• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগের থেকে আরও মাথা তুলল এভারেস্ট! মাপজোক শেষে নতুন উচ্চতা সামনে আনল নেপাল

  • |

করোনা আতঙ্কের মাঝে এভারেস্ট অভিযানে নিষেধাজ্ঞা জারি করেছিল নেপাল সরকার। তবে তার মাঝেই বিশেষ পদ্ধতিতে চিন ও নেপাল নিজ নিজ উপায়ে বিশ্বের এই সর্বোচ্চ শৃঙ্গের উচ্চতার পুনরায় পরিমাপ করে বলে জানা যায়। অবশেষে মঙ্গলবার এভারেস্টের নতুন উচ্চতা সামনে আনে নেপাল। সেদেশের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গায়ালি জানিয়েছেন, গত একবছর ধরে তথ্য বিশ্লেষণ করার পর দেখা যাচ্ছে ৮,৮৪৮.৮৬ মিটারের গণ্ডি ছুঁয়ে ফেলেছে এভারেস্টের বর্তমান উচ্চতা।

বাড়ল মাউন্ট এভারেস্টের উচ্চতা!
২০১৫-এর ভূমিকম্পের কারণেই দ্রুততার সঙ্গে উচ্চতা পরিমাপের রাস্তায় নেপাল

২০১৫-এর ভূমিকম্পের কারণেই দ্রুততার সঙ্গে উচ্চতা পরিমাপের রাস্তায় নেপাল

এদিকে ২০১৫ সালের ভয়ানক ভূমিকম্পে কেঁপে ওঠে হিমালয় সমগ্র পার্বত্য অঞ্চলই। আর তারপর থেকেই বারংবার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের উচ্চতা পুনরায় মাপার দাবি করে আসছিলেন ভূমিরূপ বিশেষজ্ঞরা। ২০১৯ সালে চিনের রাষ্ট্রপতি শি জিনপিং নেপাল সফরে আসেন, তখনই এই ব্যাপারে নেপালের সঙ্গে চুক্তি সারে চিন। সূত্র বলছে, চুক্তির নিয়ম মেনেই মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপন প্রক্রিয়ায় একযোগে অংশগ্রহণ করে নেপাল ও চিন।

উচ্চতম শৃঙ্গের তালিকায় রদবদলের কোনো সম্ভাবনাই নেই

উচ্চতম শৃঙ্গের তালিকায় রদবদলের কোনো সম্ভাবনাই নেই

এদিকে মঙ্গলবারই যে এই বিষয়ে নেপালের তরফে নতুন সরাকির ঘোষণা করা হবে সেই বিষয়ে আগে থেকেই কানাঘুষো শোনা যাচ্ছিল। অবশেষে এদিনই সাংবাদিক সম্মেলনে এভারেস্টের নতুন উচ্চতা জানায় নেপাল প্রশাশন। সার্ভে ডিপার্টমেন্ট অফ হিমালয়ান নেশন-এর সহ পরিচালনা অধিকর্তা সুশীল নরসিং রাজভাণ্ডারী জানিয়েছেন, "এভারেস্টের উচ্চতা আগের তুলনায় প্রায় ৮৬ সেন্টিমিটার বেড়েছে, যা যথেষ্ট উল্লেখযোগ্য। তবে উচ্চতম শৃঙ্গের তালিকায় এরজন্য কোনো রদবদল হবে না।"

আজও বর্তমান অতীতের বিতর্কের রেশ

আজও বর্তমান অতীতের বিতর্কের রেশ

এদিকে মাউন্ট এভারেস্ট নিয়ে অতীতের বিতর্কের রেশ আজও বর্তমান। দীর্ঘদিন থেকেই নেপাল ও তিব্বত, দুই দেশই মাউন্ট এভারেস্টকে নিজস্ব সম্পদ বলে দাবি করে। ১৯৬১ সালে চুক্তি করে দুই দেশ তাদের সীমান্ত বরাবর এভারেস্টের ভাগ করে নেয়। এভারেস্টের দক্ষিণ অংশ পড়ে নেপালের ভাগে। উল্টোদিকে উত্তরাংশ পড়ে চিনের তিব্বতি স্বশাসিত অঞ্চলের খাতায়। তিব্বতি ভাষায় এভারেস্টকে বলা হয় 'মাউন্ট চোমোলাংমা' ও নেপালি ভাগের নামকরণ হয় 'সাগরমাথা'।

ঠিক কতটা বাড়ল উচ্চতা ?

ঠিক কতটা বাড়ল উচ্চতা ?

এদিকে এর আগে ১৯৫৪ সাল নাগাদ ভারত সরকারের পক্ষ থেকেই প্রথম মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপা হয়। সেই সময় থেকেই এখনও পর্যন্ত ৮,৮৪৮ মিটারই উচ্চতাই সর্বজনস্বীকৃত হয়। বর্তমানে তা বেড়ে হয়েছে ৮,৮৪৮.৮৬ মিটার। অন্যদিকে ইতিমধ্যেই এভারেস্টের বেস ক্যাম্পে ৫জি বেসস্টেশন তৈরি করছে চিন। যা নিয়েও শোরগোল শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।

বাংলার উত্তর থেকে দক্ষিণে ভারত বনধের প্রভাব একনজরে

English summary
Everest rises higher in height! At the end of the measurement, Nepal brought new information
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X