• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্টিল বা প্লাস্টিক, শূন্য বা কার্ডবোর্ড; কোথায় কতদিন বেঁচে থাকে করোনা ভাইরাস? নতুন গবেষণায় চাঞ্চল্য

সম্প্রতি আমেরিকার সরাকরের মদতে এক গবেষণা চালানো হয় মহামারী আকার ধারন করা করোনা ভাইরাসের উপর। সেই গবেষণাতেউ উঠে আসে এক চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, স্টিল বা প্লাস্টিকে দুই থেকে তিন দিন প্রযন্ত বেঁচে থাকতে পারে এই কোভিড-১৯। এছাড়া কার্ডবোর্ডেও প্রায় ২৪ ঘণ্টা আয়ু এর।

করোনা ভাইরাসের ভয়াবহ রূপ

করোনা ভাইরাসের ভয়াবহ রূপ

ক্যালিফোর্নিয়া, লস এঞ্জেলেস ও প্রিন্সটনের বিশ্ববিদ্যালয়গুলিক এক সম্মিলিত গবেষণাতেই এই নতুন তথ্য উঠে আসে। আর গবেষকদের দাবি এই কারণেই ২০০২-০৩ সালে উপনীত হওয়া সার্স মহামারী থেকে অনেক বেশি ভয়াবহ হতে চলেছে।

বাতাসেও কিছুক্ষণ বেঁচে থাকে করোনা

বাতাসেও কিছুক্ষণ বেঁচে থাকে করোনা

এদিকে প্রথমে মনে করা হচ্ছিল এই ভাইরাসটি শূণ্যে ভেসে থাকাকালীন বেঁচে থাকে না। তবে গবেষকরা পরীক্ষআ করে দেখে জানান, যে শূণ্যে থাকাকালীনও বেশ কিছুক্ষণ এই ভাইরাসের চিহ্ন লক্ষ্য করা যায়। আর এই সব কারণেই শরীরে করোনা ভাইরাস ঢুকলেও তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে বেশ কয়েকদিন পর।

করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষের পথে

করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষের পথে

বর্তমানে করোনা আতঙ্কে দিশেহারা হয়ে গিয়েছে গোটা বিশ্ব। ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ক্রমেই ২ লক্ষের দিকে এগিয়ে চলেছে। এই পরিস্থিতিতে এই ভাইরাস আটকানোর কোনও পদ্ধতি এখনও বের করা সম্ভব হয়নি।

চিন-আমেরিকা তরজা

চিন-আমেরিকা তরজা

এদিকে আমেরিকার পর চিনও এই ভাইরাসে প্রতিষেধক পরীক্ষআ করল। এরই মাঝে চিন ও আমেরিকার মধ্যে এই ভাইরাসের উৎপত্তি নিয়ে তরজা জারি রয়েছে। তবে তাতে কাজের কাজ কিছুই হচ্ছে না। যা অবস্থা তাতে ইতালি খুব শীঘ্রই চিনকে ছাড়িয়ে যাবে। আমেরিকাতেও এই ভাইরাস ছড়িয়ে পড়ছে খুব দ্রুত।

English summary
new study shows that coronavirus might survive on steel or plastic for 2-3 days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X