• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইস্ট এশিয়া সামিটে যোগ দিতে তিন দিনের থাইল্যান্ড সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

  • |

এশিয়ান সামিটে যোগ দিতে ৩রা নভেম্বর তিন দিনের থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, তিন দিনের সফরের প্রথম দিন থাইল্যান্ডের প্রবাসী ভারতীয়দের উদ্দেশ্যে ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী। পাশাপাশি শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০তম জন্মদিনের স্মৃতি চিহ্নরূপে একটি বিশেষ মুদ্রারও প্রচলন করতে চলেছেন তিনি।

ইস্ট এশিয়ার সামিটের উদ্দেশ্যে তিন দিনের থাইল্যান্ড সফরে মোদী

অন্যদিকে বিদেশ মন্ত্রী সূত্রে খবর, উক্ত সম্মেলনে তামিল সাহিত্যের বিখ্যাত উপন্যাস 'তিরুক্কুরালের’ একটি অনুবাদও প্রকাশ করতে চলেছেন তিনি। একই সাথে ওই দিন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রয়ুত চানওচা-র সঙ্গে ষোড়শ এশিয়ান-ইণ্ডিয়া সামিটের সহ-সভাপতিত্বও করবেন ভারত প্রধানমন্ত্রী। বিদেশ মন্ত্রকের পূর্ব শাখার সম্পাদক বিজয় ঠাকুর সিং বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে বলেন, ' এশিয়ান শীর্ষ সম্মেলনগুলি আমাদের কূটনৈতিক ক্যালেন্ডারের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এটি প্রধানমন্ত্রী মোদীর সপ্তম ইন্দো-এশিয়া শীর্ষ সম্মেলন এবং ষষ্ঠ পূর্ব এশিয়া সামিটও বটে। ’

এই বিষয়ে তিনি আরও বলেন, 'আপনারা মনে করতে পারবেন, গত বছর জানুয়ারিতে ইন্দো-এশিয়ার ২৫ তম বার্ষিকী উদযাপন সভার দায়িত্ব নিয়েছিল ভারত। ওই সম্মেলনে প্রায় ১০টি দেশের রাষ্ট্র নেতাকে অংশ নিতেও দেখা যায়।’ সূত্রের খবর, দিল্লির গৃহীত ঘোষণাপত্র অনুযায়ী ইন্দো-এশিয়ার কৌশলগত অংশীদারিত্ব আরও মজবুত করার বিষয়েও জোরদার আলোচনা হয় ওই সম্মেলনে।

আগের সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী সদস্য দেশ গুলির ১০০০ জন ছাত্রছাত্রীকে দেশের বিভিন্ন আইআইটি-তে পিএইচডি বৃত্তি প্রদানের যে প্রতিশ্রুতি নয়াদিল্লীর তরফে মিলেছিল তাও ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে বলে জানা যাচ্ছে। যার বাজেট ছিল প্রায় ৩০০ কোটি টাকা। চলতি বছরের সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী এস জয় শঙ্কর এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল যৌথভাবে এই উদ্যোগেই এই প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হয়।

পাশাপাশি আসন্ন বৈঠকেও ভারত ও সদস্য দেশগুলির মধ্যে পারস্পরিক কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করার ব্যাপারেও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। পাশাপাশি এই বৈঠকে ভারতের সঙ্গে সদস্য দেশ গুলির সমুদ্র, স্থল ও বায়ু পথে যোগাযোগ বৃদ্ধি, ডিজিটাল ডোমেনের সম্প্রসারণ, অর্থনৈতিক অংশীদারিত্ব বাড়ানো, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে নিরাপত্তা বৃদ্ধি সহ একাধিক বিষয়ে আলোচনা হতে পারে বলেও জানা যাচ্ছে।

English summary
Modi visits Thailand for a three-day summit for the East Asia Summit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X