India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সন্ত্রাসবাদ নিয়ে রাজনীতি করবেন না,ব্রিকস থেকে চিনকে বার্তা মোদীর

Google Oneindia Bengali News

ব্রিকস সম্মেলনে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিরাপত্তা নিয়ে তিনি সুর চড়িয়েছেন, বিশেষ করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে ব্রিকস সদস্য দেশগুলির একে অপরের নিরাপত্তা নিয়ে যে সমস্যা রয়েছে সেই সমস্যা বোঝা উচিত এবং সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে একসঙ্গে লড়াই করা উচিৎ। এটা খুবই দিয়ে এই সংবেদনশীল ইস্যু। এটা নিয়ে "রাজনীতিকরণ" করা উচিত নয়।" বলা যায় যে এট আসলে চিনকে লক্ষ্য করেই এই কথা বলেন নরেন্দ্র মোদী।

চিনকে আক্রমণ ভারতের

চিনকে আক্রমণ ভারতের

ব্রিকস (ব্রাজিল-রাশিয়া-ভারত-চীন-দক্ষিণ আফ্রিকা) সম্মেলনে পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসবাদী আবদুল রেহমান মক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে মনোনীত করার জন্য ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ প্রস্তাবে চিন বাধা দেওয়ার কয়েকদিন পর মোদী এই মন্তব্য করেন। মোদি ছাড়াও দুদিনের এই শীর্ষ সম্মেলনে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রাজিলের জাইর বলসোনারো এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা অংশ নিয়েছিলেন।

চিনের মাক্কি রক্ষা

চিনের মাক্কি রক্ষা

চিন মাক্কিকে সন্ত্রাসবাদী হিসেবা মনোনীত করার প্রস্তাবে বাধা দেওয়ার পরে, ভারতের সরকারী সূত্র জানায় যে বেজিংয়ের সিদ্ধান্ত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার দাবির বিপরীতে পথে চলে এবং এটা মোটেই ভালো বার্তা দেয় না। ভারত আগেই জানিয়েছে যে , মাক্কি জম্মু ও কাশ্মীরে হিংসা ছড়ানোর সঙ্গে জড়িত এবং বিভিন্ন হামলার পরিকল্পনা করার জন্য তহবিল সংগ্রহের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে, জঙ্গি গোষ্ঠীতে যুবকদের নিয়োগ এবং উগ্রপন্থায় প্রশিক্ষিত করে তোলার কাজও করে সে।

ঘটনা হল এটা প্রথমবার নয় যে চিন পরিচিত কোনও সন্ত্রাসবাদীকে তালিকাভুক্তির জন্য বাধা দিয়েছে। এর আগে পাকিস্তান-ভিত্তিক এবং রাষ্ট্রসংঘ-নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মোহাম্মদ (জেএম) এর প্রধান মাওলানা মাসুদ আজহারকে তালিকাভুক্ত করার প্রস্তাবকেও তারা বারবার বাধা দিয়েছে।

সন্ত্রাসের নিন্দা

সন্ত্রাসের নিন্দা


ব্রিকস ঘোষণায় বলা হয়েছে যে নেতারা সবাই যখনই, যেখানেই হোক এবং যার দ্বারা সংঘটিত হোক না কেন সব ধরনের সন্ত্রাসবাদের তীব্র নিন্দা করবেন। এর বিপক্ষে থাকবেন। নেতারা একসঙ্গে বলেছেন যে ,"আমরা সন্ত্রাসবাদ থেকে উদ্ভূত হুমকিকে স্বীকার করি, সন্ত্রাসবাদ এবং আমরা সন্ত্রাসবাদীদের আন্তঃসীমান্ত আন্দোলন এবং সন্ত্রাসে ইনভেস্টমেন্টের নেটওয়ার্ক খুঁজে বার করা সহ, সন্ত্রাসবাদের সমস্ত রূপ প্রকাশের মোকাবিলায় প্রতিশ্রুতিবদ্ধ।" ব্রিকস বলেছে যে রাষ্ট্রগুলির প্রাথমিক দায়িত্ব রয়েছে সন্ত্রাসবাদ মোকাবেলায় জাতিসংঘের সাথে কেন্দ্রীয় এবং সমন্বয়কারী ভূমিকা পালন করে।

ব্রিকসে প্রধানমন্ত্রী মোদী

ব্রিকসে প্রধানমন্ত্রী মোদী

মোদী আফ্রিকা, মধ্য এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগর থেকে ক্যারিবিয়ান পর্যন্ত ভারতের উন্নয়ন অংশীদারিত্বের কথাও তুলে ধরেন। এতে বলা হয়েছে যে ব্রিকস নেতারা বৃহস্পতিবার সন্ত্রাসবিরোধী, বাণিজ্য, স্বাস্থ্য এবং কৃষির ক্ষেত্রে আলোচনার পাশাপাশি বহুপাক্ষিক ব্যবস্থার সংস্কার, কোভিড-১৯ মহামারী এবং বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধারের মতো বিভিন্ন বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করেছেন।এমইএ জানিয়েছে যে মোদী ব্রিকস সংগঠনকে আরও শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন এবং ব্রিকস নথির পাশাপাশি একটি ব্রিকস রেলওয়ে গবেষণা নেটওয়ার্কের জন্য একটি অনলাইন ডাটাবেস তৈরির প্রস্তাব দিয়েছেন। বিদেশমন্ত্রক বলেছে, "ভারত এই বছর ব্রিকস দেশগুলিতে স্টার্টআপগুলির মধ্যে সংযোগ জোরদার করার জন্য ব্রিকস স্টার্টআপ ইভেন্টের আয়োজন করবে "

English summary
modi slams china from the stage of BRICS on terrorism issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X