• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে R&AW প্রধানের গোপন বৈঠক! কাঠমাণ্ডুর দিল্লি প্রীতি নিয়ে জল্পনা তুঙ্গে

কয়েকমাস আগের কথা। যখন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ক্রমাগত দিল্লির বিরুদ্ধে বিষোদ্গার করে গিয়েছেন। উত্তরাখণ্ডের, কালাপানি, লিপুলেখ, লিম্পিয়াধুরাকে নেপাল নিজের এলাকা বলে চিহ্নিত করতে শুরু করে দেয়। এরপর নিজের ঘরেই ক্রমাগত কোণঠাসা হতে শুরু করে ওলি। সেই সময়ে চিন প্রীতির অবস্থান থেকে কার্যত এখন ১৮০ ডিগ্রি ঘুরে গিয়েছেন ওলি। এবার নেপালের রাজনীতি উত্তাল অন্য প্রসঙ্গে।

R&AW প্রধানের সঙ্গে নেপালের প্রধানমন্ত্রীর বৈঠক!

R&AW প্রধানের সঙ্গে নেপালের প্রধানমন্ত্রীর বৈঠক!

ক্রমেই নেপালে রাজনৈতিক দ্বন্দ্বের কেন্দ্রস্থলে চলে আসছেন ওলি। এর আগে তাঁর চিন প্রীতির জন্য নিজের দলে বিরোধী শিবিরের তোপের মুখে পড়েন তিনি। এবার ভারতের গোয়েন্দা বিভাগের প্রধান সামন্ত কুমার গোয়েলের সঙ্গে তাঁর গোপন বৈঠকের খবর ছড়াতেই কাঠমাণ্ডু উত্তাল। নেপালের কমিউনিস্ট পার্টিতে ওলি বিরোধী পুষ্পকমল দাহাল প্রচণ্ডের দাবি বাকি নেতাদের না জানিয়ে এমন বৈঠক করা ওলির অনুচিত হয়েছে।

২ ঘণ্টার বৈঠকে চড়ল পারদ

২ ঘণ্টার বৈঠকে চড়ল পারদ

সূক্রের খবর ভারতের R&AW প্রধান ও তাঁর সঙ্গে কয়েকজন বিশেষ বিমানে দিল্লি থেকে কাঠমাণ্ডু উড়ে যান। এই সফরের উদ্দেশ্যই ছিল নেপালের প্রধানমন্ত্রী ওলির সঙ্গে সাক্ষাৎ। শুধু ওলি নন, নেপালের বিরোধী দলের প্রধান শের বাহাদুর দৌবার সঙ্গেও সামন্ত গোয়েল দেখা করেন বলে খবর।

 চিন-নেপাল-ভারত সম্পর্ক ও হাইভোল্টেজ বৈঠক

চিন-নেপাল-ভারত সম্পর্ক ও হাইভোল্টেজ বৈঠক

প্রসঙ্গত, নেপালের বুকে চিন একের পর এক প্রকল্প চালু করেছে। তার হাত ধরে নেপালে বহু টাকার বিনিয়োগ করে বেজিং। সেই সূত্র ধরে নেপালের আনুগত্য চিনের প্রতি ওলির শাসনকালে বাড়তে থাকে। এমন পরিস্থিতিতে নেপালে চিনের নবনিযুক্ত রাষ্ট্রদূত ক্রমাগত কাঠমাণ্ডুকে বেজিংয়ের দিকে ঝুঁকিয়ে দিতে থাকেন। এমন সময় নেপালের কমিউনিস্ট পার্টির অন্দরে ক্রমাগত কোণঠাসা হন ওলি। এমনকি তাঁকে গদিচ্যূত করার পরিকল্পনাও তৈরি হয়ে যায় কমিউনিস্ট পার্টির অন্দরে। ঠিক এমন এক জায়গা থেকে কার্যত খেলা ঘুরতে থাকে। ভারতের R&AW প্রধানের সঙ্গে নেপালের প্রধানমন্ত্রীর বৈঠক ঘিরে ক্রমেই এশিয়ার কূটনীতির পারদ চড়ে।

নেপালে পরের মাসে ভারতের সেনা প্রধানের সফর

নেপালে পরের মাসে ভারতের সেনা প্রধানের সফর

প্রসঙ্গত, আগামী মাসেই নেপালে সফরে যাবেন ভারতের সেনা প্রধান জেনারেল মুকুন্দ নরভানে। তাঁর সফরের আগে , নেপালের মন্ত্রীসভায় নরভানে বিরোধী মন্ত্রীকে কার্যত পদ থেক সরিয়ে দেন ওলি। আর নেপালের এই পদক্ষেপ ফের দিল্লি ও কাঠমাণ্ডুকে কাছাকাছি আনছে বলে খবর। এরপর এই নতুন বৈঠক সেই বার্তাকেই আরও স্পষ্ট করল।

 R&AW প্রধান ওলির বৈঠক কী নিয়ে!

R&AW প্রধান ওলির বৈঠক কী নিয়ে!

প্রসঙ্গত, সদ্য় ভারত নেপাল সম্পর্কের গতিবিধি নিয়ে দুই ব্যক্তিত্বের মধ্যে কথা হয়েছে বলে খবর। যেখানে দুই দেশের মধ্যে সীমান্ত সংঘাতের সমস্যা রয়েছে সেখানে এই বৈঠককে 'সৌজন্য সাক্ষাৎ'বলে ভারত ও নেপাল দাবি করলেও, ২ ঘণ্টার বৈঠকে যে ভারত বড়সড় কূটনৈতিক চাল দিয়েছে সে বিষয়ে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

'ভারত, চিনের বায়ু খুব নোংরা', ফের চেনা সুরে বক্তব্য ট্রাম্পের

দুর্গাপুজোর সমস্ত খবর, ছবি, ভিডিও দেখুন এক ক্লিকে

English summary
Nepal PM meets India's R&AW chief creats news stir in Himalayan Country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X