• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মার্কিন যুক্তরাষ্ট্রে খোঁজ মিলল বছরের প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের , ছড়াচ্ছে ইউরোপেও

Google Oneindia Bengali News

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস মাঙ্কিপক্সের একটি বিরল কেস রিপোর্ট করেছে, এটি এই বছর দেশে রিপোর্ট করা প্রথম কেস। মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত ব্যক্তি সম্প্রতি কানাডায় ভ্রমণ করেছিলেন। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন আরও মাঙ্কিপক্সের সম্ভাবনার জন্য প্রস্তুতি নিচ্ছে
কর্মকর্তারা এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীরা রোগীর সংস্পর্শে থাকতে পারে এমন ব্যক্তিদের ট্র্যাক করছেন। কর্মকর্তারা বিশ্বাস করেন যে এই মুহূর্তে বিষয়টি বর্তমানে জনসাধারণের জন্য ঝুঁকিপূর্ণ নয়।

প্রাদুর্ভাব

প্রাদুর্ভাব


পর্তুগাল মাঙ্কিপক্সের পাঁচটি কেস নিশ্চিত করেছে এবং ব্রিটেন আরও দুটি নতুন কেস ঘোষণা করেছে, যা সাধারণত আফ্রিকাতে সীমাবদ্ধ একটি রোগের ইউরোপে একটি অস্বাভাবিক প্রাদুর্ভাব চিহ্নিত করে। স্পেনের মধ্য মাদ্রিদ অঞ্চলের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা মাঙ্কিপক্সের ২৩ টি সম্ভাব্য কেস মূল্যায়ন করছে।

মাঙ্কিপক্স কি?

মাঙ্কিপক্স কি?


মাঙ্কিপক্স ভাইরাসটি অর্থোপক্সভাইরাস পরিবারের অন্তর্গত, যার মধ্যে রয়েছে ভেরিওলা ভাইরাস, যা গুটিবসন্ত সৃষ্টি করে এবং ভ্যাক্সিনিয়া ভাইরাস, যা গুটিবসন্তের ভ্যাকসিনে ব্যবহৃত হয়েছিল। মাঙ্কিপক্সের লক্ষণ রয়েছে যা গুটিবসন্তের সাথে তুলনীয় তবে কম গুরুতর। টিকা দেওয়ার কারণে ১৯৮০ সালে বিশ্বব্যাপী গুটিবসন্ত নির্মূল করা হলেও, মাঙ্কিপক্স এখনও মধ্য ও পশ্চিম আফ্রিকার বেশ কয়েকটি দেশে, সেইসাথে অন্যত্র বিদ্যমান।

লক্ষণ

লক্ষণ


মাঙ্কিপক্স একটি ভাইরাস যা জ্বরের উপসর্গের পাশাপাশি একটি স্বতন্ত্র ফুসকুড়ি সৃষ্টি করে। এটি সাধারণত হালকা হয়। মাঙ্কিপক্সের লক্ষণগুলির মধ্যে রয়েছে ফ্লুর মতো উপসর্গ যেমন জ্বর, ঠান্ডা লাগা, মাথাব্যথা, পেশীতে ব্যথা, ক্লান্তি, লিম্ফ নোড ফুলে যাওয়া।

ট্রান্সমিশন

ট্রান্সমিশন


ভাইরাসটি ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে, উভয় প্রাণীর হোস্টের স্পিলওভারে এবং কম সাধারণভাবে মানুষের মধ্যে। এটি প্রথম ক৯৫৮ সালে বানরের মধ্যে পাওয়া গিয়েছিল, তাই এই নাম, যদিও ইঁদুরগুলিকে এখন সংক্রমণের প্রধান উৎস হিসাবে দেখা হয়।

মানুষ থেকে মানুষে সংক্রমণ সীমাবদ্ধ। ডাব্লুএইচও-এর মতে, শরীরের তরল, ত্বকের ঘা, মুখ বা গলার মতো অভ্যন্তরীণ মিউকোসাল পৃষ্ঠ, শ্বাসযন্ত্রের ফোঁটা এবং সংক্রামিত জিনিসগুলির মাধ্যমে সংক্রমণ ঘটতে পারে।

স্মলপক্স এবং মাঙ্কিপক্স: পার্থক্য

স্মলপক্স এবং মাঙ্কিপক্স: পার্থক্য

উভয় ভাইরাসের মধ্যে প্রধান পার্থক্য হল মাঙ্কিপক্সের কারণে লিম্ফ নোডগুলি ফুলে যায় (লিম্ফ্যাডেনোপ্যাথি) তবে গুটিবসন্তে তা হয় না।

English summary
US sees first monkeypox case of this year as Europe reports small outbreaks of it
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X