India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভুতুড়ে আলো মহাকাশে! হ্যালোইনের আগে নাসার টেলিস্কোপে ভয়ঙ্কর সুন্দর ওই ছবি কীসের

Google Oneindia Bengali News

মহাকাশে ভুতুড়ে আলোর ছড়াছড়ি। রবিবার হ্যালোইনের আগে মহাকাশে ভুতুড়ে আলোতে আতঙ্কের ছায়া পড়েছে পৃথিবীতে। শনিবার নাসা যে একটি ছবি শেয়ার করেছে তাদের টুইটার পেজে, তা ভয়ঙ্কর সুন্দর হিসেবে বর্ণিত হচ্ছে। হাবল স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে ওই ছবি। ওই আলোটি কোথা থেকে বিচ্ছুরিত হচ্ছে, তার বর্ণনাও দিয়েছে নাসা।

রহস্যময় আলোক নাসার হাবল স্পেস টেলিস্কোপে

রহস্যময় আলোক নাসার হাবল স্পেস টেলিস্কোপে

নাসার হাবল স্পেস টেলিস্কোপ থেকে বিচ্ছউরিত আলোটি কমলা-লাল। দেখলেই মনে হয় রহস্যময় আলোক। এই আলোর যে ছবিটি ধরা পড়েছে নাসার টেলিস্কোপে, তা আসলে একটি মৃতপ্রায় নক্ষত্রের। নক্ষত্রটি নিঃশেষ হয়ে যাওয়ার আগে তা থেকে শেষ শিখার আলো বিচ্ছুরিত হচ্ছে। নাসা ব্যাখ্যা করেছে তারার মৃত্যুর কোন পর্যায়ে এই আলোর বিচ্ছুরণ হচ্ছে।

মহাকাশের অনিন্দ্যসুন্দর দৃশ্যের ছবি পাঠাচ্ছে নাসা

নাসার হাবল স্পেস টেলিস্কোপ গত তিন দশক ধরে মহাকাশের নানা আশ্চর্য ছবি পৃথিবীর সামনে তুলে ধরছে। এই টেলিস্কোপ পৃথিবীকে পাক খেতে খেতে নজর রাখছে মহাকাশে। তাঁর প্রযুক্তিই মহাকাশের অনিন্দ্যসুন্দর দৃশ্যের ছবি তুলে পাঠাচ্ছে পৃথিবীতে। নাসার টপউটার অ্যাকাউন্টের বদান্যতায় তা আবার ছড়িয়ে পড়ছে পৃথিবীর এক প্রান্ত থেকে আর এক প্রান্তে।

হ্যালোইন উৎসব ঘিরে ভুতুড়ে পরিবেশ পশ্চিমাদেশে

হ্যালোইন উৎসব ঘিরে ভুতুড়ে পরিবেশ পশ্চিমাদেশে

রবিবার হ্যালোইন। এই হ্যালোইন বা হ্যালোউইন একটি উৎসব, যা বার্ষিক উদ্‌যাপন হয়। অল হ্যালোজ ডে বা সমস্ত হ্যালোজ দিবসে পাশ্চাত্য খ্রিস্টিয় ভোজোৎসব পালিত হয়। দিনটি পালন করা হয় মৃত, সাধু, শহিদ এবং সমস্ত বিশ্বস্ত বিদেহী আত্মদের স্মরণে। হ্যালোইন উৎসবের মূল ধারণা হল হাস্যরস ও উপহাসের সাহায্যে মৃত্যুর ক্ষমতার মুখমুখি হওয়া। হ্যালোইন উৎসবে পালিত কর্মকাণ্ডের মধ্যে আছে 'ট্রিক-অর-ট্রিট', 'বনফায়ার' বা অগ্ন্যুৎসব, আজব পোশাকের পার্টি, ভৌতিক স্থান ভ্রমণ, ভয়ের চলচ্চিত্র দেখা ইত্যাদি।

বিশ্বের কোথায় কোথায় পালিত হয় হ্যালোইন উৎসব

বিশ্বের কোথায় কোথায় পালিত হয় হ্যালোইন উৎসব

আইরিশ ও স্কটিশ অভিবাসীরা ঊনিশ শতকে এই ঐতিহ্য উত্তর আমেরিকাতে নিয়ে আসে। বিংশ শতাব্দীর শেষভাগে অন্যান্য পশ্চিমা দেশগুলিও হ্যালোইন উদ্‌যাপন করা শুরু করে। বর্তমানে পশ্চিমা বিশ্বের অনেকগুলি দেশে হ্যালোইন পালিত হয়। যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আয়ারল্যান্ড, পুয়ের্তো রিকো, এবং যুক্তরাজ্য। এছাড়া এশিয়ার জাপানে এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও হ্যালোইন পালিত হয়।

তারার মৃত্যুর লাল দৈত্য দশায় মহাজাগতিক আলো

তারার মৃত্যুর লাল দৈত্য দশায় মহাজাগতিক আলো

তার আগে মরমাপন্ন তারা থেকে যে আলো বিচ্ছুরিত হয়েছে, তা ভৌতিক পরিবেশ সৃষ্টি করেছে মহাকাশেষ। তারার মৃত্যুর লাল দৈত্য দশায় হাবল স্পেস টেলিস্কোপের লেন্সে ধরা পড়েছে ওই আলো। তারাটির কেন্দ্র থেকে কমলা-লাল আলো বেরিয়ে আসছে। তার চারপাশে ভুতুড়ে আলোকবৃত্ত তৈরি করেছে। তা মহাকাশে অতিকায় মহাজাগতিক মাকড়সার জাল বলে মনে হবে।

হ্যালোইনের আগে তৈরি হল এক ভুতুড়ে পরিবেশ

হ্যালোইনের আগে তৈরি হল এক ভুতুড়ে পরিবেশ

পৃথিবী থেকে ৪০০ আলোকবর্ষ দূরে অবস্থিত তারাটি পৃথিবীর নিকটতম কার্বন নক্ষত্র। এই তারাটির চারপাশে রয়েছে কার্বন মেঘ। যা তারাটিসর ভিতরে নিউক্লিয়ার ফিউশনের কারণে নির্গত হচ্ছে। তার ফলে আলোকবৃত্ত তৈরি হচ্ছে। এই তারাটি জ্যোতির্বিজ্ঞানীদের নজরে ছিল। গত ১৫ বছরে এই তারাটির ঔজ্জ্বল্য বারবার বদলেছে। হ্যালোইনের আগে আবারও তৈরি করল এক ভুতুড়ে আলোকময় পরিবেশ।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
NASA reveals a surprise picture of light which scattered from a star before Halloween,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X