• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বজুড়ে ৪০ লক্ষের বেশি নতুন করোনা কেসের সন্ধান মিলেছে, দাবি হু–এর

Google Oneindia Bengali News

করোনা ভাইরাসের কেস আবার বাড়ছে বিশ্বজুড়ে। মারণ ভাইরাস নিজের রূপ বহুবার বদল করে ইতিমধ্যেই দু’‌টি ওয়েভে নিজের ভেল্কি দেখিয়েছে বিশ্ববাসীকে। ইতিমধ্যেই তৃতীয় ওয়েভ আসার আশঙ্কাও দেখা দিয়েছে প্রবলভাবে। এরই মাঝে মহামারির সাপ্তাহিক রিপোর্ট পেশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে গত সপ্তাহে বিশ্বজুড়ে ৪০ লক্ষের বেশি নতুন করোনা ভাইরাসের কেস রিপোর্ট হয়েছে এবং তার অধিকাংশই মধ্যপ্রাচ্যের দেশ ও এশিয়াতে সনাক্ত হয়েছে।

ফের ৪২ হাজারের বেশি দৈনিক সংক্রমণ, বাড়ল মৃতের সংখ্যাও
হ্রাস পেয়েছে মৃত্যু

হ্রাস পেয়েছে মৃত্যু

রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য এজেন্সি বুধবার জানিয়েছে যে একমাসেরও বেশি সময় ধরে সংক্রমণ বাড়ছে যদিও বিশ্বজুড়ে ৮ শতাংশ হ্রাস পেয়েছে মৃত্যু। তবে মধ্যপ্রাচ্য ও এশিয়ায় অবশ্য মৃত্যু এক তৃতীয়াংশেরও বেশি বেড়েছে। গত সপ্তাহে আমেরিকা, ভারত, ব্রাজিল, ইন্দোনেশিয়া ও ইরানে করোনা ভাইরাসের কেস সর্বোচ্চ ছিল। অন্যদিকে ১৩০টির বেশি দেশে ডেল্টা ভ্যারিয়ান্ট খুব সহজেই ছড়িয়ে পড়েছে, যা প্রথম ভারতে চিহ্নিত হয়।

 সংক্রমণ কমছে ইউরোপের দেশগুলিতে

সংক্রমণ কমছে ইউরোপের দেশগুলিতে

প্রায় একমাস ধরে করোনা কেস বৃদ্ধি নিয়ে হু জানিয়েছেন যে ইউরোপিয়ান প্রদেশে কোভিড-১৯ সংক্রমণ ৯ শতাংশ কমেছে, এমনকী ব্রিটেন ও স্পেনেও করোনার বোঝা হ্রাস পেতে দেখা গিয়েছে। প্রসঙ্গত, গতমাসে ব্রিটেন কোভিড-১৯ নিষেধাজ্ঞা শিথিল করার কারণে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল সরকারকে, কার তা আরও মারাত্মক সংক্রমণের দিকে দেশকে নিয়ে যেতে চলেছে। যদিও প্রায় ৬০ শতাংশ ব্রিটেনবাসীর সম্পূর্ণ টিকাকরণ সম্পন্ন হয়ে গিয়েছে।

দ্রুত ছড়াচ্ছে ডেল্টা

দ্রুত ছড়াচ্ছে ডেল্টা

হু-এর জরুরি বিভাগের প্রধান মাইকেল রায়ান এক সাংবাদিক সম্মেলনে কিছুদিন আগেই জানিয়েছিলেন যে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। রায়ান বলেন, '‌এটির আরও বিপজ্জনক মিউটেশনের আগে আমাদের আরও জরুরি পদক্ষেপ নিতে হবে। গেম প্ল্যান হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, হাত ধোয়া এবং টিকাদান এখন কার্যকর উপায়।'‌

 ৬ ধরনের ভ্যারিয়ান্ট

৬ ধরনের ভ্যারিয়ান্ট

করোনা ভাইরাসের পরিবর্তিত ধরন বা প্রজাতিসমূহের মধ্যে বর্তমানে বিশ্বজুড়ে ৬ ধরনের আধিপত্য চলছে বলে এর আগে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গ্রীক বর্ণমালা অনুসারে এই ধরনগুলোর নাম দেওয়া হয় আলফা, বিটা, গামা, ডেল্টা, কাপ্পা ও ল্যাম্বডা। হু-এর পক্ষ থেকে বলা হয়েছে, করোনা ভাইরাসের ধরনসমূহের মধ্যে বর্তমানে প্রাধান্য বিস্তারকারী ধরনের নাম ডেল্টা। ২০২০ সালের অক্টোবরে ভারতে প্রথম সনাক্ত হয় এই ভ্যারিয়ান্ট। তারপর থেকে এ পর্যন্ত বিশ্বের ১৩২টি দেশে ডেল্টায় আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। ভারতেও এই ভ্যারিয়ান্টের ফলে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে।

English summary
more than 4 million new corona cases have been found worldwide who claims
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion