• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেপালের হম্বিতম্বিই সার! মানচিত্র ইস্যুতে ওলির ইউটার্ন দশেরার কার্ডে প্রমাণিত, বিতর্ক তুঙ্গে

উত্তরাখণ্ডের মূলত ৩ টি এলাকা, কালাপানি , লিম্পিয়াধুরা, লিপুলেখকে নিজের বলে দাবি করতে শুরু করে দিয়েছিল নেপাল। এই ঘটনা লাদাখে চিনা আগ্রাসনের সঙ্গে সঙ্গেই শুরু হয়। আর নেপালের এমন পদক্ষেপ যে চিনের উস্কানির ফসল তা বুঝতে দেরি হয়নি দিল্লির। এমন পরিস্থিতিতে কয়েক মাস যেতে না যেতেই নেপাল মানচিত্র ইস্যুতে ফের সামারসল্ট খেয়ে নিল!

ঢোঁক গিলল নেপাল!

ঢোঁক গিলল নেপাল!

এদিন দশেরা উপলক্ষ্য়ে নেপালের জনতাকে শুভেচ্ছা বার্তা জানান নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। নেপালে এদিন যে কার্ডের মাধ্যমে শুভেচ্ছা বার্তা প্রেণ করেন ওলি, সেটিই এখন খবরে! কার্ডে রয়েছে নেপালের জাতীয় এমব্লেম। রয়েছে ওলির মুখ। তবে কার্ডে নেই উত্তরাখণ্ডের তিন এলাকা। ফলে বোঝা যাচ্ছে ভারতের কাছে মাথা নুইয়ে শেষমেশ লিম্পিয়াধুরা, কালাপানি, লিপুলেখ নিয়ে মাথা নোতায়ে বাধ্য হল নেপাল।

নেপাল যা করেছে

নেপাল যা করেছে

এর আগে, নেপাল নিজের দেশের মানচিত্রে উত্তরাখণ্ডের ৩ টি এলাকাকে ঢুকিয়ে নিয়ে তা প্রকাশ করে। বিষয়টি নিয়ে দিল্লি তীব্র বিরোধিতা করে। একটা সময় বিহার-নেপাল সীমান্তে , নেপালের সেনার খানিকটা আগ্রাসী মনোভাব দেখা যায়। একপরই ভারতের সেনা প্রধান ইঙ্গিত দেন যে গোটা ঘটনাবলী চিনের উদ্দেশ্যপ্রণোদিত।

 নরভানে সফর ও নেপাল

নরভানে সফর ও নেপাল

সামনের মাসেই ভারতের সেনা প্রধান জেনারেল নরভানে নেপালের সফরে যাচ্ছেন। তার আগে নেপাল নিজের মন্ত্রিসভার ভারত বিরোধী মন্ত্রীদের সরিয়ে দিতে তৎপরতা দেখিয়েছে। ক্রমে দিল্লির সামনে সখ্যতার মনোভাব তুলে ধরছেন নিজের দলের মধ্যে কোণঠাসা নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

 ওলি নিজে কিভাবে মাথা নোয়ান?

ওলি নিজে কিভাবে মাথা নোয়ান?

উত্তরাখণ্ডের জমি নিজের এলাকায় দখলে রাখতে চেয়ে ৪ মাস আগে হম্বিতম্বি বাড়িয়ে তোলে নেপাল। তেজ দেখিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী ওলিও। তবে এরপর পরিস্থিতি পাল্টায়। ৬ সপ্তাহ আগে নেপালের স্কুল পাঠ্য থেকে নতুন উত্তরাখণ্ডের এলাকা জোড়া ম্যাপটি সরিয়ে দেওয়ার নির্দেশ খোদ দেন ওলি। আর তারপর এবার দশের শুভেচ্ছা কার্ডে ফের তাক লাগালেন তিনি।

Puja Special : মালদা : জেলার পুজো পরিক্রমা

ভারতকে খোঁচা দিতে গিয়ে বেজিংয়ের নাগপাশে কাঠমাণ্ডু! নেপালে পড়ল চিনের ড্রাগন-থাবা

English summary
Nepal PM extends Dussehra greeting with old map, a news hint from fresh row
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X