• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাওয়াই মিঠাইয়ের মতো দেখতে নতুন গ্রহের খোঁজ নাসার

  • |

মহাকাশের গলিঘুঁজিতে লুকিয়ে থাকা একাধিক রহস্যের আজও কোনও সমাধান হয়নি। তবে মানব সভ্যতার ক্রমাগত বিবর্তনের হাত ধরে মহাকাশে মানুষের আধিপত্য বিস্তারের ক্রমাগত চেষ্টা করে চলেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হাবল টেলিস্কোপে ধরা পড়লো এমনই এক বিস্ময়কর নতুন ধরণের গ্রহের উপস্থিতি।

হাওয়াই মিঠাইয়ের মতো দেখতে নতুন গ্রহের খোঁজ নাসার

নাসার টেলিস্কোপে দেখা যাচ্ছে আদপে হাওয়াই মিঠাইয়ের মতো দেখতে ওই নতুন গ্রহটি কেপলার ৫১ মানের নক্ষত্রমন্ডলীর মধ্যে অবস্থান করছে। ওই নক্ষত্র মণ্ডলীতে প্রধানত তিনটি বৃহদাকার গ্রহ রয়েছে বলে জানিয়েছে নাসা। দূর থেকে দেখলে মনে হয় ওই তিনটি গ্রহই তুলোর আস্তরণে ঢাকা। এর মধ্যে একটি গ্রহ ২০১২ সালে নাসার বিজ্ঞানীদের নজরে আসে বলে জানা গেছে।

বর্তমানে তারা প্রত্যকেই সূর্যের সমান বৃহদাকার একটি নক্ষত্রের চারিদিকে ঘুরছে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। যদিও আয়তনে গ্রহ গুলি বৃহস্পতির সমান হলেও ওজনে বৃহস্পতির থেকে প্রায় ১০ গুন হালকা বলে অনুমান বিজ্ঞানীদের। বায়ুমণ্ডলের কিছু বিশেষ তারতম্যের কারণেই গ্রহ গুলিকে দূর থেকে এরকম তুলোর বল বা হাওয়াই মিঠাইয়ের মতো দেখতে লাগছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এর জন্য হাইড্রোজেন এবং হিলিয়ামের মিলিত সংমিশ্রণের প্রভাব থাকতে পারে বলেও মনে করছেন বিজ্ঞানীরা।

এই প্রসঙ্গে কলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষক জেসিকা লিবি-রবার্টস বলেন "এটি সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল। আমরা বড় ওই কেপলার ৫১ তে জলের উপস্থিতি অনুসন্ধান করছিলাম। তখনই হঠাৎ এই পেঁজা তুলোর বলের মতো দেখতে নতুন গ্রহটি আমাদের নজরে আসে।"

English summary
nasa discovers new planets that look like cotton candy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X