• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিদ্য়ুৎ-ঝড় আলাস্কার আকাশে! বিরল আর্কটিক বজ্রপাতের নমুনা দেখে স্তম্ভিত বিজ্ঞানীরা

সাইবেরিয়া থেকে আলাস্কার উত্তরে বরফাবৃত আর্কটিকের উপর ক্রমাগত তিনটি বজ্রপাতের ঘটনা ঘটেছিল। সেই বজ্রপাতের ফলে এমন এক অস্বাভাবিক ঘটনা ঘটে, যা নিয়ে বৈজ্ঞানিকরা বলছেন যে, বৈশ্বিক উষ্ণায়নের ফলেই এই বিরল ঘটনা ঘটে চলেছে।
Google Oneindia Bengali News

সাইবেরিয়া থেকে আলাস্কার উত্তরে বরফাবৃত আর্কটিকের উপর ক্রমাগত তিনটি বজ্রপাতের ঘটনা ঘটেছিল। সেই বজ্রপাতের ফলে এমন এক অস্বাভাবিক ঘটনা ঘটে, যা নিয়ে বৈজ্ঞানিকরা বলছেন যে, বৈশ্বিক উষ্ণায়নের ফলেই এই বিরল ঘটনা ঘটে চলেছে। শনিবার থেকে শুরু হওয়া ঝড়ের বিষয়ে ফেয়ারব্যাঙ্কসের ন্যশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদরা বলেন, এর আগে এমনটা দেখা যায়নি।

বৈদ্যুতিক ঝড় আলাস্কায়, জলবায়ু পরিবর্তনের ফল

বৈদ্যুতিক ঝড় আলাস্কায়, জলবায়ু পরিবর্তনের ফল

সাধারণত, আর্কটিক মহাসাগরের উপরের বায়ু যখন জল বরফ দিয়ে আচ্ছাদিত থাকে, তখন বৈদ্যুতিক ঝড় উৎপন্ন করতে প্রয়োজনীয় তাপের অভাব হয়। তবে জলবায়ু পরিবর্তন যেমন আর্কটিককে পৃথিবীর অন্যান্য অঞ্চলের চেয়ে দ্রুত উষ্ণ করেছে, তেমন পরিবর্তন হচ্ছে আবহাওয়ার, এমনটাই ব্যাখ্যা করেন বিজ্ঞানীরা।

সমুদ্রের বরফ বিলুপ্ত হওয়ায় তিনগুণ বেড়েছে বজ্রপাত

সমুদ্রের বরফ বিলুপ্ত হওয়ায় তিনগুণ বেড়েছে বজ্রপাত

আর্কটিক সার্কেলের মধ্যে গ্রীষ্মকালীন বজ্রপাতের এপিসোডগুলি ২০১০ সাল থেকে তিনগুণ বেড়েছে। জলবায়ু পরিবর্তন এবং সুদূর উত্তরে সমুদ্রের বরফের ক্ষয়ক্ষতির ফলে এটা সম্ভব হয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। জিওফিজিকাল রিসার্চ লেটারস জার্নালে প্রকাশিত গবেষণায় একথা জানা গিয়েছে। সমুদ্রের বরফ বিলুপ্ত হওয়ার সঙ্গে সঙ্গে আরও বেশি জল বাষ্পীভূত করতে সক্ষম হয় এবং উষ্ণ পরিবেশকে আর্দ্র করে তোলে।

রাশিয়ার বোরিয়াল সাইবেরিয়ায় বেশি বজ্রপাত

রাশিয়ার বোরিয়াল সাইবেরিয়ায় বেশি বজ্রপাত

সিয়াটেলের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় পদার্থবিদ রবার্ট হলজওয়ার্থ বলেছেন, "এটি উষ্ণায়নের কারণে ঘটেছে। এই বৈদ্যুতিক ঝড় আর্কটিকের বোরিয়াল বনকে ধ্বংসের মুখে ফেলে দিয়েছে। এর ফলে বিক্ষিপ্ত অঞ্চলে আগুনের সূত্রপাত করে। হলজওয়ার্থ জানান, রাশিয়ার বোরিয়াল সাইবেরিয়ায় অন্য আর্টিক অঞ্চলের চেয়ে বেশি বজ্রপাত হয়েছে।

৮০০,০০০ হেক্টর বনে আগুনের লেলিহান শিখা

৮০০,০০০ হেক্টর বনে আগুনের লেলিহান শিখা

বজ্রপাতের সঙ্গে সঙ্গে সাইবেরিয়ায় সাম্প্রতিক সময়ে ক্রমবর্ধমান দাবানল দেখতে পেয়েছে। এই সপ্তাহে, রাশিয়ান সেনাবাহিনী প্রায় ২ মিলিয়ন একর বা ৮০০,০০০ হেক্টর বনে আগুনের লেলিহান শিখায় জল দিয়ে নেভাতে বিমান মোতায়েন করেছে। ইয়াকুটিয়ার সবচেয়ে শক্তিশালী অঞ্চল কয়েক সপ্তাহ ধরে জরুরি অবস্থার মধ্যে রয়েছে।

আলাস্কার এই গ্রীষ্মে সবথেকে বড় আগুনের সূত্রপাত

আলাস্কার এই গ্রীষ্মে সবথেকে বড় আগুনের সূত্রপাত

এদিকে, জুনের মাঝামাঝি বজ্রপাতটি আলাস্কার এই গ্রীষ্মে সবথেকে বড় আগুনের সূত্রপাত করেছিল। রাজ্যের উত্তর-পশ্চিম কোণে নোয়াটাক ন্যাশনাল রিজার্ভের আর্কটিক সার্কেল থেকে প্রায় ১২৫ মাইল বা ২০০ কিলোমিটার উত্তরে প্রায় ১৮ হাজার একরের বেশি অংশে আগুন জ্বলে যায়। শতাব্দীর শেষের দিকে, আলাস্কার টুন্ডা নিয়মিতভাবে জ্বলতে পারে।

English summary
Meteorologists are stunned to see rare Arctic lightning from Siberia to North in Alaska.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X