• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'শপিং' কেলেঙ্কারিতে ফাঁসলেন মরিশাসের মহিলা প্রেসিডেন্ট, করতে হল পদত্যাগ

'শপিং' করেছিলেন। আর সেই কেলেঙ্কারিতে ফেঁসে পদত্যাগ করতে বাধ্য হলেন মরিশাসের মহিলা প্রেসিডেন্ট আমিনাহ গুরিব ফাকিম। সামনেই মরিশাসের ৫০ তম স্বাধীনতার পূর্তি দিবস। তারপরই পদ থেকে সরে দাঁড়াবেন ফাকিম। প্রাইম মিনিস্টার প্রবিন্দ জুগনাউথ জানিয়েছে়ন ১২ মার্চের পরেই প্রেসিডেন্ট তাঁর পদ থেকে সরে দাঁড়াবেন।

'শপিং' কেলেঙ্কারিতে ফাঁসলেন মরিশাসের মহিলা প্রেসিডেন্ট, করতে হল পদত্যাগ

মরিশাস প্রেসিডেন্ট ফাকিমের বিরুদ্ধে অভিযোগ তিনি স্বেচ্ছাসেবী কিন্তু, কাজের জন্য মঞ্জুর করা ক্রেডিট কার্ড দিয়ে নিজের জন্য শপিং করেছেন। জানা গিয়েছে, প্ল্যানেট আর্থ ইনস্টিটিউট নামে একটি আন্তর্জাতিক এক বেসরকারি সংগঠনের পক্ষ থেকে দুস্থদের জন্য জামা-কাপড় ও গয়না কেনার জন্য এই ক্রেডিট কার্ড মঞ্জুর করা হয়েছিল। মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষার জন্য স্কলারশিপও দিয়ে থাকে এই সংস্থা। মরিশাসের বিদায়ী প্রেসিডেন্ট ফাকিম আবার এই সংস্থার সাম্মানিক ডিরেক্টর পদেও রয়েছেন।

ফাকিম ইটালি ও দুবাই-এ এই ক্রেডিট কার্ড দিয়ে দেদার শপিং করেন। জানা গিয়েছে, এই ক্রেডিট কার্ডটি দ্য প্ল্যানেট আর্থ ইনস্টিটিউট-এর পক্ষ থেকে মেধাবী ছাত্রদের ডক্টরেট প্রোগ্রাম-কে প্রোমোট করার জন্য দেওয়া হয়েছিল।

গোটা ঘটনায় প্রচণ্ডই ক্ষুব্ধ ফাকিম। সংবাদমাধ্যমের দিকেও পাল্টা আঙুল তুলেছেন তিনি। তাঁর দাবি, এক বছর আগে একটা ঘটনাকে ঠিক এই সময় প্রকাশ্যে নিয়ে এসে কেন হইচই করা হচ্ছে। শপিং- এ যে অর্থ খরচ হয়েছিল তা ইতিমধ্যেই নগদে দ্য প্ল্যানেট আর্থ ইনস্টিটিউটকে ফিরিয়ে দিয়েছেন বলেও জানান ফাকিম।

২০১৫ সালে মরিশাসের প্রেসিডেন্ট পদে আসিন হন ফাকিম। রসায়নের অধ্যাপিকা ফাকিম মরিশাসের প্রথম মহিলা প্রেসিডেন্ট। যদিও, দ্য প্ল্যানেট আর্থ ইনস্টিটিউট এই নিয়ে কোনও মন্তব্য করেনি।

English summary
Mauritian President Ameenah Gurib-Fakim will step down next week. Gurib-Fakim, a chemistry professor, was appointed to the largely ceremonial post in 2015, as the island nation’s first female president.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X