Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বুলেট ট্রেনে জালিয়াতি যোগ ! এই খবরে জল্পনা তুঙ্গে

  • By: OneindiaStaff
Subscribe to Oneindia News

জাপানের কোবে স্টিল লিমিটেডের কেলেঙ্কারির প্রভাব পড়তে পারে মোদীর বুলেট ট্রেন প্রকল্পে। বুলেট ট্রেনের অংশ তৈরির সঙ্গে যুক্ত কোবে স্টিল কোম্পানিতে তৈরি যন্ত্রাংশ, সম্প্রতি শিল্পের প্রয়োজনীয় মান উত্তীর্ণ করতে পারেনি বলে জানিয়েছে সংবাদ সংস্থা।

বুলেট ট্রেনে জালিয়াতি যোগ ! এই খবরে জল্পনা তুঙ্গে

টোকিও ও ওসাকার মধ্যে হাইস্পিড ট্রেন চালানোর দায়িত্বে থাকা সেন্ট্রাল জাপান রেলওয়ে কোম্পানি জানিয়েছে, গাড়ির দুটি গুরুত্বপূর্ণ অংশের সংযোগকারী দুই রকমের অ্যালুমিনিয়াম পার্টস তৈরি করে এই কোবে স্টিল। কিন্তু তারা শিল্পের জন্য প্রয়োজনীয় যে মান, তা উত্তীর্ণ করতে পারেনি। ওসাকা থেকে ফুকোওকার মধ্যে হাইস্পিড ট্রেন চালানোর দায়িত্বে থাকা ওয়েস্ট জাপান রেলওয়ে কোম্পানিও জানিয়েছে কোবে স্টিল যে মাল সরবরাহ করেছে তা নিম্নমানের।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, কোবে স্টিলের তরফ থেকেও টয়োটা সমেত ২০০ টি কোম্পানির কাছে তাদের তরফ থেকে নিম্নমানের জিনিস সরবরাহ করা হয়েছে। তাদের নিজেদের নজরদারিতেও গলত ছিল বলে জানিয়েছে কোবে স্টিল। বাজার থেকে নিম্নমানের মালও তারা তুলে নিতে চলেছে বলে জানানো হয়েছে। ঘটনার জন্য কোম্পানির তরফে ক্ষমাও চাওয়া হয়েছে।

জাপানের সংবাদ মাধ্যমের দেওয়া তথ্য অনুযায়ী, টয়োটা, মিৎসুবিশি ছাড়াও মিৎসুবিশি রিজিওন্যাল জেট প্যাসেঞ্জার প্লেন প্রস্তুতিকারী সংস্থাও কোবের মক্কেলদের তালিকায় রয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, সেপ্টেম্বর ২০১৬ থেকে অগাস্ট ২০১৭-র মধ্যে ১৯, ৩০০ টন অ্যালুমিনিয়াম প্রোডাক্ট, ২,২০০ টন কপার প্রোডাক্ট এবং ১৯,৪০০ টন অ্যালুমিনিয়াম কাস্টিং-এর ক্ষেত্রে এই গলত ছিল বলে কোবে স্টিলের অন্তবর্তী তদন্তে জানা গিয়েছে। কোবে স্টিলের এই ঘটনায়, বেশিরভাগ জাপানি ব্র্যান্ডের ওপর কলঙ্কের দাগ পড়েছে।

English summary
Prime Minister Narendra Modi's Ambitious bullet train project could be affected by the japanese company Kobe steel scandal in which the company manufacturing the bullet train parts failed to meet the industry standards, reports news agency.
Please Wait while comments are loading...