India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তারার গোলাপ মহাকাশে! ভালোবাসার দিনে সেরা ‘উপহার’ দিল নাসার হাবল টেলিস্কোপ

Google Oneindia Bengali News

আকাশে নানা রঙের খেলা দেখা যায়। কিন্তু ভলোবাসার দিনে ভালোবাসার উপহারের সেই প্রদর্শনী সত্যিই বিরল। এ এক মহাজাগতিক দৃশ্য, যা উপহার দিল নাসার হাবল টেলিস্কোপ। নাসার টেলিস্কোপে ধরা দিল আকাশে ফুটে ওঠা তারার গোলাপ। যাকে মহাকাশ-বিজ্ঞানীরা বলছেন 'স্পেস রোজ'। এই স্পেস রোজ হল ভ্যালেন্টাইন্স ডে-র উপহার।

‘স্পেস রোজ’-এর ছবি শেয়ার নাসার

মহাকাশে নিরন্তর কত না ঘটনা ঘটে য়ায়। তা বলে এমন মোহনীয় স্বর্গীয় রূপ কমই দেখা যায়। এমন দিনে গোলাপ-সদৃশ তারার সমাহার সত্যিই বিরল ঘটনা, তারাদের রহস্যময় অস্তিত্ব বিশ্ববাসীকে কৌতুহলী করে তোলার পক্ষে যথেষ্ট। এমন একটি মহাজাগতিক ঘটনার ছবি আমেরিকান মহাকাশ সংস্থা নাসা শেয়ার করেছে। ওই 'স্পেস রোজ'-এর ছবি তাদের হাবল স্পেস টেলিস্কোপ থেকে নেওয়া হয়েছিল।

"আমাদের মহাজাগতিক ভ্যালেন্টাইন হও?"

নাসা শুধু 'স্পেস রোজ'-এর ছবি শেয়ার করেই ক্ষান্ত থাকেনি। নাসা টুইটারে লিখেছে- "আমাদের মহাজাগতিক ভ্যালেন্টাইন হও?" এটাই ছবির ক্যাপশন। ছবিতে, স্বর্গীয় বস্তুগুলিকে একটি দর্শনীয় গোলাপের মতো আকৃতি তৈরি করতে দেখা গিয়েছে, যা স্টারগ্যাজারদের জন্য একটি নিখুঁত সংকলন বলে মনে করা হচ্ছে।

‘স্পেস রোজ’ ইন্টারঅ্যাকটিং গ্যালাক্সির সমন্বয়

‘স্পেস রোজ’ ইন্টারঅ্যাকটিং গ্যালাক্সির সমন্বয়

ছবির বর্ণনা দিয়ে নাসা লিখেছে, 'স্পেস রোজ' আসলে ইন্টারঅ্যাকটিং গ্যালাক্সির সমন্বয়ে গঠিত। যার নাম দেওয়া হয়েছে আরপ ২৭৩। তারা এটিকে একটি স্বর্গীয় ফুল বলে বর্ণনা করেছে, যা ৩৫০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অ্যান্ড্রোমিডা নক্ষত্রে ফুটে ওঠে। নাসা তার অফিসিয়াল হাবল সাইট ওয়েবপেজে মহাজাগতিক ফুল সম্পর্কে আরও তথ্য শেয়ার করেছে এবং চিত্তাকর্ষক স্পেস রোজের পিছনের ঘটনা ব্যাখ্যা করেছে।

দুটি মিশাপেন স্পাইরাল গ্যালাক্সি মিলে ফুলে পরিণত

দুটি মিশাপেন স্পাইরাল গ্যালাক্সি মিলে ফুলে পরিণত

নাসা-এর মতে, দুটি মিশাপেন স্পাইরাল গ্যালাক্সি একত্রিত হয়ে আকাশে ওই ফুল তৈরি করে, যা হাবল টেলিস্কোপের ছবিতে দেখা যাচ্ছে। তারা ব্যাখ্যা করেছে, দুটি ছায়াপথের মধ্যকার মাধ্যাকর্ষণের ফলে শারীরিক বিকৃতি ঘটে, যা ফুলের মতো দেখা যায়। ঘটনাটি ব্যাখ্যায় নাসা আরও লিখেছে, "বৃহত্তর সর্পিলটির বাইরের বাহুটি গ্যালাক্সির চারপাশে একটি প্রশস্ত বলয়ের মধ্যে টানা হয়েছে বলে মনে হচ্ছে।"

সর্পিল বাহু বরাবর বেশ কয়েকটি নতুন তারার জন্ম

সর্পিল বাহু বরাবর বেশ কয়েকটি নতুন তারার জন্ম

রিংটির অফ-সেন্টার অবস্থান হাইলাইট করে নাসা বলেছে, এটি বৃহত্তর গ্যালাক্সির মধ্য দিয়ে ছোট গ্যালাক্সিটি নিমজ্জিত হওয়ার ইঙ্গিত দেয়। মহাকাশ সংস্থার মতে, গ্যালাক্সিগুলির মধ্যে মিথস্ক্রিয়া হয়েছে বলে মনে হচ্ছে। এদিকে বৃহত্তর গ্যালাক্সিতে সম্প্রতি বাইরের সর্পিল বাহু বরাবর বেশ কয়েকটি নতুন তারার জন্ম হয়েছে, যেখানে তরুণ তারার দর্শনীয় উজ্জ্বল এবং নীল ক্লাস্টার এখন ঝকঝকে।

NASA-র আরও ব্যাখ্যা

NASA-র আরও ব্যাখ্যা

NASA আরও ব্যাখ্যা করেছে যে, একে অপরের সঙ্গে ছায়াপথগুলির মুখোমুখি হওয়া তাদের ক্রমবর্ধমান প্রক্রিয়ার একটি উল্লেখযোগ্য অংশ। জ্যোতির্বিজ্ঞানীরা কীভাবে এই ছায়াপথগুলি তাদের মহাকর্ষীয় বিনিময় দ্বারা প্রভাবিত হয় তা নিয়েই গবেষণা চালিয়ে যাচ্ছেন। মহাবিশ্ব কীভাবে বিবর্তিত হয়েছে এবং ছায়াপথগুলি কীভাবে বিকশিত হয়েছে সে সম্পর্কে আরও ভাল ধারণা প্রদান করতে পারে ওই ছবি।

ছবি সৌ:নাসা

English summary
NASA’s Hubble Telescope captured picture of 'Space Rose' as Valentine's Day Gift
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X