• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের নতুন ইতিহাস নাসার! প্রাণের খোঁজে লালগ্রহে পথে যাত্রা করল মঙ্গলযান ‘পারসিভিয়ারেন্স’

  • |

মহাকাশ গবেষণার ইতিহাসে ফের নতুন নজির গড়ল নাসা। বৃহষ্পতিবারই পৃথিবী থেকে মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা করল রোভার 'পারসিভিয়ারেন্স’। এটিই ২০২০ সালে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার সর্বাধিক বড় মিশন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

আটলাস ভি-৫৪১ রকেটে চেপে মঙ্গলে পাড়ি

আটলাস ভি-৫৪১ রকেটে চেপে মঙ্গলে পাড়ি

এদিকে এর আগে নাসার মঙ্গল-অভিযানের দিন ঠিক হয় ২৭ জুলাই। একাধিক কারণে পরবর্তীতে তা পিছয়ে ৩০শে জুলাই করা হয়। এদিন নির্ধারিত সময় মেনেই ইস্টার্ন ডেলাইট টাইম ৭টা ৫০ অর্থাৎ ভারতীয় সময় বিকেল ৫টা ২০ মিনিট নাগাদ ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আটলাস ভি-৫৪১ রকেটে চেপে মঙ্গলের উদ্দেশ্যে পাড়ি জমাল পারসিভিয়ারেন্স রোভার।

মঙ্গলের মাটিতে পা রাখতে এক বছর সময় লাগবে পারসিভিয়ারেন্সের

মঙ্গলের মাটিতে পা রাখতে এক বছর সময় লাগবে পারসিভিয়ারেন্সের

এদিকে লাল গ্রহ সম্পর্কে কৌতূহল নিরসনে অনেক ধারণা দিয়েছে এর আগে ২০১২ সালে নাসার পাঠানো রোভার কিউরিওসিটি। মঙ্গলের গহ্বরে তল্লাশি চালিয়ে সে বেশ কিছু আশাপ্রদ তথ্যই তুলে ধরেছে। এমতাবস্থায় পরবর্তী ধাপে মঙ্গলের নিরক্ষীয় অঞ্চলের খুঁটিনাটি তথ্য জানতে রোভার - ‘পারসিভিয়ারেন্স'কে মঙ্গলে পাঠাচ্ছে নাসা। মঙ্গলের মাটিতে নামতে তার এক বছর সময় লাগবে বলে জানা যাচ্ছে।

 কি কি গুণাবলী রয়েছে নাসার এই অত্যাধুনিক মঙ্গলযানে ?

কি কি গুণাবলী রয়েছে নাসার এই অত্যাধুনিক মঙ্গলযানে ?

এদিকে অত্যাধুনিক রোভার ‘পারসিভিয়ারেন্স'কে নিয়ে চলতি মাসের ৭ তারিখ এক ছোটখাটো অনুষ্ঠান করে নাসা। সেখানেই দেখা যায় সাতটি বিশেষ বৈজ্ঞানিক যন্ত্রপাতি থাকবে এতে। থাকবে ২৩ টি ক্যামেরা ও দুটি মাইক্রোফোন। চলমান রকেটের সঙ্গে যুক্ত পারসিভিয়ারেন্সের মাথায় পৃথকভাবে থাকবে একটি ড্রোন ক্যামেরাও। এই ক্যামেরার মাধ্যমে তোলা ছবির মাধ্যমে লাল গ্রহের অজনা তথ্য নাসার গবেষকদের হাতে আসবে বলে জানা যাচ্ছে।

 নিরক্ষীয় অঞ্চলে প্রাণের সন্ধান চালাবে পারসিভিয়ারেন্স

নিরক্ষীয় অঞ্চলে প্রাণের সন্ধান চালাবে পারসিভিয়ারেন্স

সূত্রের খবর, কিউরিওসিটির তুলনায় অন্তত ১৭ গুণ ভারী পারসিভিয়ারেন্স । গন্তব্যে পৌঁছে রকেট থেকে রোভারটি পৃথক হতে ৫০ থেতে ৬০ মিনিট সময় লাগবে বলেও জানা যাচ্ছে। তারপরেই মঙ্গলের নিরক্ষীয় অঞ্চলে ঘুরে বেরিয়ে ইতিহাসের খোঁজ করবে এই যান। অতীতে মঙ্গলে প্রাণের কোনো অস্তিত্ব ছিল কিনা তার অনুসন্ধান চালানোই পারসিভিয়ারেন্সের প্রধান লক্ষ্য বলে জানাচ্ছেন গবেষকেরা।

অনুব্রত মন্ডলের ঘোষণায় শুরু হল বিতর্ক

জ্বালানি তেলের দামে রাশ টানতে আসরে আম আদমি সরকার, কী সিদ্ধান্ত নিলেন কেজরিওয়াল

English summary
nasas new history in space exploration nasa rover perseverance travels to mars
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X