• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খবরের জন্য অজি সংবাদমাধ্যমকে টাকা দিতে বাধ্য থাকবে ফেসবুক-গুগল, পাশ নয়া আইন

  • By Autri
  • |

বিশ্বব্যাপী জল্পনা চলছিল দীর্ঘদিন ধরেই। অবশেষে আইন প্রণয়েনের পথে হাঁটল অস্ট্র্রেলিয়া। সূত্রের খবর এবার থেকে খবরের লিঙ্ক শেয়ার করতে হলে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে অর্থ দিতে বাধ্য থাকবে ফেসবুক, গুগল। এই মর্মে শুক্রবার সেদেশে পাশ হয়ে গেল ঐতিহাসিক আইন। যদিও এই আইনে কোনও আপত্তি নেই বলেও ফেসবুকের তরফে স্পষ্ট ভাবে জানানো হয়েছে। তবে এই ইস্যু নিয়ে দীর্ঘদিন থেকে টানাপোড়েন চললেও অবশেষে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনার পরেই সমাধানের রাস্তা বেরিয়েছে বলে জানাচ্ছে ফেসবুক।

খবরের জন্য অজি সংবাদমাধ্যমকে টাকা দিতে বাধ্য থাকবে ফেসবুক-গুগল, পাশ নয়া আইন

এদিকে দেশের সংবাদ মাধ্যম ও টেক জায়েন্টদের নিয়ে অস্ট্রেলিয়ার এই উল্লেখযোগ্য সিদ্ধান্তে শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে। এই নিয়মের ফলে দেশের নিউজ মিডিয়ার ব্যবসায়ীরা লাভবান হবে বলেই মত ওয়াকিবহাল মহলের। মিডিয়া হাইজগুলি কনটেন্ট তৈরির জন্য যে পরিমাণ পারিশ্রম করছে তার জন্য তারা উপযুক্ত মর্যাদা লাভ করবে বলেও মনে করছেন অনেকে। অস্ট্রেলিয়ায় জনস্বার্থ মূলক সাংবাদিকতাকে আরও বড় পরিসরে সাহায্য করার খাতিরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে অজি প্রশাসন।

অন্যদিকে নতুন এই ধরনের নিয়ম আনার ক্ষেত্রে অস্ট্রেলিয়াই হল বিশ্বের মধ্য প্রথম দেশ। যদিও এই রাস্তায় হাঁটার ব্যাপারে আন্তর্জাতিক মহলে দীর্ঘদিন থেকেই আলোচনা চালাচ্ছিল একাধিক দেশ। অবশেষে আইন প্রণয়ন করে দেখাল অস্ট্রেলিয়া। প্রসঙ্গত উল্লেখ্য, গত সপ্তাহেই অস্ট্রেলিয়ার সরকারের সাথে তীব্র বাক বিতণ্ডায় জড়িয়ে পড়ে ফেসবুক। এমনকী তারফলে বড়সড় পরিবর্তনও আনা হয় ফেসবুকের প্ল্যাটফর্মে। তারপরই এমন পদক্ষেপ নিল অস্ট্রেলিয়া। যদিও এতে নিউ মিডিয়ার দুনিয়ার বড়সড় ছাপ পড়তে চলেছে বলেই মত সকলের।

English summary
new law passed in australia facebook google will pay the media for the news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X