• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মার্কিন রাষ্ট্রপতির টুইটার ফলোয়ারদের প্রায় অর্ধেক ভুয়ো অ্যাকাউন্ট, দাবি স্পার্কটোরো-র

  • |
Google Oneindia Bengali News

কয়েকদিন আগেই টেসলার মালিক ইলন মাস্ক জানিয়েছিলেন টুইটারের স্প্যাম অ্যাকাউন্টের সম্পূর্ন তথ্য না পেলে তিনি মাইক্রোব্লগিং সাইটটি কিনবেন না! টুইটার কতৃপক্ষের দাবি মতো মাত্র ৫ শতাংশ ভুয়ো প্রোফাইলের দাবিকেও উড়িয়ে দিয়েছেন ইলন৷ এবার স্পার্কটোরো নামের একটি সফটওয়্যার সংস্থা দাবি করল মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের মোট টুইটার ফলোয়ার্সদের প্রায় ৪৯.৩ শতাংশই ভুয়ো! এই দাবি নিয়ে রীতিমতো সোরগোল পড়ে গিয়েছে!

কি দাবি করেছ স্পার্কটোরো?

কি দাবি করেছ স্পার্কটোরো?

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বিডেনের টুইটারে প্রায় ২২.২ মিলিয়ন ফলোয়ার রয়েছে৷ স্পার্কটোরোর মতে এর প্রায় অর্ধেকই ভুয়ো৷ স্পার্কটোরো একটি সফ্টওয়্যার কোম্পানি যারা দাবি করে থাকে তাদের একটি সোশ্যাল মিডিয়া অডিট টুল রয়েছে৷ এই টুলের সাহায্যেই বাইডেনের ৪৯.৯ শতাংশ টুইটার অনুশরণকারীকে ভুয়ো বলে দাবি করেছে।

ইলন মাস্কের টুইটার ফলোয়ারদেরও ভুয়ো বলেছিল স্পার্কটোরো!

ইলন মাস্কের টুইটার ফলোয়ারদেরও ভুয়ো বলেছিল স্পার্কটোরো!

স্পার্কটোরোর তরফে জানানো হয়েছে এই অনুমানটি বিভিন্ন তথ্যের উপর ভিত্তি করে করা হয়েছে যেমন প্রোফাইলের অবস্থান, ডিফল্ট প্রোফাইল ছবি এবং নতুন ব্যবহারকারী। স্পার্কটোরোর মতে জাল অনুগামী কারা? মূলত যে অ্যাকাউন্টগুলিতে পৌঁছানো যায় না এবং অ্যাকাউন্টের টুইটগুলি সরাসরি দেখতে পাওয়া যায় না৷ যেকোন টুইটার ব্যবহারকারী তাদের কতজন ফলোয়ার ভুয়ো তা পরীক্ষা করার জন্য স্পার্কটোরো টুলটি অ্যাক্সেস করতে পারেন। প্রসঙ্গত, এই মাসের শুরুতে টেসলার সিইও ইলন মাস্কের মোট টুইটার অনুগামীদের ৫৩.৩ শতাংশকেই ভুয়ো বলো দাবি করেছিল স্পার্কটোরো৷

টুইটার নাও কিনতে পারেন মাস্ক!

টুইটার নাও কিনতে পারেন মাস্ক!

টুইটার ব্যবহারকারীদের বাকস্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠেছে শেষ কয়েক বছরে৷ ট্রাম্পের মতো বড় মাপের ব্যক্তিত্ব হোক কিংবা সাধারণ টুইটার ব্যবহারকারী বহুক্ষেত্রে দেখা গিয়েছে তাদের প্রোফাইল ব্যান করেছে টুইটার। সম্প্রতি ঘোষণা হয়েও গিয়েছে যে টেসলার সিইও ইলন মাস্ক টুইটার কিনে নিচ্ছেন! তিনি বাক স্বাধীনতার বিষয়টিতে জোর দিয়েই টুইটার কেনার রাস্তায় হেঁটেছেন বলেও জানিয়েছেন! তবে এরপরই এসেছে নতুন সমস্যা! গত সপ্তাহে টুইটার দাবি করে, তাদের প্ল্যাটফর্মে স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা ৫ শতাংশের কম, ইলন মাস্ক সরাসরি এই দাবি উড়িয়ে দেন এবং সংস্থাটি ক্রয় করার প্রক্রিয়া স্থগিত করে দেন। তারপর থেকেই শুরু হয়েছে জল্পনা! তবে কি টেসলা সিইও শেষ অবধি টুইটার কিনবেন না? নিজের অবস্থান অবশ্য স্পষ্ট করেছেন মাস্ক। তিনি জানিয়েছেন, সংস্থাটি কিনতে তিনি যথেষ্ট আগ্রহী, তবে তার আগে স্প্যাম বা ভুয়ো অ্যাকাউন্ট সম্পর্কে সঠিক তথ্য দিতে হবে টুইটারে। মাস্কের এই দাবির মাঝেই নতুন করে ভুয়ো টুইটার প্রোফাইল নিয়ে আলোচনা উসকে দিল স্পার্কটোরো।

English summary
Nearly half of US President's Twitter followers are actually fake accounts, claims SparkToro
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X