India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০৭০ সালের মধ্যে 'নেট জিরো' নির্গমনের লক্ষ্যমাত্রা সেট মোদীর! সিওপি ২৬-এ ৫ পয়েন্টের ঝোড়ে বার্তা একনজরে

Google Oneindia Bengali News

গ্লাসগোর বুকে দাঁড়িয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ে কনফারেন্স অফ পার্টিস বা সিওপি ২৬ এর সম্মেলনে এদিন ৫ 'অমৃত' এপ কথা জানালেন মোদী। তিনি এদিন ২০৩০ সালের রোড ম্যাপের পাশাপাশি, তিনি ২০৭০ সালের রোডম্যাপ ভারতের জন্য কী কী হতে পারে তার আঁচ করেই বার্তা দিয়েছেন। বিশ্ব পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তনের মাঝের চ্যালেঞ্জে দাঁড়িয়ে ভারত কী কী অঙ্গিকার নিয়েছে, তার পাঁচ পয়েন্ট এদিন বিশ্ব দরবারে নিজের ভাষণে জানান প্রধানমন্ত্রী।

২০৭০ সালের মধ্যে ‘নেট জিরো’র লক্ষ্যমাত্রা দিয়ে জলবায়ু বিষয়ের সম্মেলনে ৫ পয়েন্টের ঝোড়ে বার্তা মোদীর

এদিন প্রধানমন্ত্রী মোদী ছাড়াও জাতি সংঘত আয়োজিত এই 'কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ' অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন রাষ্ট্ররতি জো বাইডেন। ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এছাড়াও জার্মান, ইজরায়েল থেকে শুরু করে বিশ্বের তাবড় দেশের প্রধানরা এদিনের অনুষ্ঠানে হাজির ছিলেন। ছিলেন রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্টনি গুয়েতরেস। এদিন জলবায়ু পরিবর্তন সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ুর প্রভাব মানুষের ওপর পড়ছে। তিনি বলেন, প্রশমনের থেকেও জরুরি হচ্ছে অভিযোজন। আর সেই নিরিখে জলবায়ুর পরিবর্তনের জেরে বেশ কিছু পন্থার রাস্তা নিতে হবে। এক্ষেত্রে জলবায়ু পরিবর্তন যে ভারতের কৃষি ক্ষেত্রে কতবড় সমস্যা তৈরি করছে তা জানাতে ভোলেননি মোদী। এই চ্যালেঞ্জকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে হবে বলে এর আগে একটি ভাষণে এদিন বক্তব্য রাখেন তিনি।

জলবায়ুর পরিবর্তন নিয়ে যে পাঁচ পয়েন্টের বার্তা মোদী দিয়েছেন, তাতে লক্ষ্য মাত্রার বিষয়ে একাধিক বিষয়কে তুলে ধরা হয়েছে। তিনি জানিয়েছেন ২০৩০ সালের মধ্যে ভারতে অজৈব জ্বালানির পরিমাণ ৫০ হাজার গিগাওয়াট হতে চলেছে। পুনর্ব্যবহার যোগ্য শক্তি দিয়ে ২০৩০ সালের মধ্যে ভারতের অর্ধেক তাপবিদ্যুৎ তথা শক্তির চাহিদা মেটানো হবে। ২০৩০ সালকে লক্ষ্য মাত্রা রেখে কার্বন নিঃসরণ এক বিলিয়ন টন কমাবে ভারত। ২০৩০ সালের মধ্যে ভারত কার্বন ইন্টেসিটি কমিয়ে আনবে ৪৫ শতাংশ। এরসঙ্গেই এদিন মোদী বলেন, ২০৭০ সালের মধ্যে ভারত নেচ জিরোর লক্ষ্য মাত্রা ছুঁয়ে ফেলবে। এদিক, সিওপি ২৬ এর ফাঁকে এদিন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে এদিন বৈঠকে বসেন মোদী। এই দ্বিপক্ষিক বৈঠক যে ফলপ্রসূ হয়েছে, তা বলাই বাহুল্য। ২০৩০ সলের রোডম্যাপ ধরে এই বৈঠক এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে খবর। জানা গিয়েছে, দুই দেশের মধ্যে কোভিড পরিস্থিতিতে বাণিজ্য সহ একাধিক বিষয়ে আলোচনা করা হয়েছে।

English summary
Modi at Cop26:Push for renewable by 2030 to net-zero emissions by 2070 is in PM speech
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X