• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের পথে হেঁটেই ভারতের সঙ্গে সীমান্ত-সংঘাতে এবার নেপাল! নয়া রাজনৈতিক পদক্ষেপে চাঞ্চল্য

  • |

ডোকলাম থেকে অরুণাচলপ্রদেশের ভূখন্ডে দাবি দাওয়া অধিকার নিয়ে ভারতের সঙ্গে চিনের সংঘাত বহুবার দেখা গিয়েছে। ভারতের এলাকায় চিনের দখলদারি নিয়েও একাধিক কূটনৈতিক ঠান্ডা লড়াই চলেছে দিল্লি-বেজিং এর মধ্যে। এবার এমন পরিস্থিতিতে নেপালের নয়া পদক্ষেপ দিল্লিকে নতুন করে চিন্তায় রেখেছে।

 বিতর্কিত মানচিত্র

বিতর্কিত মানচিত্র

নেপালের মন্ত্রিসভা সেদেশের নয়া মানচিত্রে ভারতের ভূখন্ড লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ বলে রেখেছে। আর এই নব প্রকাশিত মানচিত্র ঘিরেই দিল্লি রীতিমতো তৎপরতা নিতে শুরু করেছে।

নেপালের বার্তা

নেপালের বার্তা

নেপালের নতুন প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি জানিয়েছেন নেপালের নতুন মানচিত্রকে তাড়াতাড়িই সকলের সামনে আনা হবে। আর কূটনৈতিক পদ্ধতিতেই এই এলাকাগুলি যে নেপালের সেই বিষয়ে প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা করা হবে।

লিপুলেখ নিয়ে তৎপরতা

লিপুলেখ নিয়ে তৎপরতা

চলতি মাসের শুরু থেকেই নেপাল -ভারত কূটনৈতিক দিক থেকে উত্তেজনা চলছিল। কারণ লিপুলেখ থেকে ধারচুলা পর্যন্ত একটি নতুন রাস্তার সূচনা করে ভারত। যারফলে মানস সরোবারের যাত্রার সময়সীমা খানিকটা কমতে পারে। আর সেই সময় থেকেই লিপুলেখ নিয়ে নেপাল প্রবলভাবে ক্ষুব্ধ।

নেপালে চিনের প্রভাব

নেপালে চিনের প্রভাব

নেপালের নয়া অবস্থানের নেপথ্য়ে চিনের উস্কানি রয়েছে বলে মনে করছে দিল্লি। সেনা প্রধান নরভানে আগেই জানিয়েছেন গোটা বিষয়টিতে 'অন্য কারোর' মদত রয়েছে নেপালের দিকে। চিনের 'প্রক্সি' হিসাহে নেপাল যে ভারতের সঙ্গে শত্রুতা বাড়াচ্ছে তা সাম্প্রতিক পরিস্থিতিতে মনে করতে বাধ্য হচ্ছে দিল্লি।

আমফান সতর্কতায় নিকাশি থেকে বিদ্যুৎ নিয়ে সজাগ পুরসভা, বার্তা ফিরহাদের

কাশ্মীর নিয়ে দ্বিধাবিভক্ত, তালিবানরা জানালো তাদের নতুন পরিকল্পনা

English summary
Nepal cabinet approves controversial map, starts dispute with India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X