• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মহামারির কারণে গোটা বিশ্বে বাতিল হতে পারে ২৮ মিলিয়নের বেশি অস্ত্রোপচার

করোনা ভাইরাসের সংক্রমণের জেরে ২৮ মিলিয়নের বেশি অস্ত্রোপচার বাতিল করা হতে পারে গোটা বিশ্ব জুড়ে। যার ফল স্বরূপ রোগীকে তাঁর স্বাস্থ্য সমস্যা নিয়েই দীর্ঘসময় অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে এক সমীক্ষা। কোভিডসার্জ নামক একটি সহযোগিতামূলক কমিটি, যা ১২০টি দেশের সার্জারি খতিয়ে দেখার জন্য গঠন করা হয়েছে, তারা জানিয়েছে কোভিড–১৯–এর ফলে ১২ সপ্তাহ ধরে হাসপাতালগুলির পরিকাঠামোতে যেভাবে ভাঙন ধরেছে তাতে বিশ্বজুড়ে ২৮.‌৪ মিলিয়ন ইলেক্টিভ সার্জারি নয় বাতিল বা স্থগিত রাখতে হবে।

২.‌৮ মিলিয়ন সার্জারি বাতিল

২.‌৮ মিলিয়ন সার্জারি বাতিল

ব্রিটিশ জার্নাল অফ সার্জিরিতে প্রকাশিত হয়েছে এই সমীক্ষা। এই সমীক্ষা অনুযায়ী, প্রত্যেকটি অতিরিক্ত সপ্তাহে হাসপাতালের পরিকাঠামোর ভাঙন হওয়ার অর্থ হল ২.‌৪ মিলিয়ন সার্জারি বাতিল হওয়া। বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই তথ্য সংগ্রহ করেছেন বিশ্বের ৩৫৯টি হাসপাতাল ও ৭১টি দেশ থেকে। এই তথ্য পরিসংখ্যানগতভাবে ১৯০টি দেশের বাতিল সার্জারির মডেল হিসাবে ধরা হয়েছিল। গবেষকরা জানিয়েছেন যে আগে থেকে নির্ধারণ করা ৭২.‌৩ শতাংশ সার্জারি বাতিল করা হয়েছে কোভিড-১৯-এর সময় হাসপাতাসগুলিতে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার জন্য। অধিকাংশ সার্জারি বাতিল করা হয়েছে ক্যান্সার পরিস্থিতি নয় এমন রোগীদের।

সবচেয়ে বেশি বাতিল হয়েছে অস্থি সংক্রান্ত সার্জারি

সবচেয়ে বেশি বাতিল হয়েছে অস্থি সংক্রান্ত সার্জারি

অস্থি সংক্রান্ত সার্জারি বা অর্থোপেডিক সার্জারি সবচেয়ে বেশি বাতিল করা হয়েছে। এই ১২ সপ্তাহের মধ্যে ৬.‌৩ মিলিয়ন অস্থি সংক্রান্ত সার্জারি বাতিল করতে হয়েছে। সমীক্ষায় এও জানা গিয়েছে যে বিশ্বজুড়ে ২.‌৩ মিলিয়ন ক্যান্সার সার্জারি বাতিল বা স্থগিত রাখা হয়েছে। বামিংহাম বিশ্ববিদ্যালয়ের অনিল ভাঙ্গু বলেন, ‘‌কোভিড-১৯ মহামারির সময় ইলেক্টিভ সার্জারি বাতিল করার কারণ হল হাসপাতালে রোগী যাতে কোনওভাবেই করোনা সংক্রমিত না হয়ে পড়ে এবং হাসপাতালগুলি তাঁদের দায়িত্ব পালন করার জন্য অপারেশন থিয়েটরগুলিকে আইসিইউতে পরিণত করে দিয়েছে।'‌

অপ্রয়োজনীয় মৃত্যুর সম্ভাবনা

অপ্রয়োজনীয় মৃত্যুর সম্ভাবনা

অনিল ভাঙ্গু জানান যে সার্জারি বাতিল হওয়ার অর্থ রোগী ও সমাজের ওপর বোঝা সৃষ্টি হওয়া। রোগীর অবস্থা অবনতি ঘটতে পারে এবং তাঁরা পুনরায় সার্জারির অপেক্ষায় থাকায় তাঁদের জীবনের ঝুঁকি আরও বাড়তে পারে। উদাহরণস্বরূপ বলা যায় ক্যান্সারের রোগীদের সার্জারি দেরিতে হলে তা অপ্রয়োজনীয় বহু মৃত্যু ঘটাতে পারে।

পুনরায় সার্জারি শুরু করার প্রচেষ্টা করছে হাসপাতালগুলি

পুনরায় সার্জারি শুরু করার প্রচেষ্টা করছে হাসপাতালগুলি

গবেষকদের মতে, প্রত্যেক সপ্তাহে হাসপাতালের পরিকাঠামোয় ভাঙন ধরার ফলে অতিরিক্ত ৪৩,৩০০ সার্জারি বাতিল হচ্ছে। যদিও হাসপাতালগুলি তাদের পরিকাঠামো শীঘ্রই আগের অবস্থায় ফেরানোর ব্যবস্থা করছে যাতে পুনরায় সার্জারি শুরু করা যেতে পারে।

বাংলার মানুষদের ফিরিয়ে আনার ক্ষেত্রে টুইট করে দায়িত্ব সেরেছেন, পার্থকে তোপ দিলীপের

অর্জুনের এনকাউন্টার-আশঙ্কা! সরব হলেন রাজ্যপাল, টুইটে পরামর্শ মমতার সরকারকে

English summary
More than 28 million surgeries worldwide could be canceled due to coronavirus infection. As a result, the patient has to wait a long time for his health problems, according to a study,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X