• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মালয়েশিয়ার সঙ্গে বৈঠকে জাকির নায়েককে প্রত্যর্পণের প্রসঙ্গ তুললেন প্রধানমন্ত্রী মোদী

রাশিয়া ইস্টার্ন ইকোনমিক ফোরামে যোগ দেওয়ার আগে মালয়েশিয়ার রাষ্ট্রপ্রধান মহাথির মহম্মদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাভাবিকভাবে সেখানে বৈঠকে উঠে এসেছে জাকির নায়েকে প্রসঙ্গ। ভারত থেকে পালিয়ে যাওয়ার পর মালয়েশিয়া পাকাপাকিভাবে বসবাস শুরু করেছেন জাকির নায়েক। সেখানেই বিভিন্ন সভা অনুষ্ঠান চালিয়ে যাচ্ছিলেন তিনি। জাকিরকে ভারতে ফেরানোর জন্য অনেক আগে থেকেই মালয়েশিয়া প্রত্যর্পণের আবেদন জানিয়ে আসছিল ভারত। কিন্তু মালয়েশিয়া বরাবরই সেই প্রস্তাব এড়িয়ে গিয়েছে। এবার সুযোগ পেয়ে মোদী সরাসরি মহাথিরকেই জাকির নায়েকের প্রত্যর্পণের বিষয়ে কথা বললেন।

কী কথা হয়েছে জাকির নায়েককে নিয়ে

কী কথা হয়েছে জাকির নায়েককে নিয়ে

মহথিরের সঙ্গে বৈঠকের পর কী সিদ্ধান্ত হয়েছে সেকথা জানিয়েছেন বিদেশ সচিব বিজয় গোখেল। তিনি বলেছেন দুই দেশই এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে। এই জাকির নায়েকের বিষয়টি নিয়ে দুই দেশের আধিকারিকরা আলোচনা চালিয়ে যাবেন বলে জানানো হয়েছে। ভারত থেকে নিষিদ্ধ ঘোষণার পর থেকে মালয়েশিয়াতেউ রয়েছেন জাকির নায়েক। সেখানেও প্রায় একঘরে দশা।

মালয়েশিয়াও নিষিদ্ধ জাকির নায়েক

মালয়েশিয়াও নিষিদ্ধ জাকির নায়েক

ইসলাম নিয়ে আলোচনা সভায় একাধিক উষ্কানিমূলক বক্তব্যের কারণে ভারত তাঁকে নিষিদ্ধ ঘোষণা করেছিল। গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পরেই দেশ ছেড়ে পালিয়ে যান জাকির‌। ২০১৬ সালে মালয়েশিয়া গিয়ে ডেরা বেঁধেছেন তিনি। সেখানেও একের পর এক সভা করে উষ্কানিমূলক বক্তব্য পেশ করতে শুরু করেন জাকির‌। সেখানে বসবাসকারী হিন্দু এবং বৌদ্ধদের বিরুদ্ধে উষ্কানি মূলক কথা বলার অভিযোগ ওঠে জাকিরের বিরুদ্ধে। অশান্তি ছড়ানোর আশঙ্কায় মালয়েশিয়া সরকারও তাঁকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

কাশ্মীর নিয়ে আলেচনা

কাশ্মীর নিয়ে আলেচনা

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মহাথির‌। দুই দেশের মধ্যে সম্পর্কের দ্রুত উন্নতি কামনা করেছেন তিনি। কারণ ভারতের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য প্রথম ফোনটা ইমরান মালয়েশিয়াকেই করেছিল।

এছাড়াও দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে একাধিক দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্য আরও মজবুত করার লক্ষ্যে একে অপরকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

[আরও পড়ুন: ফোন পেয়েই পরিদর্শন মেয়রের! অভিষেকের বাড়ির কাছেই মিলল মশার আঁতুড়ঘর]

[আরও পড়ুন: দেবশ্রী বিতর্কে দিলীপকে 'রসিক মানুষ'-এর তকমা মহুয়ার! সরগরম রাজ্য রাজনীতি ]

English summary
Modi sought the extradition of Zakir Naik in the meeting with Malaysian Prime Minister
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X