• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গরম পড়তেই কি কমবে করোনা ভাইরাস? বিভ্রান্তি দূর করতে আসল তথ্য জানাচ্ছে WHO

বিশ্বজুড়ে ক্রমেই বেড়ে চলেছে করোনা ভাইরাস। বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বজুড়ে এই সংক্রমণে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ২৬ হাজার ৫১০। প্রতি ঘণ্টায় লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যাও বিশ্বজুড়ে বাড়ছে। এখনও পর্যন্ত ৪৬৩৭ মারা গিয়েছে বিশ্বে। ভারতেও প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্তদের সংখ্যা। আজ পর্যন্ত ভারতে ৭৩ জন আক্রান্ত এই সংক্রমণে। এরই মধ্যে মানুষের মধ্যে একটু আশআর আলো জেগেছে গরম পড়ায়। মানুষের মনে এই বিভ্রান্তি দূর করতে আসরে নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা নিয়ে দেশে সতর্কতামূলক ব্যবস্থা

করোনা নিয়ে দেশে সতর্কতামূলক ব্যবস্থা

দেশের সর্বত্রই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে এরই মধ্যে করোনা নিয়ে জল্পনা ও গুজব রটেছে বিস্তর। তৈরি হয়েছে বিভিন্ন মিথ। অনেকেই বুঝতে পারছেন না, কোনটা বিশ্বাস করবেন আর কোনটা না। সেই বিভ্রান্তি দূর করতেই জেনে নিন করোনা সম্পর্কিত কিছু সঠিক তথ্য।

গরম পড়লেই কি কমবে করোনা?

গরম পড়লেই কি কমবে করোনা?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, এখনও পর্যন্ত গবেষকদের পরীক্ষা থেকে পাওয়া তথ্য অনুয়ায়ী গরম আবহাওয়াতেও ছড়াতে পারে করোনা ভাইরাস। আদ্রতাতেও ছড়াতে পারে করোনা ভাইরাস। আবহাওয়ার হেরফেরেও করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে যদি না আপনি সাবধনতা অবলম্বন করেন।

বরফ বা ঠান্ডা আবহাওয়ায় মরে যায় করোনা ভাইরাস?

বরফ বা ঠান্ডা আবহাওয়ায় মরে যায় করোনা ভাইরাস?

ঠান্ডা আবহাওয়া করোনা ভাইরাসকে মারতে পারে না। বাইরের তাপমাত্রা যাই থাকুক, একজন সুস্থ মানুষের শরীরের তাপমাত্রা থাকবে ৩৬.৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। করোনা থেকে বাঁচতে সব থেকে ভালো উপায় হল বারবার হাত ধোয়া। সব থেকে ভালো হয় যদি স্যানিটাইজার ব্যবহার করা যায়।

গরম জলে স্নান কি করোনা থেকে আপনাকে রক্ষা করবে?

গরম জলে স্নান কি করোনা থেকে আপনাকে রক্ষা করবে?

না! গরম জলে স্নান করলে করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়া যাবে না। স্নান করলেও সুস্থ মানুষের শরীরের তাপমাত্রা থাকবে ৩৬.৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বরং হাত স্বচ্ছ রাখা ও নাকে, মুখে, চোখে হাত দেওয়া থেকে বিরত থাকা করোনা থেকে রক্ষা পাওয়ার সব থেকে ভালো উপায়।

মশার কামড়ে কি করোনা সংক্রমণ হতে পারে?

মশার কামড়ে কি করোনা সংক্রমণ হতে পারে?

এখনও পর্যন্ত এরকম কোনও প্রমাণ পাওয়া যায়নি যে মসার কামড়ে করোনা ভাইরাস ছড়াতে পারে। নতুন এই করোনা ভাইরাস তখনই ছড়াবে যখন আক্রান্ত কোনও ব্যক্তি কাশবেন বা হাঁচি দেবেন। এই পরিস্থিতিতে ঠান্ডা লেগেছে এরকম কারোর থেকে দূরে থাকবেন। এবং যত সম্ভব এর বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবেন।

করোনা কি ছড়াতে পারে পোষ্যদের থেকে?

করোনা কি ছড়াতে পারে পোষ্যদের থেকে?

পোষ্যদের থেকে সরাসরিভাবে করোনা ভাইরাস এসেছে,এমন খবর পাওয়া যায়নি। তবে পোষ্য জীবজন্তুদের থেকে এটা ছড়ানোর সেভাবে সুযোগ নেই। কিন্তু সাবধানতা সবসময় প্রয়োজন।

চিনের সামগ্রী কিনলে কি করোনায় আক্রান্ত হওয়ার ভয় আছে?

চিনের সামগ্রী কিনলে কি করোনায় আক্রান্ত হওয়ার ভয় আছে?

যদিও করোনা ভাইরাস কোনও এক জিনিসের উপর অনেক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। তবে এত দূর থেকে এসে, বিভিন্ন পরিস্থিতি পার করে এসে ও বিভিন্ন তাপমাত্রা পার করে এসে এই ভাইরাস বেঁচে থাকতে পারে না। তবে আপনার যদি মনে হয় যে কোনও জিনিসের উপর এই ভাইরাস থাকতে পারে তবে সেটিকে ভালো ভাবে ধুয়ে নিন। পরে নিজের হাতও ভালো করে ধুয়ে নিন।

হ্যান্ড ড্রায়ার দিয়ে কি করোনা ভাইরাস মারা যায়?

হ্যান্ড ড্রায়ার দিয়ে কি করোনা ভাইরাস মারা যায়?

না! হ্যান্ড ড্রায়ার ব্যবহার করে করোনা ভাইরাস মারা যায় না। করোনা থেকে বাঁচতে সব থেকে ভালো উপায় হল বারবার হাত ধোয়া। সব থেকে ভালো হয় যদি স্যানিটাইজার ব্যবহার করা যায়। আর হাত ধুয়ে তারপর কাগজের টিশু বা ড্রায়ারের নিচে রেখে সেটিকে শুকিয়ে নিতে পারেন।

ইউভি রশ্মি দিয়ে কি করোনা মারা যায়?

ইউভি রশ্মি দিয়ে কি করোনা মারা যায়?

করোনা ভাইরাস থেকে বাঁচতে হাত স্টেরিলাইজ করতে ইউভি রশ্মি ব্যবহার করা উচিত নয়। কারণ ইউভি রশ্মি ব্যবহার করলে চামড়ায় জ্বালা করবে।

করোনা কি সারবে কোনও ওষুধে? সংক্রমণ থেকে বাঁচার উপায় জানাচ্ছে WHO

English summary
myth about coronavirus dying in summer busted by who
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X