• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাঁদের মাটিতে নকশা তৈরি বেস ক্যাম্পের! ৪৫ দিন পর্যন্ত ‘বসবাসে’র পরিকল্পনা নাসার

চাঁদের মাটিতে বেস ক্যাম্পের নকশা তৈরি হয়ে গেল। ২০২৪ সালের মধ্যেই চাঁদের মাটিতে নিজেদের বেস ক্যাম্পেই অবতরণ করতে পারবেন মহাকাশচারীরা। নাসা তার আর্টেমিস প্রোগ্রামটি নিয়ে এগিয়ে চলেছে। এই কাজে একটা মাইলফলক ছুঁয়ে ফেলল নাসা। চাঁদের মাটিতে বেস ক্যাম্প তৈরির সমস্ত পরিকল্পনা চূড়ান্ত হয়ে গিয়েছে।

৫৫ বছর পর আর্টিমিসের বাজিমাত

৫৫ বছর পর আর্টিমিসের বাজিমাত

১৯৬৯ সালে প্রথম চন্দ্রাভিযান করেছিলেন অ্যাপোলো। এবার আর্টেমিসের পালা। আর্টিমিস চাঁদে পা রাখবে ৫৫ বছর পর। তার জন্যই পরিকল্পনামাফিক এগোচ্ছে নাসা। বেস ক্যাম্পের নকশা প্রস্তুত হয়ে গিয়েছে। করোনা আতঙ্কের মধ্যেই মহাকাশপ্রেমী মানুষজনের কাছে তা নতুন আশার সঞ্চার করেছে।

সাত দিন থেকে ৪৫ দিন বসবাস যোগ্য!

সাত দিন থেকে ৪৫ দিন বসবাস যোগ্য!

এই বেস ক্যাম্প তৈরি হয়ে গেলে চাঁদে দিয়ে চারজন মহাকাশচারী সাত দিন থেকে ৪৫ দিন বসবাস করতে পারবে। দক্ষিণ গোলার্ধে এই বেস ক্যাম্প তৈরির পরিকল্পনা হয়েছে। তার পার্শ্ববর্তী এলাকা জরিপ করার জন্য প্রস্তুত করা হয়েছে লুনার টেরেইল ভেইকেল বা এলপিটিভি।

পৃথিবীর মানুষের সঙ্গে বেস ক্যাম্পের যোগাযোগে

পৃথিবীর মানুষের সঙ্গে বেস ক্যাম্পের যোগাযোগে

নাসা এখন চেষ্টা করছে, পৃথিবীর মানুষের সঙ্গে বেস ক্যাম্পের যোগাযোগ স্থাপন করতে। সেইসঙ্গে বর্জপদার্থ নির্গমন, মহাকাশচারীদের মূত্রকেও বিশেষভাবে ব্যবহারের পরিকল্পনা করা হচ্ছে। এই নতুন পরিকল্পনাটি জাতীয় স্পেস কাউন্সিল ১৩ পৃষ্ঠার একটি প্রতিবেদনে জানায়

স্বাস্থ্য কর্মীদের কোনো ইন্সিওরেন্স কার্যকর হয়নি দাবি জয়প্রকাশের
২০২৪-এ চাঁদে অবতরণ নিশ্চিত করতে

২০২৪-এ চাঁদে অবতরণ নিশ্চিত করতে

২০২৪-এ চাঁদে অবতরণ নিশ্চিত করতে চাঁদে এবং চন্দ্র কক্ষপথে একটি দীর্ঘমেয়াদী উপস্থিতি তৈরির চেষ্টা করে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্পেস সংস্থাটি। নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন এক বিবৃতিতে বলেছেন, আগামী কয়েক বছর ধরে আর্টেমিস আমাদের নর্থ স্টার হিসাবে কাজ করবে। চাঁদের পাশাপাশি মঙ্গল গ্রহে প্রথম মানব মিশনের জন্য চেষ্টা করে যাচ্ছেন তাঁরা।

English summary
NASA is forging ahead with its Artemis program to land humans on the moon by 2024 and already plans of lunar base camp is ready
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X