• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজ চাঁদে বিক্রমের ছবি তুলবে নাসার এলআরও

চাঁদেই রয়েছে বিক্রম। ইসরো প্রধান কে শিবন এমনটাই দাবি করেছেন। ইসরোর সেই দাবির খোঁজেই আজ চাঁদের বিক্রমের খোঁজ চালাবে নাসার যান। সেখান থেকে বিক্রমের ছবি পাঠানোর কথা নাসার যানের। এখন সেই অপেক্ষাতেই প্রহর গুণছে ইসরো।

ইসরোকে সহযোগিতা নাসার

ইসরোকে সহযোগিতা নাসার

চাঁদ থেকে ২.১ কিলোমিটার দূরে থাকতেই ছিটকে গিয়েছিল বিক্রম। তারপর থেকে আর কোনও যোগাযোগ করা যায়নি বিক্রমের সঙ্গে। কোথায় রয়েছে বিক্রম তার সন্ধান শুরু করেছিল ইসরো। রোডিও অ্যাকটিভ রে সহযোগিতায় বিক্রমের একটি ছায়া চিত্র হাতে এসেছে ইসরোর। কে শিবন দাবি করেছিলেন চাঁদের পিঠেই উল্টে পড়েছে বিক্রম। সেই দাবির সত্যতা যাচাইয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে নাসা। আজ নাসার এলআরও চাঁদের পিঠে বিক্রমের সন্ধান চালাবে। সেখানকার ছবি তুলে পাঠাবে। যদি ইসরোর দাবি সঠিক হয় তাহলে বিক্রমের ছবিও পাওয়া যাবে।

চাঁদেই অক্ষত আছে বিক্রম

চাঁদেই অক্ষত আছে বিক্রম

চাঁদের পিঠেই পড়েছে বিক্রম। চন্দ্রযান-২ এর অরবিটারের ক্যামেরায় নাকি ধরা পড়েছে সেই ছবি। কোনও ক্ষয়ক্ষতি হয়নি বিক্রমের। পুরোটাই অক্ষত রয়েছে। এমনটাই দাবি করেছিলেন ইসরোর প্রধান কে শিবন। কিন্তু ইসরোর এই দাবির সপক্ষে এখনও তেমন কোনও পোক্ত প্রমাণ মেেলনি।

ছবি তুলবে নাসার এলআরও

ছবি তুলবে নাসার এলআরও

কী এই এলআরও। এটা আসরে একটি রোবট। যেটি চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করে চলেছে। ২০০৯ সাল থেকে চাঁদের কক্ষপথে ঘুরছে নাসার এই রোবটটি। নাসার চাঁদ অভিযানের পরিকল্পনার একাধিক তথ্য সরবহার করে চলেছে রোবটটি। এতে হাই রেজিলিউশনের ক্যামেরা লাগানো রয়েছে। যা চাঁদের বিভিন্ন মুহূর্তের ছবি তুলতে সক্ষম। এতটাই হাই রেজিলিউশন এই রোবটের ক্যামেরার যে চার দশক আগের অ্যাপোলোর চাঁদে অবতরণের চিহ্নও ধরা পড়েছে ক্যামেরায়। বিক্রমের খোঁজে এই ক্যামেরাই ব্যবহার করছে নাসা।

নাসার তরফে জানানো হয়েছে বিক্রমের সন্ধানে গিয়ে এলআরও যে তথ্য জানাবে তা সর্ব সাধারণের জন্য প্রকাশ করা হবে।

[ হিন্দি নিয়ে কেন্দ্রকে তোপ রাহুলের]

[ বীরভূমে গ্রেফতার প্রভাবশালী বিজেপি নেতা! ঘর থেকে মিলেছে বিস্ফোরক, দাবি পুলিশের]

English summary
NASA's LRO will flies over Vikram’s landing site
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X