• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীঘ্রই করোনা টীকা বাজারে আনছে মডার্না, ডিসেম্বরেই শেষ হবে যাবতীয় পরীক্ষা

মডার্নার করোনা টীকার পরীক্ষা শেষে পথে। mRNA-1273 ভ্যাকসিন করোনা সংক্রমণ রুখতে সক্ষম কি না, তা পরীক্ষা করতে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছিল মডার্না। আগামী ডিসেম্বরের মধ্যেই সেই পরীক্ষা শেষ হয়ে যাবে বলে আশা ব্যক্ত করা হয়েছে সংস্থার তরফে। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ এর ডিরেক্টর অ্যান্টনি ফাউসি সম্প্রতি এমনটাই জানিয়েছেন। এরপরই এই টীকা বাজারজাত করার প্রক্রিয়া শুরু হবে। জনসন অ্যান্ড জনসন এবং ফাইজারের পরীক্ষাও শেষের পথে।

শীঘ্রই করোনা টীকা বাজারে আনছে মডার্না, ডিসেম্বরেই শেষ হবে যাবতীয় পরীক্ষা

আমেরিকায় আয়োজিত এই ট্রায়ালে অংশ নেন ৩০ হাজার মানুষ, যারা কোরোনা ভাইরাসে সংক্রমিত হননি। এই বিষয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অফ এলার্জি এন্ড ইনফেকশিয়াস ডিজিজ-এর আধিকারিক অ্যান্থনি এস ফাউসি বলেন, 'mRNA-1273 ভ্যাকসিনটি এমনভাবে তৈরি করা হয়েছে, যা কোরোনা ভাইরাসের স্পাইক প্রোটিনের একটি অংশে অ্যান্টিবডি তৈরি করে। এই স্পাইক প্রোটিনের মাধ্যমেই ভাইরাস মানব দেহের কোষে প্রবেশ করে।'

মডার্নার এই ভ্যাকসিনটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ-এর সহযোগিতায় তৈরি করা হয়েছে। গবেষকদের তথ্য অনুযায়ী, mRNA-1273 ভ্যাকসিনটি অ্যামেরিকার 89 টি ক্লিনিক্যাল রিসার্চ সাইটে গবেষণায় অংশগ্রহণকারীদের উপর প্রয়োগ করা হয়।

প্রাথমিক পর্যায়ের ক্লিনিক্যাল পরীক্ষায় দেখা গিয়েছে গবেষণামূলক mRNA-1273 ভ্যাকসিন সম্পূর্ণ সুরক্ষিত এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম। এই কারণেই বর্তমানে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে পরীক্ষা করে দেখা হচ্ছে এই ভ্যাকসিন আদৌ করোনা ভাইরাস রুখতে সক্ষম কি না এবং কতদিন পর্যন্ত এটি মানব দেহে সুরক্ষা দিতে পারে।

English summary
Moderna to start producing Coronavirus vaccine soon as human trials to finish in December
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X