• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শ্রিংলার সফরেই আমূল বদল নেপালের রাজনীতিতে, বেজিংকে কড়া বার্তা কেপি শর্মা ওলির

ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলার কাঠমাণ্ডু সফরের পরেই এবার নেপাল সফরে যাচ্ছেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং। জানা গিয়েছে, রবিবার তিনি নেপালে গিয়ে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ও সেদেশের সেনাপ্রধান পূর্ণচন্দ্র থাপার সঙ্গে দেখা করবেন। তবে এরই মধ্যে বেজিংকে কড়া বার্তা পাঠিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী।

নেপাল সফরে গিয়েছিলেন শ্রিংলা

নেপাল সফরে গিয়েছিলেন শ্রিংলা

বৃহস্পতিবারই দুই দিনের নেপাল সফরে গিয়েছিলেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। সেখানে গিয়ে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির পাশাপাশি নেপালের বিদেশমন্ত্রী ও বিদেশ সচিবের সঙ্গে দেখা করেন তিনি। এরপর দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় করতে হবে বলে উল্লেখ করেছিলেন শ্রিংলা। এই ঘটনার পরেই নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক ফের স্বাভাবিক হচ্ছে বলে মনে করা হচ্ছিল।

চিনা রাষ্ট্রদূতকে কড় বার্তা ওলির

চিনা রাষ্ট্রদূতকে কড় বার্তা ওলির

এই পরিস্থিতিতেই এবার নেপালে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত হউ ইয়্যানকিকে সেদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে নাক গলাতে বারণ করলেন কেপি শর্মা ওলি। উল্লেখ্য এই হউ ইয়্যানকি একটা সময়ে ওলির গদি বাঁচাতে নেপালি কমিউনিস্ট পার্টির কর্মকাণ্ডে হত্ক্ষেপ করেছিলেন। তবে সেই 'বন্ধু'কে এবারে নেপালের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ না করার বার্তা সোজা বেজিংকে উদ্দেশ্য করে, মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে কেপি ওলি নাকি নেপাল কমিউনিস্ট পার্টির ভাঙন মেনে নিতে রাজি বলে জানা গিয়েছে তাঁর ঘনিষ্ট সূত্রে। অবশ্য এই ভাঙন রোখার লক্ষ্যেই ক্রমাগত কাজ করে যাচ্ছিল বেজিং।

শ্রিংলার সফরের পর বদল নেপালের রাজনীতিতে

শ্রিংলার সফরের পর বদল নেপালের রাজনীতিতে

শুধু বেজিং নয় গত কয়েক মাসে কেপি ওলির সময়কালে নেপাল পাকিস্তানেরও ঘটনিষ্ট হয়ে পড়েছে। এদিকে কালাপানি সহ একাধিক ইস্যুতে ঐতিহাসিক বন্ধু ভারতের অনেকটাই দূরে চলে গিয়েছিল। তবে নেপাল বেশির ভাগ ক্ষেত্রেই ভারতের উপর নির্ভরশীল। তবে শ্রিংলার সফরের পর সেই পরিস্থিতি বদলের ইঙ্গিত মেলে।

ওলির গতিবিধিতে চিন্তায় চিন

ওলির গতিবিধিতে চিন্তায় চিন

কয়েকদিন আগেই দিওয়ালির সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তারপর থেকেই ভারত ও নেপালের মধ্যে সম্পর্ক ফের স্বাভাবিক হচ্ছে বলে আশা ব্যক্ত করেছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। সেই আবহেই নেপালের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে দুই দিনের জন্য কাঠমাণ্ডুতে যান ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। আর এরপরই ওয়েই ফেংকে নেপাল সফরে পাঠানোর সিদ্ধান্ত নেয় বেজিং।

কলকাতাঃ ২০২১এর মাধ্যমিক -উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচী অনুমোদনের প্রস্তাব গেল স্কুল শিক্ষা দপ্তরে

শুভেন্দুর পদত্যাগেই নড়ে গেল তৃণমূলের ভিত! মিলল ভাঙনের রেখা স্পষ্ট হওয়ার আভাস

English summary
Nepal Prime Minister KP Sharma Oli asked Chinese ambassador Hou Yanqi to stop interfering in Nepal politics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X