• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মঙ্গল গ্রহের রহস্যজনক গর্তের ছবি প্রকাশ নাসার, পাওয়া যেতে পারে জীবনের সন্ধান

  • |

মঙ্গলের রহস্যজনক গর্তের ছবি প্রকাশ্যে আনল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সূত্রের খবর এই গর্তটির খোঁজ ২০১১ সালে মিললেও সাম্প্রতিক সময়ে সেই ছবি প্রকাশ্যে নিয়ে এসেছে ন্যাশনাল এরোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা।

মঙ্গল গ্রহের রহস্যজনক গর্তের ছবি প্রকাশ নাসার, পাওয়া যেতে পারে জীবনের সন্ধান

আর এই ছবি প্রকাশ্যে আসার পরেই লাল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। ছবিটিতে মঙ্গলগ্রহের পাভোনিস মনস আগ্নেয়গিরির ধূলা-বালি সম্বলিত একটা অংশকে দেখা যাচ্ছে। যেখানে একাধিক পাহাড় ও খাদের উপস্থিও দেখা যাচ্ছে। নাসার বিজ্ঞানীদের মতে এই সমস্ত জায়গা গুলি প্রাণ দারণের জন্য সর্বাধিক উপযোগী। সূত্রের খবর, নাসার হাইআরএসই যন্ত্রের দ্বারা এই ছবিটি তোলা হয়। বিজ্ঞানীদের অনুমান ওই গর্তের মধ্যে প্রায় ৩৫ মিটার জুড়ে ভূগর্ভস্থ গুহা রয়েছে, যেটি প্রায় ২০ মিটার পর্যন্ত গভীর।

গোলি মারো-র আগের শব্দ বলা হচ্ছে না, দাবি মুকুলের

এদিকে গত বছরও নাসার উপগ্রহ চিত্রে লাল গ্রহের উপর আর একটি বিশালাকার গর্তের চিহ্ন দেখতে পাওয়া যায়। যা নিয়ে সে সময় তুমুল হইচই দেখা যায় বিজ্ঞানীদের মধ্যে। বিজ্ঞানীদের মতে, এটাই ছিল মঙ্গলের উপরিভাগে এখনো পর্যন্ত খুঁজে পাওয়া সবথেকে বড় গর্ত। বরফে ঢাকা মঙ্গলের দক্ষিণ মেরুতে পাওয়া গেছে বিশাল একটি গর্ত বা ক্রেটারের। বিজ্ঞানীদের ধারণা, মঙ্গলের জন্মের বহু বহু কোটি বছর পর কোনও একটি গ্রহাণু বা অ্যাস্টারয়েডের ধাক্কায় ওই সুবিশাল গর্তের সৃষ্টি হয়েছে লাল গ্রহের পিঠে।

English summary
nasas discovery of mysterious holes in mars can found life
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X