• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মঙ্গল ও চাঁদে বসবাসের জন্য ছত্রাকের ঘর তৈরির পরিকল্পনা নাসার

  • |

বর্তমানে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা মঙ্গল ও চাঁদের ছত্রাকের ঘর তৈরির পরিকল্পনা করছে বলে জানা যাচ্ছে। এই নতুন পরিকল্পনার মাধ্যমে পৃথিবীও উপকৃত হতে পারে বলে মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

NASA plans to build home made of Fungi in a Mars and the Moon

সূত্রের খবর, একই সঙ্গে গুরুত্ব দেওয়া হচ্ছে সবুজায়নের ওপরেও। ১৪ই জানুয়ারি নিজেদের ওয়েবসাইটে এই তথ্য জানিয়েছে নাসা। বর্তমানে ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে নাসার এমস রিসার্চ সেন্টার মাইকো আর্কিটেকচার অত্যাধুনিক প্রযুক্তির সঙ্গে এই নয়া প্রকল্পে কাজ করছে বলে জানা যাচ্ছে।

এই প্রজেক্টের ভারপ্রাপ্ত প্রধান অধিকর্তা লিন রথ্‌সচাইল্ড জানান, “ পৃথিবী থেকে জিনিসপত্র বয়ে নিয়ে যাওয়ার ঝুঁকি ও খরচ অনেকাই বেশি। তাই এই পরিকল্পনা। চাঁদ আর মঙ্গলে আমাদের নতুন বসতির ঘরবাড়িতে আমরা একাই থাকব না। থাকবে অন্য জীবও। চাঁদ-মঙ্গলে আমাদের ঘরবাড়িতে রাখা থাকবে নানা ধরনের অণুজীবও।”

সূ্ত্রের খবর, মাইসেলিয়া নামে পরিচিত ছত্রাকের সাহায্যেই চাঁদ মঙ্গলে এর ঘরবাড়ি তৈরির চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এই ছত্রাকের মধ্যে থাকা অণুজীব বাঁচার প্রয়োজনে সৌরশক্তি শুষে নেয়। আর তা দিয়ে জল ও বিষাক্ত কার্বন ডাই-অক্সাইড গ্যাসকে বদলে দেয় অক্সিজেনে। কার্যত বায়ুমণ্ডল-হীন চাঁদ, মঙ্গলে আমাদের শ্বাসের বাতাস হয়ে উঠবে সেই অক্সিজেনই।

English summary
NASA plans to build home made of Fungi in a Mars and the Moon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X