• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Modi in Quad: মানবিকতার খাতিরে আমরা ফের একবার একজোট! ভ্যাকসিন নিয়ে বড় উদ্যোগ কোয়াডের

  • |
Google Oneindia Bengali News

বেশ কয়েক বছর পর এক জায়গাতে এল কোয়াড দেশভূক্ত রাষ্ট্রনেতারা। ২০০৪ সালে সুনামির পর একসঙ্গে কাজ করার মন্ত্র নিয়ে এক জায়গাতে বসেছিল এই চারদেশ। এক চার দেশ অর্থাৎ ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা এবং জাপান।

এবার করোনা পরিস্থিতিতে ফের একবার একযোগে পথ চলার বার্তা দিল এই চার দেশ। এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকে আমেরিকাতে বসে সেই বৈঠক। মূলত ভ্যাকসিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এদিনের আলোচনা হয়।

ফের একবার একজোট

শুধুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার্তা দেন, বিশ্বের জন্যে ভালো কাজ করতেই এই কোয়াড সম্মেলন। শুক্রবার এই বৈঠকে বসে মোদী বলেন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিতে কোয়াড অন্তভুক্ত দেশগুলিতে টিকাকরনের উদ্যোগ বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। ভ্যাকসিন সুরক্ষা কিংবা জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়ে একযোগে কাজ করার ইতিবাচক উদ্যোগ নিয়েছে কোয়াড।

শুধু তাই নয়, করোনা মোকাবিলাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা ক্কোয়াড নেবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়ে মোদী আরও বলেন, প্রথমবার মুখোমুখি বৈঠকে সুযোগ দেওয়ার জন্যে বাইডেনকে ধন্যবাদ।

২০০৪ এর সুনামির পর ফের আমরা একজোট হয়েছি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সাহায্যের জন্যে। গোটা বিশ্ব যখন অতিমহামারী করোনার সঙ্গে লড়াই করছে ঠিক সেই সময়ে ফের একবার মানবিকার খাতিরে আমরা একজোট হয়েছি।

সূত্রের কজবর অনুযায়ী এদিনের বৈঠকে ফাইভ জি, জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক নিরাপত্তার মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হবে। গত ১৪ মার্চ ভার্চুয়াল সামিটে মুখোমুখি হয়েছিল এই চার দেশ। সেই সময়ে যে ইস্যুগুলি নিয়ে আলোচনা হয়েছিল। সেগুলি কি অবস্থাতে রয়েছে তা নিয়েও আরও একবার আলোচনা হবে এদিন। বৈঠকে আলোচনার বিষয় হিসাবে থাকবে জলবায়ু পরিবর্তন , সাইবার নিরাপত্তা, সামদ্রিক নিরাপত্তা, উন্নতর প্রযুক্তি সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কোয়াডের বৈঠকে বলেন, কয়েক মাস আগে যখন ভার্চুয়াল বৈঠকে মিলিত হই সেই সময়ে ইন্দো-প্যাসিফিক ক্ষেত্রে উন্নতির জন্য দৃঢ় প্রতিশ্রুতি নেওয়া হয়েছিল। আজ, আমি গর্ব করে বলছি যে আমরা বেশ কয়েকটি ক্ষেত্রে দারুণ ভাবে এগিয়ে গিয়েছি। আমি জো বাইডেন, প্রধানমন্ত্রী মরিসন, প্রধানমন্ত্রী মোদী এবং প্রধানমন্ত্রী সুগাকে হোয়াইট হাউজ়ে কোয়াডের বৈঠকে স্বাগত জানাই।

উল্লেখ্য, এদিনের বৈঠকের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্তে বৈঠক করেন জো বাইডেন। প্রায় ১৫-২০ মিনিটের বৈঠক হয় বাইডেন এবং প্রধানমন্ত্রীর মধ্যে। এরপর সাংবাদিক যৌথ সাংবাদিক বৈঠক করেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। সেখানে বাইডেন বলেন, ভারত এবং আমেরিকার মধ্যে সম্পর্কের বীজ অনেকদিন আগেই বপন হয়েছ। শুধুব তাই নয়, ভারত এবং আমেরিকার এই সম্পর্ক একাধিক সমস্যার সমাধান করতে পারবে বলেও দাবি মিস্টার প্রেসিডেন্টের।

English summary
Modi in Quad: QUAD meeting starts in US, Modi talks about helping indo Pacific nations
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X