• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড ভ্যাকসিন নিয়ে আরও এক ধাপ এগল মর্ডানা! অনুমোদনের লড়াই শুরু আজ থেকে

  • |

২০২০ সালের শেষ লগ্ন প্রায় এসে গেল। একটা গোটা বছর ঘটনাবহুল থেকেছে মূলত কোভিডকে কেন্দ্র করে। যে ধ্বংস ও অতিমারী নিয়ে বছরের প্রথম দিক কেটেছে, তা কিছুটা হলেও প্রশমিত করার দিকে বছরের শেষ ধারে এগোতে শুরু করল বিজ্ঞান! করোনা ভ্যাকসিন নির্মাতা সংস্থা মর্ডানা এবার ভ্যাকসিন নির্মাণের পথে একধাপ এগল।

মর্ডানা কোন পথে!

মর্ডানা কোন পথে!

এদিন ইউরোপিয় ইউনিয়ন ও আমেরিকার কাছে এই ভ্যাকসিনের প্রস্ততির জন্য অনুমোদন নেওয়ার কথা মর্ডানার। ৯৪.১ শতাংশ ফলপ্রসূ কার্যকারিতা নিয়ে কোভিড ধ্বংসকারী এই ভ্যাকসিন ছাড়পত্র পেলেই ২০২০ সালে করোনা ভ্যাকসিনের পথে এক বড় পদক্ষেপের দিকে এগোত পারবে বিশ্ব।

 কার্যকারিতা

কার্যকারিতা

এই মর্ডানার ভ্যাকসিনে শুধু রোগ নির্মূলের ক্ষেত্রে ৯৪. ১ শতাংশ কার্যকতারীতাই দেখা যায়নি, এরসঙ্গে কঠিন মামলাগুলিতে ১০০ শতাংশ সাফল্যও দেখা গিয়েছে। মর্ডানা জানিয়েছে, তাদের ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে তাদের কাছে যোগ্যতা প্রমাণ হেতু নথিও রয়েছে। ফলে সমস্ত অস্ত্র সঙ্গে নিয়ে আপাতত ভ্যাকসিনের ছাড়পত্রের অপেক্ষায় অনুমোদন-যুদ্ধে মর্ডানা ।

আসছে ৫ বড় ভ্যাকসিন

আসছে ৫ বড় ভ্যাকসিন

বিশ্বে এই মুহূর্তে ৫ টি তাবড় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা রয়েছে। তাদের মধ্যে মর্ডানা অন্যতম। এছাড়াও রয়েছে ফাইজার ও অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা। অন্যিকে রাশিয়ার স্পুটনিক রয়েছে ভ্যাকসিন প্রস্তুতির দৌড়ে। সবমিলিয়ে কোভিড নির্মূলে সম্ভবত একটা দীর্ঘ লড়াইয়ের প্রথম ধাপ সম্পন্ন করতে চলেছে বিশ্ব।

ভ্যাকসিন কতটা নিশ্চিন্ত করতে পারবে!

ভ্যাকসিন কতটা নিশ্চিন্ত করতে পারবে!

মর্ডানা জানিয়েছে, তাদের তৈরি ভ্যাকসিন গ্রহণ করলে কোনও গভীর সংকট শরীরে দানা বাঁধার কথা নয়। তারা জানিয়েছে একজন কোভিড রোগীই এই গবেষণার মধ্যে মারা গিয়েছেন। তবে তাঁকে বাদে আর সেরকম ঘটনা নেই। সমস্ত জলবায়ু, বয়স, ভৌগলিক এলাকা, জাতির মধ্যেই এই ভ্যাকসিন কার্যকরী হবে বলে জানানো হয়েছে।

English summary
Moderna to request Covid-19 vaccine approval in US, Europe today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X