• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ছেলে জৈনের জীবনরক্ষায় হাসপাতালকে কী সাহায্য করেছিলেন মাইক্রোসফটের সিইও?

Google Oneindia Bengali News

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলার পরিবারে এল বড় দুঃসংবাদ। বিশ্বের সেরা প্রসেসর কোম্পানির সিইও সত্য নাদেলার ছেলে জৈন নাদেলা শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন সোমবার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ২৬ বছর। ডাক্তারের ভাষায় সেরিব্রাল পালসিতে তিনি ভুগছিলেন বলে জানা গিয়েছে। মঙ্গলবার সকালে মাইক্রোসফটের পক্ষ থেকে জৈন নাদেলার মৃত্যুর খবর এক বিবৃতির মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

নাদেলার অনুদান

নাদেলার অনুদান

জন্ম থেকেই জৈন সেরিব্রাল পালসিতে আক্রান্ত। তাই এই জাতীয় সমস্যা কী ধরনের হয়, তা খুব ভালো করেই জানেন নাদেলা পরিবার। নিউরো সমস্যা নিয়ে ভোগেন বিশ্বের অনেক মানুষই। তাঁদের পাশে দাঁড়াতে গতবছর অর্থাৎ ২০২১ সালে সিয়াটল চিল্ড্রেনস হাসপাতালে ১৫ মিলিয়ন ডলার দান করেছিলেন নাদেলা পরিবার। হাসপাতালে থাকা শিশুদের নিউরোসায়েন্স মেডিসিন এবং মানসিক স্বাস্থ্যের যত্ন নিতেই এই অর্থ দিয়েছিলেন তাঁরা।

জৈনের শারীরিক সংকট

জৈনের শারীরিক সংকট

এই অর্থ দান করার পর নাদেলা দম্পতি বলেছিলেন, তাঁদের ছেলে জৈন জন্ম থেকে সেরিব্রাল পালসিতে আক্রান্ত। সিয়াটল চিল্ড্রেনস হাসপাতাল সেই সময়ে সত্য নাদেলার ছেলে জৈনকে অনেক রকম ভাবে বেঁচে থাকতে সাহায্য করেছিল। আর হাসপাতাল কর্তৃপক্ষের এই সাহায্যেই জৈনকে একটা সময় সুস্থভাবে মানুষ করার কথা ভাবতে পেরেছিলেন সত্য নাদেলা এবং তাঁর স্ত্রী। জৈনের এই লড়াইয়ের প্রতি সম্মান জানিয়ে হাসপাতালে থাকা অসহায় শিশুদের পাশে দাঁড়াতে চেয়েছিলেন তাঁরা। আর সেই কৃতজ্ঞতা দেখাতে হাসপাতাল উন্নয়নের জন্য ১৫ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছিলেন নাদেলা দম্পতি।

কোন খাতে অনুদান ব্যয়?

কোন খাতে অনুদান ব্যয়?

সিয়াটল চিল্ড্রেনস হাসপাতালে সত্য জৈনের অনুদান দেওয়া এই অর্থ চারটি বিভাগে খরচ করার কথা বলা হয়েছিল হাসপাতালে পক্ষ থেকে। সেই সব বিভাগগুলি হল সঠিক পশুদের ব্যবহারের পাশাপাশি ক্লিনিক্যাল ট্রায়াল, মানসিক স্বাস্থ্যের দিকে নজরদারি, পেডিয়াট্রিক নিউরোসায়েন্সে বিশেষ চেয়ারের ব্যবস্থা করা। জৈনের জীবন রক্ষা করার জন্য জন্মের পর থেকেই তাঁকে সিয়াটল চিলড্রেনস নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে নিয়ে যাওয়া হয়েছিল। প্রাপ্তবয়স্ক হওয়ার পরেও ক্রমাগত তাঁর যত্নের প্রয়োজন ছিল। মাইক্রোসফট সিইও সত্য নাদেলা তাঁর নিজের বই "হিট রিফ্রেশ"-এ জৈনের বিষয়ে কথা বলেছেন। জৈন তাঁর জীবনের উপর যে প্রভাব ফেলেছে তা বিশদভাবে বর্ণনা করেছেন। ২০১৭ সালে গীকওয়্যার সামিটে এই বিষয়ে কথা বলেছেন।

হাসপাতালের কৃতজ্ঞতা

হাসপাতালের কৃতজ্ঞতা

সত্য নাদেলা ও তার স্ত্রী অনু নাদেলার এই সাহায্যের জন্য হাসপাতালের সিইও কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, অসহায় শিশুদের পাশে দাঁড়ানোর জন্য সত্য নাদেলা ও অনু নাদেলার প্রতি আমরা কৃতজ্ঞ। প্রসঙ্গত, ২০২০ সালে সিয়াটল চিলড্রেনস দেশের সেরা শিশুদের হাসপাতালের তালিকায় স্থান পেয়েছে।

জৈনের মৃত্যুর পর আবেগঘন সত্য নাদেলা, ছেলে–বাবার কঠিন সফরের কথা তুলে ধরলেন ব্লগেজৈনের মৃত্যুর পর আবেগঘন সত্য নাদেলা, ছেলে–বাবার কঠিন সফরের কথা তুলে ধরলেন ব্লগে


English summary
microsoft ceo satya nadellas donation to seattle children hospital for saving the life of son
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X