• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পড়ে গেল নেতানিয়াহু সরকার! দুই বছরের ব্যবধানে চতুর্থবার নির্বাচনের মুখে ইজরায়েল

  • |

ফের পড়ে গেল ইজরায়েলের নেতেনইয়াহু সরকার। ফলস্বরূপ দুই বছরে মধ্যে চতুর্থবার নির্বাচনের মুখোমুখি হতে চলেছে ইজরায়েল। সূত্রের খবর, মঙ্গলবার স্থানীয় সময়ে মধ্যরাতের মধ্যে সংসদের বাজেট পাশ করার কথা ছিল। কিন্তু করতে ব্যর্থ হয় নেতনিয়াহু সরকার। ফলস্বরূপ মাত্র দুই বছরের ব্যবধানে চতুর্থবারের মতো নির্বাচন করার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছে ইজরায়েল।

দুই বছরের ব্যবধানে চতুর্থবারের জন্য নির্বাচনের মুখে ইজরায়েল

দুই বছরের ব্যবধানে চতুর্থবারের জন্য নির্বাচনের মুখে ইজরায়েল

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী মার্চ মাসের ২৩ তারিখে সেখানে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা যাচ্ছে। এদিকে ২০১৯ সালের এপ্রিল মাসের পর চলতি বছরের মে মাসে এসে ঐক্যবদ্ধ সরকার গঠন করেছিলেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ। কিন্তু শুরু থেকেই স্বস্তি ছিল না জোট সরকারে। তাঁদের এই সহযোগিতা সত্বেও অন্তর্দ্বন্দ্ব ও অবিশ্বাস লেগেই ছিল বলে জানা যায়।

ভেস্তে যায় বাজেট সমঝোতার আলোচনা প্রস্তাব

ভেস্তে যায় বাজেট সমঝোতার আলোচনা প্রস্তাব

আর ঠিক সেকারণেই বাজেট পাশের ক্ষেত্রেও একাধিক জটিলতা দেখা দিচ্ছিল বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। এমনকী মঙ্গলবার ভোরে সরকারের দুটি প্রধান দলের মধ্যে বাজেট সমঝোতার আলোচনাও ভেস্তে যায় বলে জানা যায়। এরপরই রাতেই বাজেট পেশ প্রক্রিয়ায় দু-সপ্তাহের জন্য স্থগিতাদেশের জন্য ভোটাভুটি শুরু হয়। তখনই প্রস্তাবের পক্ষে বিপক্ষে দু-দলের মধ্যে ৪৯-৪৭ ব্যবধানে ভোট পড়ে বলেও জানা যায়। ফলে আটকে যায় গোটা প্রক্রিয়ায়ই।

কেমন ছিল জোটের রসায়ন ?

কেমন ছিল জোটের রসায়ন ?

এদিকে ইজরায়েলের আইন অনুযায়ী বাজেট পাশ না করলে আগামী বছরের মার্চের মধ্যেই ফের নির্বাচন করতে হবে গোটা দেশে। বর্তমানই তারই তোড়তোড় শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর লিকুড পার্টি এবং প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজের নীল-সাদা জোট গত মে মাসে ঐক্যমতের সরকার গঠনের পথে এগোলেও বাজেট ইস্যুতে তাদের মধ্যে মত বিরোধ চলছিল দীর্ঘদিন থেকেই। বর্তমানে তারই প্রতিচ্ছবি যেন আরও একবার পরিষ্কার হল ইজরায়েলের জাতীয় রাজনীতির ময়দানে।

আসন্ন নির্বাচনে কেমন ফল করতে পারে নেতানিয়াহুর লিকুড পার্টি ?

আসন্ন নির্বাচনে কেমন ফল করতে পারে নেতানিয়াহুর লিকুড পার্টি ?

এদিকে করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই মারণ ভাইরাসের কবল থেকে ছাড় পায়নি ইজরায়েলও। এদিকে করোনা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় শুরু থেকেই দেশব্যাপী জনরোষের মুখে পড়েন নেতানিয়াহু। এমনকী ইজরায়েলি প্রধানমন্ত্রীকে ‘ক্রাইম মিনিস্টার' আখ্যা দিয়ে তাঁর পদত্যাগের দাবিতেও রাস্তায় নামেন সাধারণ মানুষ। এমতবস্থায় বাজেট পেশ নিয়ে জটলিতার মুখে আসন্ন নির্বাচনে নেতানিয়াহু-র পার্টি কেমন ফল করে এখন সেটাই দেখার।

কলকাতাঃ শুভেন্দু- মুকুল বৈঠক, ঘুঁটি সাজালেন দুজনেই

ফের কৃষকদের সঙ্গে কথা মমতার, সিঙ্ঘু সীমানায় তৃণমূল নেত্রীর দূত হয়ে গেলেন ৫ সাংসদ

English summary
Complications over the budget pass, the Netanyahu government of Israel fell
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X