• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুতিনের সাংবিধানিক পরিবর্তনের ঘোষণার পরই পদত্যাগ রাশিয়া সরকারের, নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন

এনআরসির বিরোধিতায় ধর্মতলায় মুসলিম মহিলাদের মিছিল

পার্লামেন্টের ক্ষমতা বাড়াতে বুধবার বেশ কয়েকটি সাংবিধানিক পরিবর্তন করার প্রস্তাব দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এরপরই প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ সহ পুরো রাশিয়া সরকার পদত্যাগ করে। এই ঘটনার পর মিখাইল মিশুস্তিনকে নতুন প্রধানমন্ত্রী বানান পুতিন।

পদত্যাগ রাশিয়ার সরকারের, নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন

বুধবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন পুতিন। সেখানে তিনি দেশের সাম্প্রতিক অবস্থা, দেশবাসীর জীবনযাত্রা-সহ একাধিক বিষয় নিয়ে কথা বলেন। রাশিয়ার রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিন সংসদে তার বার্ষিক ভাষণে একটি প্রস্তাব করেন। তাঁর ওই প্রস্তাবনায় একটি শক্তিশালী রাষ্ট্রপতি ব্যবস্থা বজায় রেখে পার্লামেন্টের ক্ষমতা বৃদ্ধি করার জন্য রাশিয়ার সংবিধান সংশোধন করতে গণভোটের কথা বলা হয়। এই প্রস্তাবনায় তিনি সংসদের ক্ষমতা বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী এবং প্রবীণ মন্ত্রিসভার সদস্যদের প্রতি আহ্বান জানান। তবে আদতে ২০২৪-এর পরও রাশিয়ার প্রেসিডেন্ট পদে থেকে যাওয়ার জন্যে এই বদল আনা হচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

ভোটের জন্য কোনও তারিখ নির্দিষ্ট না করে পুতিন বলেন, 'আমি মনে করি দেশের সংবিধানের প্রস্তাবিত সংশোধনীর পুরো প্যাকেজের বিষয়ে দেশের নাগরিকদের ভোটগ্রহণ করা জরুরি। এর ফলে সংসদ ও রাজনৈতিক দলের ভূমিকা এবং তাৎপর্য বাড়বে। তাছাড়া এটি প্রধানমন্ত্রীর স্বাধীনতা এবং দায়িত্ব বাড়াতে ভূমিকা রাখবে।'

এদিকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন। এদিকে পুতিনের দীর্ঘ দিনের সঙ্গী। মিখাইল মিশুস্তিন হচ্ছেন ট্যাক্স সার্ভিসের প্রধান পুতিনের কাছে পদত্যাগকারী প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভকে রাশিয়ার প্রভাবশালী সুরক্ষা কাউন্সিলের নতুন উপ-প্রধান নিযুক্ত করা হবে।

English summary
mikhail mishustin becomes new russian pm as government resigns after putin's constitutional change speech
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X