• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৬/১১ ছাড়াও তিন মহাদেশে হামলার ছক কষেছিল লস্কর মাস্টারমাইন্ড সাজিদ মীর! চাঞ্চল্যকর দাবি গোয়েন্দাদের

২০১২ সালে গ্লোবাল টেররিস্ট-এর তকমা দেওয়া হয়েছিল সাজিদ মীরকে। অবশ্য তার ৪ বছর আগেই মুম্বইতে ২৬/১১ হামলা সংগঠিত করেছিল এই লস্কর জঙ্গি। তবে শুধু মুম্বই নয়, বিশ্বের তিনটি মহাদেশে সাজিদ সন্ত্রাসবাদী কার্যকলাপ চালিয়েছে বলে চাঞ্চল্যকর তথ্য সামনে এল। গোয়েন্দাদের সন্দেহ এই মুহূর্তে আইএসআই-এর মদতে পাকিস্তানেই লুকিয়ে সাজিদ।

ক্রিকেটপ্রেমী ছদ্মবেশে ২০০৫ সালে ভারতে এসেছিল সাজিদ

ক্রিকেটপ্রেমী ছদ্মবেশে ২০০৫ সালে ভারতে এসেছিল সাজিদ

সম্প্রতি, গোয়েন্দারা দাবি করেন যে সাজিদ ক্রিকেটপ্রেমী ছদ্মবেশে ২০০৫ সালে ভারতে এসেছিল। সেই সময় দেহরাদূনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে গিয়েছিল জঙ্গি রিক্রুট করতে। প্রসঙ্গত, ২০০১ সাল থেকে লস্করের জন্য বিদেশ থেকে জঙ্গি রিক্রুট করার দায়িত্ব সাজিদের উপর। এভাবেই বিদেশ থেকে জঙ্গি রিক্রুট সহ সেখানে হামলার ছক কষত সাজিদ।

তিন মহাদেশে হামলার ছক

তিন মহাদেশে হামলার ছক

মার্কিন বংশোদ্ভূত কোলম্যান হেডলিকে মুম্বই হামলার আগে রেইকি করার জন্য ভারতে পাঠিয়েছিল এই সাজিদ মীর। শুধু তাই নয় ২৬/১১ হামলার মাথা সাজিদই চাবাদ হাউসের ইহুদি দম্পতিকে মেরে ফেলার জন্য লস্করের জঙ্গিদের ফোনে নির্দেশ দিয়েছিল। এছাড়া ইউরোপ, আমেরিকা সহ একাধিক স্থানে জঙ্গি হামলার ছক কষার মূল মাথা ছিল এই সাজিদ।

লকভির নিরাপত্তার দায়িত্বও ছিল সাজিদ মীরের কাঁধে

লকভির নিরাপত্তার দায়িত্বও ছিল সাজিদ মীরের কাঁধে

লস্কর-ই-তৈবার চিফ জাকিউর রহমান লকভির খাস লোক ছিল সাজিদ। ২০১০ সাল পর্যন্ত লকভির সমস্ত মিশনে সঙ্গী ছিল এই সাজিদ মীর। লকভির নিরাপত্তার দায়িত্বও ছিল সাজিদ মীরের কাঁধে। এমনকি আইএসআই এবং ইন্ডিয়ান মুজাহিদিনের 'করাচি প্রোজেক্টে' যুক্ত ছিল সে।

পাকিস্তানে লুকিয়ে সাজিদ

পাকিস্তানে লুকিয়ে সাজিদ

এদিকে আমেরিকা তাদের 'জঙ্গি কার্যকলাপ' সংক্রান্ত বার্ষিক রিপোর্টে দাবি করেছে রাওয়ালপিন্ডিতে লুকিয়ে রাখা হয়েছে সাজিদকে। শুধু তাই নয়, এই জঙ্গিকে 'লেভেল সেভেন' ক্যাটেগরির নিরাপত্তা দিচ্ছে আইএসআই। যে নিরাপত্তা কোনও রাষ্ট্রের প্রধান বা গণ্যমান্য ব্যক্তিদের দেওয়া হয় থাকে।

মেট্রোর স্বল্প পরিষেবার ভাবনা, সবার জন্য মেট্রো চান মুখ্যমন্ত্রী

চিনকে রুখতে ভারতের পাশে বিশ্বের তাবড় দেশগুলি, দ্বন্দ্ব ভুলে সামরিক সাহায্য রাশিয়া-আমেরিকার!

English summary
Mastermind of 26/11, Lashkar man Sajid Mir planned attack on three continents says investigators
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X