• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'গণতন্ত্রে সমর্থন রয়েছে', তাইওয়ানে বার্তা Nancy-এর! পালটা দিল বেজিংও

  • |
Google Oneindia Bengali News

চিনের হুমকি উপেক্ষা করেই তাইওয়ানে পা রাখলেন হাউস স্পিকার Nancy Pelosi। বিমানবন্দরে তাইওয়ানের রাষ্ট্রপতি তাঁকে স্বাগত জানান। কার্যত সুরক্ষার কথা ভেবে Nancy Pelosi পা রাখার আগে গোটা তাইপে বিমানবন্দর অন্ধকার করে রাখা হয়। অন্যদিকে ন্যানসি তাইওয়ানে পা রাখার সঙ্গে সঙ্গে হুঁশিয়ারি চিনের তরফে।

তৈরি থাকতে বলল বেজিংও

বেজিংয়ের হুঁশিয়ারি, আমেরিকাকে এর ফল ভুগতে হবে। এবং সেজন্যে তৈরি থাকারও হুঁশিয়ারি কমিউনিস্ট চিনের। সামরিক পর্যবেক্ষকদের মতে, আমেরিকার এহেন পদক্ষেপ স্পষ্টৎ বিপদ ডেকে আনবে।

অন্যদিকে হাউস স্পিকার Nancy Pelosi সুরক্ষার বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে ভাবা হয়। আর সেজন্যে ২২টি ফাইটার জেট Nancy Pelosi বিমানকে মাঝ আকাশে সুরক্ষা দিয়েছে। কার্যত চিনের সম্ভাব্য হামলা থেকে হাউস স্পিকারকে রক্ষা করতেই এই সিদ্ধান্ত পেন্টাগনের তরফে নেওয়া হয়েছিল বলে জানা যাচ্ছে। কার্যত হাউস স্পিকারের তাইওয়ান সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ।

ফলে আগেই এই বিষয়ে আমেরিকাকে হুঁশিয়ারি দিয়েছিল চিন। কার্যত সতর্ক করে বেজিং জানায়, ন্যান্সি পেলোসি যদি তাইওয়ানে যান তাহলে তার পরিণাম ভালো হবে না। যদিও সেই সতর্কবার্তাকে কানেই তোলেনি বাইডেন প্রশাসন। আর সেই হুমকি উপেক্ষা করেই ন্যান্সি তাইওয়ান বিমানবন্দরে পা রাখেন।

বলা প্রয়োজন, গত ২৫ বছরে আমেরিকার কোনও শীর্ষ নেতা তাইওয়ান সফর করছে। জাপানের সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ন্যান্সির সফরের আগে মার্কিন সামরিক ঘাঁটি থেকে ৮টি মার্কিন ফাইটার জেট এবং ৫টি রিফুয়েলিং এয়ারক্রাফট আকাশে ওড়ে। শুধু তাই নয়, আমেরিকার আরও একটি অত্যাধুনিক যুদ্ধবিমান কুয়ালালামপুর থেকে আকাশে ওড়ে।

মূলত এই বিমানটি ট্র্যাক করার কাজে ব্যবহার করা হয়। ন্যান্সি পেলোসি-সহ আমেরিকার কংগ্রেসের প্রতিনিধিদলকে সুরক্ষা দিতেই এই বিমানগুলি ওড়ানো হয়। এবং মাঝ আকাশে সেগুলি পেলোসি বিমানকে এক্সকোরট করে।

অন্যদিকে আমেরিকার নৌবাহিনীকেও তৈরি রাখা হয়েছিল বলে খবর। অন্যদিকে তাইওয়ানে নামার পরেই হাউস স্পিকার Nancy Pelosi লিখেছেন, তাইওয়ানের প্রতি আমেরিকার যে সমর্থন। তাঁকে সম্মান জানিয়েই আমার এই সফর। এমনকি এই দেশের গণতন্ত্রকে আমেরিকা সমর্থন করে বলেও বড় বার্তা হাউস স্পিকারের। একটি নয়, ন্যান্সি দুটি টুইট করেছেন। দ্বিতীয় টুইটে হাউস স্পিকার Nancy Pelosi আরও লিখছেন, এছাড়াও তিনি উল্লেখ করেছেন, এই সফরে আমেরিকা-তাইপের সম্পর্কে যে চুক্তি রয়েছে তাতে কোনও ইতিবাচক প্রভাব পড়বে না।

তবে তাইওইয়ানে ন্যান্সি পেলোসি পা রাখতেই কার্যত ঘুম উড়েছে চিনের। এই সফরকে তীব্র নিন্দা জানিয়ে বেজিং বলছে, ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে 'অত্যন্ত বিপজ্জনক'। এমনকি বিপদের দিকে দুই দেশকে ঠেলে দেবে বলেও উল্লেখ চিনের বিদেশমন্ত্রকের।

22 লাখ অ্যাকাউন্ট বন্ধ করল WhatsApp! নিজের অজান্তেই এই ভুল করছেন না তো? 22 লাখ অ্যাকাউন্ট বন্ধ করল WhatsApp! নিজের অজান্তেই এই ভুল করছেন না তো?

English summary
Nancy pelosi says US supports democracy in Taiwan, China also gives statement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X