• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানেন কি কেন ১ জানুয়ারিকেই বছরের প্রথম দিন হিসাবে মানা হয়?‌ জানুন এর পিছনে থাকা গল্প

Google Oneindia Bengali News

২০২১ সাল শেষ হওয়ার মুখে দাঁড়িয়ে রয়েছি। ১ জানুয়ারি থেকে শুরু হবে নতুন বছর ২০২২ সালেরর পথ চলা। বিশ্বের একাধিক দেশে ১ জানুয়ারিকে নতুন বছরের সূচনা বলে ধরা হয়ে থাকে। যদিও একটা সময় ছিল যখন নতুন বছরের প্রথম দিন হিসাবে ২৫ মার্চ ও ২৫ ডিসেম্বরকে চিহ্নিত করা হত। কয়েক শতাব্দী ধরে, নতুন বছরের শুরু ১ জানুয়ারি ব্যতীত অন্য তারিখে শুরু হয়েছিল। তাই এখন প্রশ্ন উঠতেই পারে যে কবে থেকে ১ জানুয়ারিকে বছরের প্রথম দিন বলে ধরা হয়?‌

জুলিয়ান ক্যালেন্ডারে ত্রুটিযুক্ত ছিল

জুলিয়ান ক্যালেন্ডারে ত্রুটিযুক্ত ছিল

অন্যদিকে, গ্রেগরিয়ান ক্যালেন্ডারে ১ জানুয়ারিকে নববর্ষের দিন হিসাবে পুনরুদ্ধার করা হয়, কারণ

জুলিয়ান ক্যালেন্ডারটি নিখুঁত ছিল না, কারণ লিপিয়ার বছরের সঙ্গে যুক্ত একটি ভুল গণনা ছিল। যেহেতু এই ত্রুটিটি কয়েক শতাব্দী ধরে প্রচলিত ছিল, তাই ভুল মরশুমে বিভিন্ন অনুষ্ঠান উদযাপন করা হয়েছিল। তাই, ত্রয়োদশ পোপ গ্রেগরি ১৫৮২ সালে একটি সংশোধিত ক্যালেন্ডার প্রবর্তন করেন, যা গ্রেগরিয়ান ক্যালেন্ডার নামে পরিচিত হয়। এই ক্যালেন্ডারের মাধ্যমে, তিনি অধিবর্ষের সমস্যাটি সমাধান করেছিলেন এবং ১ জানুয়ারিকে নতুন বছরের শুরু হিসাবে পুনরুদ্ধার করেছিলেন।

এই দেশগুলি ১ জানুয়ারিকে বছরের প্রথম দিন হিসাবে মানে

এই দেশগুলি ১ জানুয়ারিকে বছরের প্রথম দিন হিসাবে মানে

ইতালি, ফ্রান্স এবং স্পেন সেই দেশগুলির মধ্যে ছিল যারা অবিলম্বে নতুন ক্যালেন্ডার অনুসরণ করা শুরু করেছিল। যাইহোক, গ্রেট ব্রিটেন এবং তাদের আমেরিকান উপনিবেশগুলি ১৭৫৭ সাল থেকে ক্যালেন্ডার অনুসরণ করা শুরু করে। এর আগে, তারা ২৫ মার্চকেই নববর্ষের প্রথম দিন হিসাবে উদযাপন করেছিল। কিছু দেশ এমন আছে যারা গ্রেগরিয়ান ক্যালেন্ডার গ্রহণ করেছে। উদাহরণস্বরূপ, ইথিওপিয়া, যারা সেপ্টেম্বরে তাদের নববর্ষ উদযাপন করত।

 ভারতেও আলাদা আলাদা রাজ্যে নববর্ষের উদযাপন

ভারতেও আলাদা আলাদা রাজ্যে নববর্ষের উদযাপন

ভারতেও, বেশ কয়েকটি রাজ্য এবং সংস্কৃতিতে বিভিন্ন তারিখে তাদের নিজস্ব নতুন বছরের দিনগুলি উদযাপন করা হয়। যেমন উত্তর ও মধ্য ভারতে বৈশাখী, অসমে রঙ্গালি বিহু, কেরলে বিষু, বাংলায় পয়লা বৈশাখ, তামিলনাড়ুতে তামিল পুত্থান্ডু এবং ওড়িশায় বিশুভা সংক্রান্তি। সৌর ক্যালেন্ডার অনুসারে নববর্ষের দিন ১৩/১৪/‌১৫ এপ্রিল পালিত হয়। অন্যদিকে, মার্চ/এপ্রিল মাসে অন্ধ্রপ্রদেশ, কর্নাটক এবং তেলেঙ্গানায় হিন্দুরা নতুন বছর উদযাপন করে। মহারাষ্ট্র, গোয়া এবং কঙ্কণ অঞ্চলে গুড়ি পাওয়া, মণিপুরে চেইরাওবা এবং কাশ্মীরের নাভারেহ। সিন্ধি হিন্দুরা এপ্রিল মাসে তাদের নতুন বছর ছেতি চাঁদ উদযাপন করে, যখন বেস্টু ভারস গুজরাতে অক্টোবর/নভেম্বর নতুন বছর হিসাবে উদযাপন করা হয়।


English summary
new year 2022 do you know why january 1 is considered as the first day of the year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X