• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাকালেই নতুন ইতিহাস চিনের, দীর্ঘ জল্পনা শেষে অবশেষে চাঁদের মাটি ছুঁল চিনা চন্দ্রযান

  • |

মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের সঙ্গে এবার যুক্ত হল চিনের নামও। চিনের জাতীয় সংবাদপত্রের তথ্যানুযায়ী, মঙ্গলবার চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে চৈনিক চন্দ্রযান চ্যাং ৫। চাঁদের অনাবিষ্কৃত অঞ্চল থেকে নানারকমের নমুনা সংগ্রহ করে পৃথিবীর বুকে ফেরত আসবে এই মহাকাশযান।

অবশেষে চাঁদে পৌঁছাল চ্যাং ৫

অবশেষে চাঁদে পৌঁছাল চ্যাং ৫

২৪শে নভেম্বর চিন থেকে উৎক্ষেপণ করা হয় চ্যাং ৫ মহাকাশযান। চিনের ওয়েনচ্যাং স্পেস লঞ্চ সেন্টার থেকে ওই দিন ভোর সাড়ে চারটে নাগাদ উৎক্ষেপণ করা হয় বলে খবর। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই মহাকাশযানকে বর্তমানে পৃথিবী থেকেই রেডিও সিগন্যালের মাধ্যমে নিয়ন্ত্রণ করছেন চিনের মহাকাশ বিজ্ঞানীরা। চৈনিক পুরাণ মতে চাঁদের দেবীর নামানুসারে এই যানের নাম রাখা হয় চ্যাং ৫। সূত্রের মতে, চাঁদের 'ওসিয়ানাস প্রোসেলারাম' অঞ্চল থেকে প্রায় ৪ কেজি নমুনা সংগ্রহ করবে চ্যাং।

করোনা সঙ্কটের মাঝে কিছু স্বস্তিতে চিন

করোনা সঙ্কটের মাঝে কিছু স্বস্তিতে চিন

কূটনৈতিক মহলের মতে, বর্তমানে করোনা ভাইরাসকে ঘিরে যেভাবে আন্তর্জাতিক মহলে কোণঠাসা হয়েছে চিন, চন্দ্রযানের এই সাফল্য চিনকে সেই অবস্থা থেকে কিছুটা হলেও স্বস্তি দিতে পারে। প্রসঙ্গত, আমেরিকা ও রাশিয়ার পর তৃতীয় দেশ হিসাবে চিনই প্রথম চাঁদের মাটির নমুনা পৃথিবীতে আনতে চলেছে। পাশাপাশি চিনা মহাকাশবিজ্ঞানীরা এও জানাচ্ছেন, সফল অবতরণের পর ইতিমধ্যেই কাজও শুরুর প্রস্তুতিও সেড়ে ফেলেছে রোবটিক্স চ্যাং ৫।

 উন্নত প্রযুক্তির মাধ্যমে সহজেই নমুনা সংগ্রহ

উন্নত প্রযুক্তির মাধ্যমে সহজেই নমুনা সংগ্রহ

চিনা গবেষকদের থেকে জানা গেছে, চ্যাং ৫-এর যে প্রোবটি চাঁদে পৌঁছেছে, তার সঙ্গে যুক্ত আছে একটি ড্রিল মেশিন। চন্দ্রতলে ড্রিল করে এই যান মাটি-পাথর সংগ্রহ করে জমা করবে অন্য একটি বিশেষ অংশে, সেই অংশটি স্বয়ংক্রিয়ভাবে উড়ে গিয়ে যুক্ত হবে চাঁদকে প্রদক্ষিণরত চ্যাং ৫-এ। জানা গেছে, আর দু'দিনের মধ্যেই নমুনা সংগ্রহের কাজ শুরু করবে চন্দ্রযান। পাশাপাশি বিশেষ ক্যাপসুলের মাধ্যমে সেই নমুনা সুদূর চাঁদ থেকে এসে পৌঁছাবে চিনের মঙ্গোলিয়া অঞ্চলে।

করোনাকালীন চন্দ্রাভিযান ঘিরে প্রশ্ন

করোনাকালীন চন্দ্রাভিযান ঘিরে প্রশ্ন

এদিকে অতিমারীর আবহে যখন সকল দেশই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত, তখন চিনের এই ব্যয়বহুল অভিযান ঘিরে আন্তর্জাতিক মহলে শুরু হয়েছে জল্পনা। এদিকে ইতিমধ্যেই করোনা ভাইরাস সম্পর্কিত সকল দায় ঝেড়ে ফেলে তা ভারত, গ্রিস, বাংলাদেশ, রাশিয়ার মত দেশগুলির উপর চাপাতে চাইছে চিন, যা ঘিরে ইতিমধ্যেই বিরোধের আবহ তৈরি হয়েছে।

কলকাতাঃ কোভ্যাক্সিনের প্রথম ডোজ নিতে নাইসেডে হাজির ফিরহাদ হাকিম

শুভেন্দু ফিরতেই ফের স্পট লাইটে মদন মিত্র, দলের গুরুত্ব পূর্ণ পদে প্রাক্তন পরিবহণমন্ত্রী

English summary
new history of china in corona pandemic after a long speculation chinese lunar spacecraft finally landed on the moon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X