• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেজির মাধ্যমেই ছড়াচ্ছে নতুন প্রজাতির করোনা! ডেনমার্কের পর আতঙ্ক বাড়ছে আরও ৭টি দেশে

  • |

নতুন করোনা বাহক হিসাবে বেজির নাম উঠে আসায় চলতি মাসেই বড়সড় সিদ্ধান্ত নিতে দেখা যায় ডেনমার্ক প্রশাসনকে। প্রায় ১.৭ কোটি বেজি হত্যার সিদ্ধান্ত নেওয়া হয় সে দেশের সরকারের তরফে। এবার বেজি বা মিঙ্ক প্রজাতির প্রাণীদের হাত ধরে করোনা সংক্রমণের কথা বলছে প্রায় ৭টি দেশ। অন্যদিকে এর আগে প্রকাশিত একাধিক গবেষণায় দেখা গেছে, মিঙ্কের দেহে প্রাপ্ত করোনা ভাইরাস আবার মানবদেহে থাকা অ্যান্টিবডির বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। এই প্রজাতির প্রাণী দেহকে ঢাল করেই নতুন করে মানবদেহে জাঁকিয়ে বসছে মারণ করোনা।

বেজির মাধ্যমেই ছড়াচ্ছে নতুন প্রজাতির করোনা! ডেনমার্কের পর আতঙ্ক বাড়ছে আরও ৭টি দেশে

অন্যদিকে মিঙ্কের দেহে থাকা অভিযোজিত করোনা ভাইরাসের বিষয়ে আশঙ্কা প্রকাশ করতে দেখা যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওরফে হু-এর অভিজ্ঞ ইমারজেন্সি অফিসার ক্যাথেরিন স্মলউডকে। এদিয়ে মিঙ্কের হাত ধরে করোনা উদ্বেগ বাড়া পর প্রাথমিক ভাবে ডেনমার্ক প্রশাসন কঠোর পদক্ষেপের ঘোষণা করলেও প্রাথমিক ভাবে তাতে বিশেষ পাত্তা দিতে দেখা যায়নি কোনও দেশকেই।

কিন্তু বর্তমানে নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, ফ্যারো দ্বীপপুঞ্জ, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও এধরণের ঘটনার কথা জানা যাচ্ছে। অন্যদিকে বিশ্বজুড়ে অনেক বিজ্ঞানীই দাবি করছেন বিভিন্ন জায়গায় মানুষের মধ্যে যে ধরণের অভিযোজিত করোনা দেখা মিলছে তা বেজির দেহেই প্রথম দেখা যায়। এদিকে এই ধরণের সংক্রমণের নজির দেখতে পাওয়া গেছে স্পেন ও গ্রীসেও। ডেনমার্কের পর এই দেশগুলিতেও বর্তমানে বেজি নিধন শুরু করেছে সরকার।

কলকাতা : রবীন্দ্র সরোবরেই চারটি গেটেই পুলিশ মোতায়েন, নিরাপত্তা চাদরে সরোবর

করোনা ভাইরাসের আবহে আইএসএলের সফলতা নিয়ে নিশ্চিত নীতা আম্বানি

English summary
new varient of coronavirus is spreading through mink after denmark panic is increasing in 7 more countries
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X