Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দলাই লামা ইস্যুতে নাম না করে ভারতকে নিশানায় রেখে রণহুঙ্কার চিনের

  • Posted By:
Subscribe to Oneindia News

বিশ্বের যেকোনও রাষ্ট্র নেতা; যদি ধর্মগুরু দালাই লামার সঙ্গে দেখা করেন, তাহলে তাকে গুরুতর অরপরাধ বলে মনে করবে চিন, কারণ চিনের দাবি দলাই লামা একজন বিচ্ছিন্নতাবাদী। দলাই লামার সঙ্গে রাষ্ট্রনেতাদের সৌজন্য বিনিময় বা দেখা করার ঘটনাকে মোটেই ভালোভাবে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছে বেজিং । উল্লেখ্য, চিনের এক সরকারি আমলার তরফে এই কথা জানানো হয়।

দলাই লামা ইস্যুতে নাম না করে ভারতকে নিশানায় রেখে রণহুঙ্কার চিনের

শুধু তাই নয়, স্পষ্ট ভাষায় চিন জানিয়েছে , বেজিং এর সঙ্গে সুসম্পর্ক রাখতে গেলে তিব্বতকে চিনের অংশ হিসাবেই মানতে হবে। এবিষয়ে য়েন বিশ্বের সমস্ত দেশ অবগত থাকে। উল্লেখ্য এর আগে ভারতের অরুণাচলপ্রদেশে দালাই লামার সফরকে কেন্দ্র করেও দিল্লির বিরুদ্ধে চরম হুঁশিয়ারি দেয় বেজিং। তবে সেই হুঁশিয়ারির কোনও রকমের তোয়াক্কা করেনি ভারত।

চিনের সিপিসি বা শাসক কমিউনিস্ট পার্টি জানিয়েছে, ' যে দেশ বা কোনও প্রতিষ্ঠান দলাই লামার সঙ্গে দেখা করার ঘটনা আমাদের নজরে অরপরাধ বলে বিবেচিত হয়। কারণ এটা চিনের মানুষের অনুভূতিকে আঘাত করে। ' প্রসঙ্গত, ১৯৫৯ সালে তিব্বত থেকে পালিয়ে ভারতে আসেন ধর্মগুরু দলাই লামা। চিনের সঙ্গে তিব্বত ভূখণ্ডের সমস্যা ঘিরে দালাই লামাকে বিচ্ছিন্নতাবাদীর তকমা দেয় চিন। পাশাপাশি ভারতে দলাই লামার আশ্রয় নেওয়ার ঘটনারও প্রতিবাদ জানাতে থাকে চিন।

English summary
China Saturday warned that it would consider as a “major offence” if any country or foreign leader hosts or meets the Dalai Lama as it deems the Tibetan spiritual leader a “separatist” trying to split Tibet from it. China routinely protests world leaders meeting the Dalai Lama.
Please Wait while comments are loading...