• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রতিবেশী দেশ দিল না বিমান উড়ানে অনুমতি, সার্বিয়া সফর বাতিল সের্গেই ল্যাভরভের

  • |
Google Oneindia Bengali News

রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সোমবার সার্বিয়া সফর বাতিল করতে বাধ্য হলেন৷ কারণ রাশিয়া থেকে সার্বিয়া যাত্রাপথে বেশ কিছু প্রতিবেশী দেশ সের্গেই ল্যাভরভের বিমানকে তাদের আকাশসীমা দিয়ে যেতে বাধা দেয়৷ চলতি বছরের শুরুর দিকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে ইউরোপে মস্কোর খুব অল্প সংখ্যায় মিত্র অবশিষ্ট রয়েছে৷ এই মিত্রদের নিয়ে বেলগ্রেডের শীর্ষ সম্মেলনে আলোচনা করার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু বাধ সাধল সার্বিয়ার আশেপাশের দেশগুলো। সার্বিয়ার উদ্দেশে যাত্রা করা সের্গেই লাভরভের বিমানের ওভারফ্লাইটের অনুমোদন দিতে অস্বীকার করে যোগাযোগের চ্যানেল বন্ধ করে দিয়েছে বেশ কয়েটি প্রতিবেশী দেশ৷

প্রতিবেশী দেশগুলির এই ধরণের পদক্ষেপ সমস্যা সৃষ্টি করবে! বলছে রাশিয়া৷

প্রতিবেশী দেশগুলির এই ধরণের পদক্ষেপ সমস্যা সৃষ্টি করবে! বলছে রাশিয়া৷

মস্কোর একাধিক সংবাদমাধ্যম সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাকে উদ্ধৃত করে বলেছে, রাশিয়ার প্রতিনিধি দল আলোচনার জন্য বেলগ্রেডে যাচ্ছিল। সেই সময়ই ইইউ এবং ন্যাটো সদস্য দেশগুলি তাদের আকাশসীমা বন্ধ করে দেশ৷ সের্গেই-এর সফর বাতিল হওয়ার জন্য তিনটি পূর্ব ইউরোপীয় দেশকেই দায়ী করেছে রাশিয়া৷ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, এই ধরনের পদক্ষেপ উচ্চ পর্যায়ের কূটনৈতিক বৈঠকের সময়সূচীতে সমস্যা সৃষ্টি করতে পারে। তবে তারা মস্কোকে বন্ধুত্বপূর্ণ দেশগুলির সঙ্গে যোগাযোগ বজায় রাখতে বাধা দেবে না।

কি বলছেন ক্রেমলিনের মুখপাত্র?

কি বলছেন ক্রেমলিনের মুখপাত্র?

পেসকভ বলেছেন, 'আমাদের দেশের বিরুদ্ধে এই ধরনের প্রতিকূল পদক্ষেপ বেশ কিছু সমস্যা তৈরি করতে পারে। সার্বিয়ান সংবাদপত্র ভেসারঞ্জে নভোস্তি জানিয়েছে যে বুলগেরিয়া, মেসিডোনিয়া এবং মন্টিনিগ্রো তাদের আকাশসীমায় রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রীর বিমান প্রবেশ করতে অনুমতি দেয়নি৷ লাভরভ তিনটি দেশের পদক্ষেপকে 'হঠকারী' বলে বর্ণনা করেছেন এবং যোগ করেছেন যে তিনি এখনও এই দেশগুলির এরকম সিদ্ধান্তের ব্যাখ্যা পাননি। সের্গেই আরও বলেছেন যে এরকম অবস্থায় তিনি তার সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীকপ মস্কোতে তাঁর সঙ্গে দেখা করার জন্য আমন্ত্রণ জানাবেন।

কী বলছেন সের্গেই ল্যাভরভ?

কী বলছেন সের্গেই ল্যাভরভ?

সের্গেই আরও বলেছেন, মূল বিষয় হল সার্বিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক কেউ নষ্ট করতে পারবে না৷ ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের জন্য পশ্চিমের দেশগুলি মস্কোর শীর্ষ কূটনীতিককে নিষিদ্ধ করেছে। রাশিয়ার আগ্রাসনের কারণে ইউরোপীয় ইউনিয়নও রুশ বিমানের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে। অন্যদিকে রাশিয়ার একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে যে এরকম অবস্থায় সের্গেই ল্যাভরভের সফর বাতিল করা ছাড়া আর কোনো উপায় ছিল না!

টলমল বরিস জনসনের গদি, ব্রিটেনে আজই হবে আস্থা ভোট? টলমল বরিস জনসনের গদি, ব্রিটেনে আজই হবে আস্থা ভোট?

English summary
Neighboring country refuses to allow fly Sergei plane, Russian foreign minister cancel Serbia tour
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X