• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুরু হল সূর্য ছোঁয়ার অভিযান! ছবিতে দেখুন 'পার্কার সোলার প্রোব' লঞ্চের বিভিন্ন মুহূর্ত

সূর্যকে ছুঁতে চলল মানুষ। শনিবার প্রযুক্তিগত কারণে নাসার পার্কার সোলার প্রোব অভিযানের সূচনা পিছিয়ে দেওয়া হয়েছিল। রবিবার সেই অভিযানের সূচনা হল। সূর্যের আউটার অ্যাটমোস্ফিয়ারের করনা অংশে চলবে গবেষণা। নাসা দাবি করেছে গাড়ির মাপের মকাশযানটি সূর্যের ভুপৃষ্ঠের ৪ মিলিয়ন মাইলের মধ্যে পৌঁছে যাবে। এখনও পর্যন্ত কোনও মহাকাশযান সূর্যের অত কাছে পৌঁছায়নি। সূর্যের করনা অংশে এটি গবেষণা চালাবে।

এর উদ্ভাবনী থার্মাল প্রোটেকশন সিস্টেমের দৌলতেই সূর্যের প্রবল তাপ সহ্য করতে পারবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। ১.৫ বিলিয়ন ডলার ব্যয়ে তৈরি মানববিহীন মহাকাশযানটি আগামী ৭ বছর পরে পৌঁছে যাবে নির্দিষ্ট লক্ষ্যে। এই অবসরে দেখে নেওয়া যাক এদিনের অভিযান শুরুর বিভিন্ন মুহূর্ত।

খুলে গেল মোবাইল সার্ভিস টাওয়ার

খুলে গেল মোবাইল সার্ভিস টাওয়ার

আমেরিকার কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন থেকে হয় উৎক্ষেপন। পার্কার সোলার প্রোব মহাকাশযানটি মাধ্যাকর্ষণের বাধা অতিক্রম করেছে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স ডেল্টা ৪ হেভি রকেটের মাধ্যমে। প্রথম ধাপে খুলে যায় মোবাইল সার্ভিস টাওয়ারের ছাদ। দেখা যায় রকেটটিকে।

৭ বছরের যাত্রা শুরুর মুহুর্তে

৭ বছরের যাত্রা শুরুর মুহুর্তে

শনিবার হিলিয়াম গ্যাসের চাপ সংক্রান্ত সমস্যার জন্য পিছিয়ে গিয়েছিল অভিযান। রবিবার কিন্তু আর কোনও বাধা আসেনি। নির্বিঘ্নেই হয় উৎক্ষেপন। ৭ বছরের দীর্ঘ যাত্রা শুরুর আগের সেই ঐতিহাসিক মুহুর্ত, ওড়ার ঠিক আগের অবস্থায় রয়েছে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স নির্মিত, ডেল্টা ৪ হেভি রকেটটি।

৩-২-১ এবং যাত্রা শুরু

অভিযানের শুরুটি ক্যামেরা বন্দী করেছে নাসা। সেই মুহুর্তের ভিডিও টুইটারে পোস্ট করে নাসা সফল উৎক্ষেপনের খবর জানায়। এই মিশনকে তারা বলছে সূর্যকে ছোঁয়ার অভিযান। বস্তুত এর আগে ১৯৭৬ সালের হেলিওস ২ অভিযানে সূর্যের ২৭ নিলিয়ন মাইলের মধ্যে পৌঁছনো গিয়েছিল। অর্থাত এই অভিযানে তার প্রায় ৭ গুণ কাছে পৌঁছে য়াবে মানুষের তৈরি যান।

পরের স্টেশন সূর্য

পরের স্টেশন সূর্য

নাসার একটি লং এক্সপোজারে তোলা ছবিতে দেখা যাচ্ছে কিভাবে সূর্যযানকে নিয়ে উড়ে গিয়েছে রকেটটি। এর পরের স্টেশন সূর্য, তার আগে কোথাও থামা নেই। পার্কার সোলার প্রোব যানটিতে বহু বিবিধ প্রকারের যন্ত্রপাতি দেওয়া হয়েছে। সেগুলি কাজে লাগিয়ে দূর থেকে এবং সরাসরি সূর্যের পরিবেশ নিয়ে তথ্য সংগ্রহ করা হবে। সেই দুই তথ্য মিলিয়ে সূর্যের গনগনে পরিবেশের পরিষ্কার চিত্র ফুটে উঠবে বলে আশা করছে নাসা।

শিল্পীর চোখে

শিল্পীর চোখে

নাসার এক শিল্পী তাঁর কল্পনায় সূর্যের কাছে পার্কার সোলার প্রোব যানের এই ছবিটি তৈরি করেছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন করোনা এলাকা দিয়ে মোট ২৪ বার পাস করবে মহাকাশ যানটি। এর হিটশিল্ড ২৫০০ ডিগ্রি ফারেনহাইট বা ১৩৭০ ডিগ্রি সেলসিয়াস অবধি তাপমাত্রা সহ্য করতে পারে।

English summary
NASA's Parker Solar Probe has launched Today. The launch was scrubbed yesterday due to technical reasons. See in photos the various moments of Today's event.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X