• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্যাসিড হামলায় কড়া শাস্তির বিধান নেপাল সরকারের, হতে পারে ২০ বছর পর্যন্ত জেল

  • |

ভারতের পাশাপাশি নেপালে গত কয়েকবছরে লাগামহীন ভাবে বেড়ে অ্যাসিড হামলার ঘটনা। এই ক্ষেত্রে অনেক ক্ষেত্রেই পার পেয়ে যেতে দেখা যাচ্ছে অভিযুক্তদের। পাশাপাশি খোলা বাজারেও দেদার বিকোচ্ছ একাধিক প্রাণঘাতী অ্যাসিড। এমতাবস্থায় অ্যাসিড হামলার ক্ষেত্রে আরও কড়া অবস্থান নিতে দেখা গেল নেপাল সরকারকে।

অ্যাসিড হামলায় ২০ বছরের জেলের সিদ্ধান্ত নেপাল সরকারের

সূত্রের খবর, এখন থেকে অ্যাসিড হামলায় অভিযুক্তদের ২০ বছর পর্যন্ত শাস্তির বিধান আনতে চলেছে নেপাল প্রশাসন। এই জন্য অর্ডিন্যান্স তৈরির কাজও চলছে বলে খবর। ইতিমধ্যেই দুটি খসড়াও তৈরি হয়েছে বলে খবর। নেপালের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রকের অধীনেই এই অসড়া তৈরির প্রাথমিক কাজ সারা হয়েছে বলে খবর।

একটি অর্ডিন্যান্সে মূলত হামলাকারীদের জেলের মেয়াদ বৃদ্ধিতে জোর দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। অপর বিলে খোলা বাজারে অ্যাসিড বিক্রি বন্ধ রোধ করতে একাধিক পদক্ষেপ আনা হচ্ছে বলে খবর। বর্তমান আইন বলে নেপালে অ্যাসিড হামলাকারীদের ৮ বছরের শাস্তির বিধান রয়েছে। সেটাই বর্তমানে বাড়ানোর কথা বলছে সরকার।

একইসাথে নয়া অর্ডিন্যান্সে হামলাকারীদের ১ লক্ষ টাকা জরিমানার কথাও বলছে সরকার। আক্রান্তের আঘাত গুরুতর হলে তবেই ওই জরিমানা করা হবে বলে খবর। নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী এক-দু'দিনের মধ্যেই এই দুটি অরডিনেন্স জারি করতে পারেন বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর, দুটি অর্ডিনেন্সেরই চূড়ান্ত খসড়া তৈরির বিষয়টি একদমই অন্তিম পর্যায়ে পৌঁছেঁছে। যদিও সেদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রক আরও বেশি কিছু আনুসঙ্গিক বিষয় সংযোজন বিয়োজনের বিষয়টি পর্যালোচনা করে দেখছে বলেও খবর। এরপরেই চূড়ান্ত খসড়ায় বেশ কিছু পরিবর্তন আনা হতে পারে বলেও জানা যাচ্ছে। নেপাল সরকারের এই কটিন পদক্ষেপে আগামীতে অ্যাসিড হামলার পরিমাণ কতটা কমে এখন সেটাই দেখার।

English summary
government of Nepal has imposed a severe punishment for acid attack, which can be up to 20 years in prison
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X