• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৭০টি ডেটিং ও ই–কমার্স অ্যাপ থেকে ফাঁস হয়ে গিয়েছে তথ্য, আপনি সুরক্ষিত তো?‌

প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইট থেকে হাজারেরও বেশি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেল অনলাইনে। সুরক্ষা গবেষকদের মতে, বিশ্বজুড়ে ৭০টিরও বেশি প্রাপ্তবয়স্কদের ডেটিং অ্যাপ ও কিছু ই–কমার্স ব্যবহারকারীর তথ্য অনলাইনে ফাঁস করে দেওয়া হয়েছে।

৭০টি ডেটিং ও ই–কমার্স অ্যাপ থেকে ফাঁস হয়ে গিয়েছে তথ্য, আপনি সুরক্ষিত তো?‌

বিশ্বের সবচেয়ে বড় ভিপিএন পর্যালোচনার ওয়েবসাইট ভিপিএনমেন্টরের সাইবার সুরক্ষা গবেষণার দল জানিয়েছেন যে ওয়েবসাইটগুলি হ্যাক হয়েছে তারা প্রত্যেকেই ইমেল মার্কেটিং সংস্থার তৈরি করা মেইলফায়ার সফটওয়্যার ব্যবহার করে। রিপোর্টে বলা হয়েছে, 'এই সফটওয়্যারের সঙ্গে আপোস করা অসুরক্ষিত সার্ভার নিয়ে প্রশ্ন তোলা হয়েছে, যা গোটা বিশ্ববাসীর জন্য চুরি, ব্ল্যাকমেইল ও জালিয়াতির মতো অপরাধের বিপদ ডেকে আনতে পারে।’‌‌

তদন্তে আরও উঠে এসেছে যে বিশ্বে তথ্য ফাঁস করার বেশ কিছু সাইট কেলেঙ্কারি এবং মহিলাদের টোপ ফেলে পুরুষদের ঠাকানোর উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। ভিপিএনমেন্টরের তদন্ত করার ৩ সেপ্টেম্বরের পর তথ্য ফাঁস হওয়া ও সংরক্ষিত ৮৮২জিবি লগ ফাইল অফলাইন হয়ে যায়। লক্ষ লক্ষ মানুষ ব্যবহারকারী এই ওয়েবসাইটগুলি থেকে তথ্য প্রেরণ ও গ্রহণ করার মাধ্যমে ব্যবহারকারীর মূল্যবান ও ব্যক্তিগত সংবেদনশীল পরিচয়গত তথ্য (‌পিআইআই)‌ রয়েছে। ফাঁস হয়ওযা তথ্যে দেখা গিয়েছে ব্যবহারকারীর পুরো নাম, বয়স, জন্মের সময়, লিঙ্গ, ইমেল অ্যাড্রেস, প্রেরকের জায়গা, আইপি অ্যাড্রেস, প্রোফাইল পিকচার ও প্রোফাইলের যাবতীয় তথ্য রয়েছে।

পিআইআই তথ্যের পাশাপাশি অনলাইনে ফাঁস করা হয়েছে ব্যবহারকারী ও ডেটিং সাইটের মহিলা/‌পুরুষের সঙ্গে হওয়া গোটা কথোপকথন। রিপোর্টে বলা হয়েছে, '‌মেইলফায়ার এই বিষয়টি প্রকাশ্যে আসার পর দ্রুত পদক্ষেপ করেছে এবং কয়েক ঘণ্টার মধ্যে তাদের সার্ভার সুরক্ষিত করেছে। মেইলফায়ার জোর দিয়ে এবং দায়িত্ব সহকারে জানিয়েছে যে প্রকাশ হওয়া তথ্যের সঙ্গে ওয়েবসাইটগুলি কোনওভাবে দায়ি নয় এবং আমাদের গবেষণাতেও এর সত্যতা প্রকাশিত হয়েছে।’‌

এশিয়ান মহিলাদের সঙ্গে দেখা করার ডেটিং অ্যাপ সহ ক্ষতিগ্রস্ত ওয়েবসাইটগুলি খতিয়ে দেখা গিয়েছে যে তারা বয়স্কদের লক্ষ্য করে ফাঁদে ফেলছে। এমনকী অনেক ওয়েবসাইটের কর্ণধারও এক। ভিপিএনমেন্টরের গবেষকরা জানিয়েছেন যে তাঁরা সব তথ্য সংগ্রহ করে তা দ্রুত মুছে ফেলার পদ্ধতি অনুসরণ করছেন এবং এই ওয়েবসাইটগুলির ওপর ভবিষ্যতে নজরদারি করা হবে।

Puja Special : করোনা আবহে পুজোর আগেই ঢাকি পাড়ায় নিস্তব্ধতা

ক্রমবর্ধমান বেকরত্ব ক্রমেই চিন্তা বাড়াচ্ছে সরকারের! আদৌও কি কাটবে মন্দার মেঘ?

English summary
more than 70 dating apps leaked user information online
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X