• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার জেরে টিকা দানে সমস্যা, শিশুদের মধ্যে বাড়ছে হামের প্রাদুর্ভাব

Google Oneindia Bengali News

করোনার অলক্ষ্যে অনেক কিছু রোগ মাথাচাড়া দিচ্ছে। এই তালিকায় নতুন নাম হাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের আন্তর্জাতিক শিশু জরুরী তহবিল এমনটাই জানিয়েছে। হামের বিস্তারের ঝুঁকি সম্পর্কে এই দুই সংস্থা সতর্ক করেছে। বলা হচ্ছে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে এখন পর্যন্ত বিশ্বব্যাপী কেস প্রায় ৮০% বেড়েছে।

করোনার জেরে টিকা দানে সমস্যা, শিশুদের মধ্যে বাড়ছে হামের প্রাদুর্ভাব

"প্রায় ১৭৩৩৮ টি হামের ঘটনা ২০২২ সালের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে বিশ্বব্যাপী রিপোর্ট করা হয়েছিল, ২০২১ সালের প্রথম দুই মাসে ৯৬৬৫ টি কেস ছিল," সংস্থাগুলি বুধবার একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ২১ টি "বড় এবং বিঘ্নিত" প্রাদুর্ভাব লক্ষ্য করা গেছে, অনেকগুলি আফ্রিকাতে এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে।

সংস্থাগুলি বলেছে , "মহামারী-সম্পর্কিত প্রতিবন্ধকতা, ভ্যাকসিনের অ্যাক্সেসে ক্রমবর্ধমান বৈষম্য, এবং নিয়মিত টিকাদান থেকে সম্পদের বিচ্যুতি অনেক শিশুকে হাম এবং অন্যান্য ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য রোগের বিরুদ্ধে সুরক্ষা কমিয়ে দিচ্ছে,"। শহর ও দেশগুলিতে কোভিড শিথিল হয়েছে বটে তার সাথে সাথে আবার এই সমস্যাগুলি বেড়েছে। করোনা-১৯ মহামারী বিধিনিষেধ, হামের প্রাদুর্ভাবের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে এই দুই সংস্থা।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বিবৃতিতে বলেছেন, ""এটি উৎসাহজনক যে অনেক সম্প্রদায়ের লোকেরা আরও সামাজিক কার্যকলাপে ফিরে আসার জন্য করোনা থেকে যথেষ্ট সুরক্ষিত বোধ করতে শুরু করেছে। কিন্তু এমন জায়গায় যেখানে শিশুরা নিয়মিত টিকা গ্রহণ করছে না সেখানে হামের মতো রোগের বিস্তারের দেখা দিয়েছে।"

সংস্থাগুলি বলেছে, ২০২০ সালে ২৩ মিলিয়ন শিশু শৈশব টিকা থেকে বাদ পড়েছে। সম্প্রতি ইউক্রেন, ইথিওপিয়া, সোমালিয়া এবং আফগানিস্তানে কোভিড-১৯ মহামারী এবং সংঘাতের কারণে শৈশবকালীন টিকাদান প্রচারাভিযান বাধাগ্রস্ত হয়েছে। সংস্থাগুলি বলেছে পয়লা এপ্রিল পর্যন্ত , "৪৩টি দেশে ৫৭ টি ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য রোগের প্রচারণা যা মহামারী শুরু হওয়ার পর থেকে সংঘটিত হওয়ার কথা ছিল তা এখনও স্থগিত করা হয়েছে, ২০৩ মিলিয়ন মানুষকে প্রভাবিত করছে, যাদের বেশিরভাগই শিশু," । করোনার জন্য টিকা দেওয়া বাধাপ্রাপ্ত হয়েছে তাই এটি ৭৩ মিলিয়ন শিশুকে হামের ঝুঁকিতে ফেলেছে।

হু এবং ইউনিসেফেরে এর মতে, "নিরাপদ এবং কার্যকরী হামের টিকার দুটি ডোজ দিয়ে ৯৫ শতাংশ বা তার বেশি কভারেজ হামের বিরুদ্ধে রক্ষা করতে পারে।" ২০২০ সালে , মার্কিন যুক্তরাষ্ট্রে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি গত সপ্তাহে এই তথ্য প্রকাশ করেছে যা দেখায় যে কিন্ডারগার্টেনের শিক্ষার্থীদের হামের টিকা নেওয়া ২০২০-২১ সালে ৯৩.৬% এ নেমে এসেছে।

ডাঃ শ্যানন স্টোকলি, সিডিসি-এর ইমিউনাইজেশনের উপ-পরিচালক টিকা দেওয়ার তথ্য প্রকাশের বিষয়ে বলেছেন , "আমরা উদ্বিগ্ন যে নিয়মিত টিকা মিস করা শিশুদের হাম এবং হুপিং কাশির মতো প্রতিরোধযোগ্য রোগের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে, যা অত্যন্ত সংক্রামক এবং খুব গুরুতর হতে পারে, বিশেষ করে শিশু এবং ছোট শিশুদের জন্য,"

English summary
Measles Outbreak Ahead, Cases Up 80%
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X