমায়েতের ছাড়পত্র দিয়েছে। অন্যদিকে, বড়দিনের দিন মাদ্রিদ সরকার আবার বেশিমাত্রায় জনগণের করোনা পরীক্ষার দাবি তুলেছে।

 গণপরীক্ষার সিদ্ধান্ত অস্ট্রিয়া সরকারের

গণপরীক্ষার সিদ্ধান্ত অস্ট্রিয়া সরকারের

এদিকে অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনসকোবার জানিয়েছেন, ৭ই ডিসেম্বর পর্যন্ত গোটা দেশেই লকডাউন থাকবে। পাশাপাশি পরবর্তী দু'সপ্তাহ কড়া বিধিনিষেধ জারি করতে পারে সরকার। অন্যদিকে ডিসেম্বরের শুরুতেই দেশব্যাপী ৭০ লক্ষ অ্যান্টিজেন পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান চ্যান্সেলর সেবাস্তিয়ান ক্রুতজ। বড়দিনের আগে পর্যন্ত আক্রান্তের সংখ্যা খতিয়ে দেখেই লকডাউনের বিধিনিষেধ ঠিক হবে বলেও জানিয়েছে অস্ট্রিয়া প্রশাসন। অন্যদিকে ভ্রমণ দপ্তর সহ স্কি-রিসর্টগুলি সরকারের উপর চাপ বাড়ালেও উৎসবের মরশুমে লকডাউনের দিকেই ইঙ্গিত দিয়েছে অস্ট্রিয়ার সরকার।

বয়স্ক নাগরিকদের ঘরে থাকার আর্জি রাশিয়ার

বয়স্ক নাগরিকদের ঘরে থাকার আর্জি রাশিয়ার

রাশিয়ার ঐতিহ্য মেনে নববর্ষ থেকেই উদযাপন শুরু হলেও গত দু'দশকে গোটা ডিসেম্বর জুড়েই বেড়েছে পার্টি ও উৎসবযাপনের পরিমাণ। যদিও পুতিন সরকারে নির্দেশে উৎসবের মরশুমে বাধা পড়তে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। রাজধানী মস্কো সহ অন্যান্য সকল অঞ্চলেই বার-ক্যাফে-রেস্তোরাঁগুলিতে মাত্র ২৫% জনসমাগমের ছাড়পত্র দিয়েছে সরকার। ৬০ ও তার উর্দ্ধ বয়সী নাগরিকদের বড়দিনে সেল্ফ-আইসোলেশনে থাকারও নির্দেশ দিয়েছে রাশিয়ার সরকার।

কলকাতাঃ আবারও কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ শশী পাঁজার, মহামারীতে রাজ্য একা খরচ করেছে

ব্যাটেল গ্রাউন্ড হায়দরাবাদ, ওয়েইসিকে হারিয়ে গোলাপি গড়ে গেরুয়া ঝড়ের ডাক নাড্ডার

English summary
In the midist of Corona Crisis preparation of New Year and Christmas started in Europe Again warning from experts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X